রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কোনো রকম তথ্য না দিয়ে ফের পানি ছাড়ল ভারত, নিম্নাঞ্চল প্লাবিত বাংলাদেশ-ভারত টেস্টের তৃতীয় দিনও পরিত্যক্ত নাসরাল্লাহ হত্যা, নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের দাবি ইরানের সাইবার সিকিউরিটি আইন দ্রুত সংশোধন: আসিফ নজরুল ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৭৩৫ মামলা, জরিমানা সাড়ে ২৯ লাখ টাকা নোয়াখালীতে গণপিটুনিতে যুবলীগ নেতার মৃত্যু জ্বালানি-এনবিআর-ব্যাংক সংস্কারে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএফসি স্বৈরাচারের পতন হলেও প্রেতাত্মারা এখনো আছে: বদিউল আলম বৈরুত বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার হ্যাক করেছে ইসরায়েল কুড়িগ্রাম বিপৎসীমার ওপরে তিস্তার পানি আঙুলের ছাপের সমস্যায় ৫ লাখের বেশি এনআইডি মাঠে আলোর স্বল্পতা, দ্বিতীয় সেশনের খেলা শুরু হতেও দেরি কারামুক্ত শীর্ষ সন্ত্রাসীরা অপরাধ করলেই ব্যবস্থা: ডিএমপি কমিশনার বিএনপির ঢাকা মহানগর উত্তর কমিটি বিলুপ্ত বিমানবন্দর সংলগ্ন এলাকাকে ‘নীরব এলাকা’ ঘোষণা টাঙ্গাইলে যুবকের হাত-পা ভাঙা মরদেহ উদ্ধার পাকিস্তানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ৬, আহত ৮ সাত ম্যাচ পর হারের মুখ দেখলো বার্সেলোনা লেবাননে অবস্থানরত বাংলাদেশিদের যে বার্তা দিলেন রাষ্ট্রদূত ময়মনসিংহে ফের ট্রেন অবরোধ করে বিক্ষোভ

শুল্ক ফাঁকি দিয়ে বিদেশ থেকে সোনা আনা ঠেকাতে নতুন উদ্যোগ

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪
  • ১৯ বার পড়া হয়েছে

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে আসা যাত্রীরা অল্প ডিজাইন করে ২৪ ক্যারেটের কাঁচা সোনাকে সোনার গয়না হিসেবে লুকিয়ে আনার মাধ্যমে শুল্ক এড়ানোর চেষ্টা করেন। বিষয়টি উল্লেখ করে অর্থমন্ত্রী বলেছেন, এজন্য ব্যাগেজ বিধিমালা সংশোধন ও যৌক্তিকীকরণের অংশ হিসেবে কাস্টমস শুল্ক ফাঁকির প্রবণতা রোধে সোনার অলঙ্কারের সংজ্ঞা নির্ধারণ করছে সরকার।

বৃহস্পতিবার (৬ জুন) সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, ব্যাগেজ বিধিমালা ২০২৩-এ পরিবর্তন আনছে সরকার। সেই সঙ্গে নতুন নিয়মও চালু করা হচ্ছে।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ বিধিমালা ২০২৩-এর ২ ধারায় সোনার অলঙ্কার ও গয়নার উপযুক্ত সংজ্ঞা অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছেন অর্থমন্ত্রী।

বিদ্যমান ব্যাগেজ বিধিমালার অধীনে একজন যাত্রী শুল্ক ও কর পরিশোধ ছাড়া দুটি নতুন মোবাইল ফোন বিদেশ থেকে আনতে পারেন। নতুন বাজেটে এ সুবিধা থাকছে না।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ সুবিধা বাদ দেওয়ার কথা জানিয়ে শুল্ক ও কর পরিশোধ ছাড়া এখন থেকে কেবল দুটি ব্যবহৃত মোবাইল ফোন আনার সুবিধা রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। তবে প্রযোজ্য শুল্ক ও কর পরিশোধ করে যাত্রীরা নিজের সঙ্গে একটি নতুন মোবাইল ফোন আনতে পারবেন।

২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবনা অনুসারে, বিমানবন্দরে যাত্রীদের সঙ্গে না থাকা [আনঅ্যাকোম্পানিড] ব্যাগেজ সংগ্রহে এখন থেকে অর্থ খরচ করতে হবে।

ব্যবসার উদ্দেশ্যে আনা ব্যাগেজের অপব্যবহার রোধে আনঅ্যাকোম্পানিড ব্যাগেজ শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে খালাস করার বিধান প্রস্তাব করা হয়েছে বাজেটে। বর্তমান বিধিমালা অনুযায়ী, যাত্রীরা তাদের আনঅ্যাকোম্পানিড ব্যাগেজ কোনো খরচ ছাড়াই বিমানবন্দরে সংগ্রহ করতে পারেন।

‘বাণিজ্যে সমতার স্বার্থে’ অর্থমন্ত্রী এ নিয়ম পরিবর্তন করে কেবল শুল্ক ও কর পরিশোধের পরে যাত্রীর সঙ্গে না থাকা ব্যাগেজ ক্লিয়ারেন্সের অনুমতি দেওয়ার প্রস্তাব করেছেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com