শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বনানীর সুইটড্রিম হোটেলে মদ, অভিযানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর খাগড়াছড়িতে দুই পক্ষের সংঘর্ষ, দোকানপাটে অগ্নিসংযোগ সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী গ্রেফতার প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক শেখ হাসিনার বিরুদ্ধে আরও ৬ হত্যা মামলা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ৬ শিক্ষার্থী আটক সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদের, নীতিমালা অনুমোদন অন্তর্বর্তী সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন যেসব দেশে অর্থপাচার হচ্ছে তাদের দায়ও কম নয়: টিআইবি হেলিকপ্টারে চট্টগ্রাম নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে পদ্মায় ভেঙে পড়লো জাতীয় গ্রিডের বিদ্যুতের টাওয়ার শেখ হাসিনার কোনো ক্ষমা নেই: ফখরুল ‘নতুন কোনো ইটাভাটার অনুমতি নয়, ৩৪৯১টি অবৈধ ইটভাটা বন্ধ করা হবে’ সময় থাকতে শেখ হাসিনাকে ফেরত পাঠান, ভারতের উদ্দেশে দুদু ইউক্রেনে যাচ্ছে ভারতের অস্ত্র: রিপোর্ট ঢাবিতে চোর সন্দেহে হত্যা : তিন অভিযুক্ত গ্রেফতার ভৈরবে স্বামী হত্যার দায়ে স্ত্রী ও তার প্রেমিকের মত্যুদণ্ড ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসের মতবিনিময় কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তিপত্র পেলো ইসলামী ব্যাংক নেতানিয়াহুসহ শীর্ষ কর্মকর্তাদের হত্যার পরিকল্পনা গ্রেফতার ১ জন

ঝাড়খণ্ড বাঁধ খুলে দেওয়ায় পশ্চিমবঙ্গে বন্যার শঙ্কা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

কয়েক দিনের লাগাতার বৃষ্টিতে পশ্চিমবঙ্গের নদীগুলোতে পানি বেড়েছে। এর মধ্যে ঝাড়খণ্ডের মাইথন ও পাঞ্চেত বাঁধ থেকে আরও পানি ছেড়েছে দামোদর ভ্যালি করপোরেশন (ডিভিসি)। ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

বাঁধ থেকে পানি ছাড়ার বিষয়ে গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সঙ্গে কথা বলেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

পরে তার উপদেষ্টা আলাপুর বন্দোপাধ্যায় জানান, প্লাবন পরিস্থিতির কারণে রাজ্যের ১০ জেলায় ১০ জন সচিবকে পাঠানো হচ্ছে। ডিভিসির মাইথন, পাঞ্চেত জলাধার ও দুর্গাপুর ব্যারেজ থেকে অত্যাধিক পানি ছাড়ার কারণে নিম্ন দামোদর উপত্যকায় প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গের অনেক জেলা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

এই পরিস্থিতিতে বুধবার সকাল থেকেই ফের পানি ছাড়তে শুরু করে ডিভিসি। মাইথন ও পাঞ্চের দুই বাঁধ থেকে প্রচুর পানি ছাড়া হয়েছে।

দামোদর ভ্যালি করপোরেশন (ডিভিসি) সূত্রে জানা গেছে, বুধবার সকাল থেকে মাইথন বাঁধ থেকে ৪০ হাজার কিউসেক পানি ছাড়া হয়েছে। তবে গত মঙ্গলবারে তুলনায় এদিন কম পানি ছাড়া হয়েছে। গত মঙ্গলবার ১ লাখ ৬০ হাজার কিউসেক পানি ছাড়া হয়েছিল। এছাড়া, পাঞ্চেত থেকে পানি ছাড়া হয়েছিল ১ লাখ ৩০ হাজার কিউসেক।

ডিভিসি বেশি মাত্রায় পানি ছাড়ার ফলে পশ্চিমবঙ্গের একাধিক জেলা প্লাবিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে, দামোদারের তীরবর্তী এলাকাগুলো জলমগ্ন হতে পারে। ডুবতে পারে হাওড়া, হুগলি, বর্ধমান, খানাকুল, আরামবাগ অঞ্চলও।

এই জেলাগুলোর পরিস্থিতির দিকে নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। বিভিন্ন দপ্তরের মন্ত্রী এবং দলীয় নেতাদের প্লাবিত এলাকাগুলোর পরিদর্শনের জন্য নির্দেশ দিয়েছেন তিনি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com