বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডাক্তার দেখাতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় মা-মেয়ে নিহত ইসলামী ব্যাংকের ভাটিয়ারী উপশাখা উদ্বোধন রসিকতা করতে করতে সরকার খুনিদের মুক্তির সনদে স্বাক্ষর করে : মান্না ডেঙ্গু ইস্যুতে আমরা সতর্ক আছি : স্থানীয় সরকারমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে স্পেন ও ওমানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ প্রতি বিভাগের দুটি স্কুলে এসইউপিমুক্ত ক্যাম্পাসের উদ্যোগ আজিমপুরে ভবনে কাজ করার সময় নিচে পড়ে নারীর মৃত্যু রাষ্ট্রপতির কাছে মিয়ানমারের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ তিস্তার প্রকল্পে বাংলাদেশের সিদ্ধান্তকে সম্মান জানাবে চীন ‘স্থানীয় পর্যায়ে ভালো চিকিৎসা পেলে ঢাকায় রোগীর ভিড় হবে না’ যুক্তরাজ্যে ভোট আজ, পরাজয়ের শঙ্কায় ক্ষমতাসীনরা সব এমপিকে মানসিক স্বাস্থ্যের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে: পলক ড. ইউনূসসহ ৪ জনের জামিনের মেয়াদ ফের বাড়লো অবশেষে বিশ্বকাপ নিয়ে দেশে রোহিতরা এবার জ্যামাইকায় আঘাত হানল ঘূর্ণিঝড় ‘বেরিল’ ১৫ জুলাইয়ের দিকে সারা দেশে গ্যাস নিরবচ্ছিন্ন হয়ে যাবে ৫০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ প্রধানমন্ত্রীর কার্যালয় ও দুদকে বিহারে ভারী বৃষ্টির মধ্যে ভেঙে পড়ল আরও ৩ সেতু, ১৫ দিনে ভাঙল মোট ৯টি কুষ্টিয়ায় গ্রীষ্মকালীন তরমুজ চাষে আগ্রহ বাড়ছে নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি না: বাইডেন

দক্ষতানির্ভর কাজে চাকরিপ্রার্থী পাওয়া যাচ্ছে না: শিক্ষামন্ত্রী

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় রবিবার, ১০ মার্চ, ২০২৪
  • ১৪ বার পড়া হয়েছে

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, আমাদের দেশে অনেক দক্ষতানির্ভর কাজের সৃষ্টি হয়েছে। কিন্তু সেই দক্ষতা অনুযায়ী চাকরিপ্রার্থী পাওয়া যাচ্ছে না। দক্ষতার জায়গায় আমরা যাতে বিশ্ব নাগরিক হয়ে উঠতে পারি, সেই চেষ্টা করতে হবে।

তিনি বলেন, ইন্টারন্যাশনাল সার্টিফিকেশন নিলে দেশে ও বাইরে কাজের ক্ষেত্র তৈরি হবে। আত্মকর্মসংস্থানের জন্য আগে জানতে হবে। জানতে এবং পারতে হবে। জীবনের সঙ্গে সম্পৃক্ত দক্ষতাগুলো আয়ত্ব করতে হবে।

রোববার (১০ মার্চ) বিকেলে সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের স্বাধীনতা সম্মেলনকেন্দ্রে বিশ্ববিদ্যালয়টির ১১তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের প্রতিনিধি হিসেবে তিনি সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের তরুণ প্রজন্মের সামনে অনেক সুযোগ। তাদের কর্মদক্ষ করতে হবে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কর্মসংস্থানের উপযোগী হতে হবে। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাকে অতিরিক্ত মাত্রায় মূল্য না দিয়ে প্রফেশনাল ও ভোকেশনাল শিক্ষা নিতে হবে। পাশাপাশি সফট স্কিলে যাতে কোনো ঘাটতি না থাকে সেটিও নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, দেশের গ্র্যাজুয়েটরা কর্ম উপযোগী হতে না পারলে বিদেশিরা আমাদের দেশ থেকে বৈদেশিক মুদ্রা আয় করে নিয়ে যাবে। কী কারণে তারা সংশ্লিষ্ট ক্ষেত্রে ভালো করছে, তা দেখতে হবে। গ্রাজুয়েটদের ভাষা দক্ষতা, প্রেজেন্টেশন স্কিল বাড়াতে হবে। তাদের উপস্থাপন ও যোগাযোগের দক্ষতা থাকতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশে মহিবুল হাসান চৌধুরী বলেন, যেকোনো বয়সে দক্ষতা শেখার মানসিকতা থাকতে হবে। পোস্ট গ্র্যাজুয়েট হলেও আপনাকে জ্ঞানের জগতে নিজেকে ক্ষুদ্র ভাবতে হবে। লাইফ-লং লার্নার হওয়ার মানসিকতা থাকতে হবে। নিজেকে সেভাবে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন আমোরিকার জর্জ টাউন ইউনিভার্সিটির অধ্যাপক ড. ফ্রাঙ্কো গান্ডোলিফ। স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

সমাবর্তন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান প্রমুখ।

এবারের সমাবর্তনে ৬ হাজার ২৮৪জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া হয়। এছাড়া অনুষ্ঠানে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১২ জন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর, চেয়ারম্যান ও উপাচার্যসহ বিভিন্ন ক্যাটাগরিতে স্বর্ণপদক দেওয়া হয়।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com