বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ তিন দেশ থেকে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার আনবে সরকার ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেছে লবণ বোঝাই ১০ ট্রলার ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা ভাঙা রেললাইনে বস্তা গুঁজে চলছে ট্রেন কেন্দ্র দখল করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ, সংঘর্ষে আহত ১৫ বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা ইসরায়েলি বোমা হামলায় একই পরিবারের ৭ জন নিহত টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক ভোটার ২২৬৫ জন, চার ঘণ্টায় পড়েছে ৯০ ভোট ‘পরিবেশ রক্ষায় শামিল হবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও’ ভোটকেন্দ্রে ২ পুলিশকে পেটাল প্রার্থীর সমর্থকরা

নারায়ণগঞ্জে ইকোনমিক জোন পরিদর্শন করলেন ভুটানের রাজা

নারায়ণগঞ্জ প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ১৫ বার পড়া হয়েছে

নারায়ণগঞ্জের আড়াইহাজারে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল (স্পেশাল ইকোনমিক জোন) পরিদর্শন করেছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। বুধবার (২৭ মার্চ) সকাল ১১টা ১৫ মিনিটে অঞ্চলটি পরিদর্শনে এসে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন তিনি। এসময় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কর্মকর্তারা বাংলাদেশে বিনিয়োগ করলে কী কী সুবিধা ভুটান পাবে সে সম্পর্কে রাজাকে ধারনা দেন।

বাংলাদেশ সরকার জাপানি উদ্যোক্তাদের জন্য নির্মিত ইপিজেডে বিনিয়োগকারীদের কী কী সুবিধা দিচ্ছে সেটি সরেজমিনে দেখানো হয় ভুটানের রাজাকে। গ্যাস, বিদ্যুৎ ও টেলিকম ব্যবস্থাপনাসহ সব সুবিধা এক ছাদের নিচে অর্থাৎ ওয়ানস্টপ সার্ভিস সুবিধার বিষয়টি তুলে ধরা হয় রাজার কাছে। 

বৈঠকে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, জাতীয় সংসদের হুইপ ও নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন এবং ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েলসিলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া, অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম, জেলা প্রশাসক মাহমুদুল হক, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইশতিয়াক আহমেদ, আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান উল্লাহ।

বৈঠক শেষে বেজার কর্মকর্তারা ভুটানের রাজাকে অর্থনৈতিক অঞ্চলে সর্বপ্রথম নির্মিত একটি কোম্পানির নতুন কারখানা ঘুরে দেখান। জাপান ইপিজেড ঘুরে এবং কোম্পানিটি দেখে ভুটানের রাজা বেশ খুশি হয়েছেন বলে জানান বেজার চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।

তিনি বলেন, রংপুরের কুড়িগ্রামে একটি অর্থনৈতিক অঞ্চল জায়গা বরাদ্দ দেওয়ার জন্য এরই মধ্যে ভুটানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইপিজেডে ভুটান কী ধরণের ইন্ডাস্ট্রি নির্মাণ করবে সেটি ধারণা নিতেই বাংলাদেশ স্পেশালিস্ট ইকোনমিক জোন যেটি জাপানি ইকোনমিক জোন হিসেবে পরিচিত সেটি পরিদর্শন করেছেন।

ভুটানের উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। ভুটানের জমির পরিমাণ কম থাকায় তারা বাংলাদেশ বিনিয়োগ করবে। বাংলাদেশ স্পেশালাইজড ইকনোমিক জোন বিনিয়োগের সুযোগ সুবিধা দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন ভুটানের রাজা।

প্রসঙ্গত,  মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গত ২৫ মার্চ চার দিনের সফরে বাংলাদেশে আসেন ভুটানের রাজা। সফর শেষে তিনি ২৮ মার্চ বুড়িমারী সীমান্ত দিয়ে বাংলাদেশ ত্যাগ করবেন। 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com