শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দুদক সংস্কার কমিশনের সদস্য হলেন যারা শেরপুরে তিন নদীর পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত নাইজেরিয়ায় নৌকাডুবিতে শতাধিক মানুষের মৃত্যুর শঙ্কা ১১টি বিদ্যুৎ কেন্দ্রের তথ্য চেয়েছে পর্যালোচনা কমিটি ওয়াশিংটন-নিউইয়র্ক সফরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীরের মিডিয়া সমন্বয়কারী গ্রেফতার সেপ্টেম্বরে গণপিটুনিতে ২৮ জনের মৃত্যু হিলিতে আগাম ধান কাটা শুরু, কৃষকের মুখে হাসি মেহেরপুরে সড়কে গাছ ফেলে গণডাকাতি, যাত্রীদের মারধর অতিভারী বৃষ্টির পূর্বাভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ইসরায়েলি বিমান হামলায় বৈরুতে ব্যাপক বিস্ফোরণ হঠাৎ ‘রিসেট বাটন’ নিয়ে কেন এত আলোচনা? দুপুরে ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আমরা রক্ত দিচ্ছি আর ওরা সচিবালয়ে বসে টাকা ভাগ করছে: হাসনাত টাঙ্গাইলে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ৪ আমিরাতে ৬৫ কোটি টাকার লটারি জিতলেন প্রবাসী বাংলাদেশি মাসুদ বিশ্বাসের সম্পদের খোঁজে ১১ দেশে চিঠি সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র গ্রেপ্তার নেপাল থেকে বিদ্যুৎ আমদানির ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর ডি-৮ শীর্ষ সম্মেলনে ড. ইউনূসকে আমন্ত্রণ

নাইজেরিয়ায় নৌকাডুবিতে শতাধিক মানুষের মৃত্যুর শঙ্কা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪
  • ৬ বার পড়া হয়েছে

নাইজেরিয়ায় একটি নৌকাডুবির ঘটনায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। নৌকাটিতে থাকা যাত্রীদের মধ্যে অধিকাংশই ছিল নারী এবং শিশু। দমকল কর্মীরা জানিয়েছেন, তারা নাইজার নদী থেকে বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করেছেন। খবর এএফপির।

রাজ্যের জরুরি ব্যবস্থা সংস্থা জানিয়েছে, নৌকাটিতে প্রায় ৩০০ জন যাত্রী ছিলেন। স্থানীয় সময় মঙ্গলবার তারা নাইজার রাজ্যে মুসলিমদের মাওলিদ উৎসব উদযাপন করতে যাচ্ছিলেন। সে সময়ই দুর্ঘটনা ঘটেছে।

জরুরি ব্যবস্থা সংস্থার মুখপাত্র ইব্রাহিম উদু হুসেইনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, এখন পর্যন্ত ৩৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আরও দেড় শতাধিক মানুষকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

তিনি বলেন, আমরা আজ আরও ২০টি মরদেহ উদ্ধার করেছি। এখন পর্যন্ত মোট ৩৬টি মরদেহ নদী থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, এখন আর কাউকে জীবিত অবস্থায় খুঁজে পাওয়া সম্ভব নয়। কারণ তিনদিন ধরে পানির নিচে কারও বেঁচে থাকা সম্ভব নয়। আশঙ্কা করা হচ্ছে যারা নিখোঁজ রয়েছে তারা সবাই হয়তো মারা গেছে।

নাইজেরিয়ার জলপথে নানা অসঙ্গতির কারণে নৌকা দুর্ঘটনা সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। বিশেষ করে বর্ষাকালে নদী এবং হ্রদের পানি বেড়ে যাওয়ায় দুর্ঘটনা বেশি হয়।

গত মাসে জামফারা রাজ্যের গুম্মি নদীতে ৫০ জনের বেশি কৃষককে নিয়ে যাওয়ার সময় একটি নৌকা ডুবে যায়। ওই দুর্ঘটনায় ৪০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নাইজার রাজ্যের জরুরি সংস্থার প্রধান আবদুল্লাহি বাবা আরাহ বলেন, নৌকাটিতে থাকা যাত্রীদের মধ্যে বেশিরভাগই নারী এবং শিশু। স্থানীয় সময় মঙ্গলবার তারা মুসলিমদের মাওলিদ উৎসব উদযাপন করতে যাচ্ছিলেন। সে সময়ই এই দুর্ঘটনা ঘটেছে।

তিনি বলেন, রাত সাড়ে ৮টার দিকে মোকওয়ার কাছে গাবাজিবো কমিউনিটিতে নাইজার নদী দিয়ে যাচ্ছিল নৌকাটি। সে সময় ওই নৌকায় প্রায় ৩০০ যাত্রী ছিল।

বৃহস্পতিবার এক বিবৃতিতে নাইজেরিয়ার প্রধানমন্ত্রী বোলা আহমেদ তিনুবু নৌকাডুবির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। তিনি এই দুর্ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি দমকল কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন এবং তল্লাশি অভিযানে সহায়তার জন্য স্থানীয় ডুবুরিদের প্রশংসা করেছেন।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com