শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গোপালগঞ্জে স্কুলশিক্ষার্থীকে ধর্ষণচেষ্টার অভিযোগে গ্রেপ্তার ১ ইউক্রেনের আরও দুুটি গ্রাম রাশিয়ার দখলে নোয়াখালীতে ৫ আগস্ট পুলিশ হত্যায় তিন আসামি গ্রেফতার আখাউড়া সীমান্তে দুই ভারতীয় নাগরিক আটক ভারতে দুই ট্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ, ১২ বগি লাইনচ্যুত মালয়েশিয়ায় ভবন ধসে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু সাত অঞ্চলের ওপর দিয়ে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস পিরোজপুরে মহানবীকে নিয়ে কটূক্তির অভিযোগে দুই ছাত্রলীগ কর্মী আটক ২০২৯ সাল পর্যন্ত কর অব্যাহতি পেলো গ্রামীণ ব্যাংক এইচএসসির ফল ঘোষণা করবেন বোর্ড চেয়ারম্যানরা, জানা যাবে যেভাবে ‘মানুষে মানুষে ভেদাভেদ করার অসুরকে প্রতিহত করতে হবে’ ধর্মকে রাজনৈতিক স্বার্থে ব্যবহারের চেষ্টা করেছে আওয়ামী লীগ: আসিফ মাহমুদ বসনিয়ার মাঠে কষ্টের জয় জার্মানির পূজা পরিদর্শনে বিকেলে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন ড. ইউনূস ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো নিকারাগুয়া অভিনেতা জামাল উদ্দিন হোসেন মারা গেছেন মধ্যরাত থেকে ২২ দিন সাগরে মাছ ধরা বন্ধ শান্তিতে নোবেলজয়ী সংস্থাকে ড. ইউনূসের অভিনন্দন বাতিল হচ্ছে না আদানির সঙ্গে বিদ্যুৎ চুক্তি দুর্গোৎসবে আজ মহানবমী

কৈলাশটিলায় আরও ১.৬ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে: প্রতিমন্ত্রী

সিলেট প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৩ বার পড়া হয়েছে

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘কৈলাশটিলা গ্যাস ফিল্ডে আরও ১.৬ টিসিএফ (ট্রিলিয়ন ঘনফুট) গ্যাস পাওয়া যাবে বলে আমরা আশাবাদী। আগামী চার মাসের মধ্যে খনন কাজ শেষ হলে এ বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।’  

শনিবার (১৭ ফেব্রুয়ারি) অনুসন্ধান কূপ কৈলাশটিলা-৮ খনন প্রকল্প পরিদর্শন শেষে এ মন্তব্য করেন তিনি। এসময় অন্যদের মধ্যে স্থানীয় সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও সিলেট গ্যাস ফিল্ড কোম্পানি, বাপেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে, সকালে জালালাবাদ গ্যাম ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের প্রধান কার্যালয় পরিদর্শন, বঙ্গবন্ধু কর্নার ও প্রিপেইড মিটার প্রকল্পের ডাটা সেন্টার উদ্বোধন করেন। প্রতিমন্ত্রী। তিন দিনের সফরে তিনি সিলেট অঞ্চলে কয়েকটি গ্যাস ফিল্ড ও প্রসেস প্লান্ট পরিদর্শন, মডেল পেট্রোল পাম্প উদ্বোধন, পাইপলাইনে গ্যাস সরবরাহ উদ্বোধন করবেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, কৈলাশটিলা ফিল্ডে আগে ৩ টিসিএফ গ্যাস মজুত ছিল। অনুসন্ধান কূপ খনন করায় মজুত আরও বাড়বে। দেশীয় ফিল্ড থেকে গ্যাস পেলে ৪ টাকায় পাওয়া যায়, একই পরিমাণ গ্যাস আমদানি করতে ৬০ টাকা খরচ হয়। মাত্র ২৩ শতাংশ গ্যাস আমদানি করতে না হলে অনেক সাশ্রয় হতো।

সিলেট গ্যাস ফিল্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, কৈলাশটিলায় এর আগে ৭টি কূপ খনন করা হয়েছে। প্রতিটা কূপেই গ্যাস পাওয়া গেছে। ৩৫০০ মিটার খনন করা হবে ১ টিসিএফ-এর ওপরে গ্যাস পাওয়ার আশা করা হচ্ছে।

কৈলাশটিলা-৮ কূপের খনন কাজ শুরু হয়েছে চলতি বছরের ১১ জানুয়ারি। ১২০ দিনের মধ্যে কাজ শেষ হওয়ার কথা।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com