রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

অবৈধ উপায়ে রোমানিয়া ছাড়ার চেষ্টা, ৩ বাংলাদেশি আটক

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৬ বার পড়া হয়েছে

অবৈধ উপায়ে রোমানিয়া থেকে হাঙ্গেরি ও সার্বিয়াতে ঢোকার সময় ১৬ অভিবাসীকে আটকের তথ্য দিয়েছে দেশটির সীমান্ত পুলিশ। অভিবাসীদের মধ্যে ১৩ জন নেপালের নাগরিক ও তিনজন বাংলাদেশি নাগরিক বলে নিশ্চিত করেছে বুখারেস্ট।

রোমানিয়া সীমান্ত পুলিশের বিবৃতিতে বলা হয়, ২ ফেব্রুয়ারি তিমিস কাউন্টির সেনাদ সীমান্তে আসা একটি গাড়ি থেকে তিনজন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে।

ওইদিন সকালে অভিবাসীদের বহনকারী একটি গাড়ি সীমান্তে আনুষ্ঠানিকতার জন্য হাজির হলে শুল্ক কর্মকর্তাদের কাছে চালকের গতিবিধি সন্দেহজনক মনে হয়। ঝুঁকি বিবেচনায় গাড়িটি ভালোভাবে তল্লাশি করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

তল্লাশির একপর্যায়ে পুলিশ গাড়ির ট্রেলারে থাকা কম্বল এবং অন্যান্য ব্যক্তিগত পণ্যের মধ্যে লুকানো তিন বাংলাদেশি নাগরিককে খুঁজে পায়। তারা গাড়িটির ট্রেলারে লুকিয়ে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে হাঙ্গেরিতে যাওয়ার চেষ্টা করেছিলেন বলে জানান অভিযানের দায়িত্বে থাকা কর্মকর্তারা।

গাড়ির চালক একজন রোমানীয় নাগরিক এবং তিনি রোমানিয়ার একটি নম্বর প্লেট ব্যবহার করছিলেন। চালকের বিরুদ্ধে মানবপাচারের অভিযোগে বিচারিক তদন্ত শুরু হয়েছে।

অপরদিকে তিন বাংলাদেশি নাগরিককে বিস্তারিত জিজ্ঞাসাবাদের জন্য স্থানীয় পুলিশ সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়। সেখানে জিজ্ঞাসাবাদের পর পুলিশ নিশ্চিত হয়, অভিবাসীরা ২৯ থেকে ৩৯ বছর বয়সী। তারা বাংলাদেশ থেকে বৈধ কাজের ভিসায় রোমানিয়ায় প্রবেশ করেছিলেন। তারা অনিয়মিত পথে পশ্চিম ইউরোপে পৌঁছানোর চেষ্টা করার কথাও স্বীকার করেছেন।

অন্যদিকে, রোমানিয়া সীমান্ত পুলিশ সোমবার (৫ ফেব্রুয়ারি) আরেকটি বিবৃতিতে জানিয়েছে, তিমিসোয়ারা বর্ডার পুলিশের টেরিটোরিয়াল ইন্সপেক্টরেট সার্বিয়া সীমান্তে প্রবেশের চেষ্টা করা ১৩ জন নেপালি নাগরিককে শনাক্ত করেছে। তিনটি আলাদা দলে বিভক্ত হয়ে সীমান্তের দিকে হাঁটার সময় তাদের আটক করা হয়।

আইনশৃঙ্খলা বাহিনী অভিবাসীদের জিজ্ঞাসাবাদ করলে তারা সীমান্ত এলাকায় তাদের উপস্থিতির স্বপক্ষে উপযুক্ত যুক্তি দিতে পারেননি। আটক অভিবাসীদের জিজ্ঞাসাবাদ শেষে পুলিশ জানিয়েছে, অভিবাসীদের সবাই ২০ থেকে ৩৬ বছর বয়সী নেপালি নাগরিক। তারা বৈধ কাজের ভিসায় রোমানিয়ায় প্রবেশ করেছিলেন।

আটক নেপালি ও বাংলাদেশি অভিবাসীদের বিরুদ্ধে বেআইনি উপায়ে রোমানিয়া ছাড়ার চেষ্টার অভিযোগ দায়ের করা হবে। আইনি প্রক্রিয়া শেষে সংশ্লিষ্টদের বিরুদ্ধে নির্দিষ্ট বিচারিক পদক্ষেপ ঘোষণা করবে কর্তৃপক্ষ।

খবর : ইনফোমাইগ্রেন্টস

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com