রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা

পেনশন স্কিম ‘প্রত্যয়’ প্রত্যাহার দাবিতে অনড় রাবি শিক্ষক-কর্মকর্তারা

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ১৩ বার পড়া হয়েছে

সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ প্রত্যাহারে দাবিতে একযোগে আন্দোলনে নেমেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-কর্মকর্তারা। বর্জন কর্মসূচিতে ক্যাম্পাস অচল হয়ে পড়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ে এসব ঘটনা ঘটে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, ‘শিক্ষক-শিক্ষার্থীদের পিছনে রেখে দেশের উন্নয় সম্ভব নয়। এতে কেবল গভীর সংকটই সৃষ্টি হবে। কারণ মেধাবীদের সরিয়ে দিয়ে দুর্নীতিবাজদের নিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব নয়।

কিন্তু দুঃখের বিষয় এ কথাটি দেশের রাজনীতিবিদরা এখন না বুঝলেও ১৯৭১ সালে পাকিস্তানি শাসকরা বুঝেছিল। মুক্তিযুদ্ধের পাকিস্তানের পরাজয় যখন নিশ্চিত তখন এ দেশকে মেধা শূন্য করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বুদ্ধিজীবীদের হত্যায় মেতে উঠেছিল হানাদাররা। অবিলম্বে বিষয়গুলো অনুধাবন করে এ সমস্যা সমাধানের আহ্বান জানান তিনি।’

জানা গেছে, সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের কয়েকশ কর্মকর্তা, কর্মচারী বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। প্রতিদিনের মতো এদিনেও দাফতরিক কার্যক্রম বর্জন করে এ কর্মসূচিতে অংশ নেয় তারা। 

কর্মকর্তারা বলছেন, বৈষম্য নিরসনে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ প্রত্যাহার করতে হবে। এই বৈষম্য কোনভাবেই মেনে নেয়া হবে না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা দাফতরিক কাজে ফিরব না। 

এ দিকে একই দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষক-কর্মকর্তারা। ‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে সর্বাত্মক কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। দাফতরিক কার্যক্রম বর্জন করেছেন কর্মকর্তারা।  

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com