শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিহারে উৎসব পালন করতে গিয়ে পানিতে ডুবে নিহত ৪৬ প্রচণ্ড শক্তি নিয়ে এগিয়ে আসছে ‘হেলেন’ লেবাননে নিহতের সংখ্যা ছাড়াল ৭০০ এবার ঢাকাসহ ১২ সিটি, ৩২৩ পৌরসভার কাউন্সিলরদের অপসারণ সেনা কর্মকর্তা তানজিম হত্যা: আরও এক আসামি গ্রেপ্তার ঢাকায় শেখ হাসিনার বিরুদ্ধে আরও একটি মামলা, হত্যার অভিযোগ আরও ৪টি ভারত থেকে ফিরলেন পাচারের শিকার ৯ বাংলাদেশি নারী হঠাৎ বেড়েছে পদ্মার পানি, ডুবছে ফসলি জমি টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল ভারত এবার আন্দোলনের মাস্টারমাইন্ড নিয়ে মুখ খুললেন নাহিদ ইসলাম অনির্বাচিত সরকার দীর্ঘদিন থাকলে দেশ ক্ষতিগ্রস্ত হবে: নুর লেবানন ‘নতুন গাজা’ হতে পারে না, হুঁশিয়ারি ম্যাক্রোঁর কাদের-কামালসহ ২৯৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা ফিলিস্তিনে যা ঘটছে তার জন্য পুরো বিশ্ব দায়ী: মাহমুদ আব্বাস নিরাপত্তা সংকটে কক্সবাজার সমুদ্র সৈকত ড. ইউনূসের প্রতি পূর্ণ সমর্থন জানালেন জাতিসংঘ মহাসচিব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: পররাষ্ট্র উপদেষ্টা পানিবন্দি ৫০ হাজার পরিবার, অবৈধ বাঁধ অপসারণ চান স্থানীয়রা সৈয়দ শামসুল হকের মৃত্যুবার্ষিকী আজ আজ জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস

ফসলরক্ষা বাঁধ নিয়ে দুশ্চিন্তায় হাওরের কৃষকরা

সুনামগঞ্জ প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪
  • ২৬ বার পড়া হয়েছে

এক মাস পেরিয়ে গেলেও এখনো সুনামগঞ্জে পুরোদমে শুরু হয়নি হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণের কাজ। ফলে দুশ্চিন্তা নিয়ে বোরো ধান রোপণ করছেন কৃষকরা। তাদের দাবি দ্রুত যেন হাওরের বাঁধের কাজ সমাপ্ত করা হয়।

জানা যায়, প্রতি বছরই আগাম বন্যা থেকে হাওরের বোরো ধান রক্ষা করার জন্য নির্মাণ করা হয় ফসলরক্ষা বাঁধ। গত ১৫ ডিসেম্বর এই জেলার ১২ উপজেলায় ১২৫ কোটি টাকা ব্যয়ে ৭৩৩টি অংশে ৫৯১ কিলোমিটার বাঁধের কাজ শুরু হয়েছে। যে কাজের নির্ধারিত মেয়াদ দেওয়া হয়েছে ২৮ ফেব্রুয়ারি। তবে কাজ শুরু হওয়ার ১ মাস পেরিয়ে গেলেও বাঁধ নির্মাণ পুরোদমে শুরু না হওয়ায় চিন্তিত হাওরের ৪ লাক কৃষক।

কৃষকরা জানান, প্রতিবছর হাওরের বাঁধ নিয়ে কৃষকদের চিন্তিত থাকতে হয়। কোনো বছরই বাঁধের কাজ নির্ধারিত সময় শেষ হয় না। ফলে আগাম বন্যায় হাওরের ধান নষ্ট হয়।

এদিকে সুনামগঞ্জ হাওর বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিজন সেন রায় জানান, প্রতি বছর হাওরের বাঁধের কাজে অনিয়ম করা হয়, সেইসঙ্গে নির্ধারিত সময়ে বাঁধের কাজ শেষও হয় না। এবছর নির্ধারিত সময়ে বাঁধের কাজ শেষ না হলে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

তবে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মামুন হাওলাদার জানান, হাওরে পানি বিলম্বে নামায় বাঁধের কাজে সমস্যা হচ্ছে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যেই কাজ শেষ হবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল বলেন, বাঁধের কাজ নির্ধারিত সময়ে শেষ হবে। তবে বাঁধের কাজ নির্মাণ নিয়ে কেউ যদি অনিয়ম করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম বলেন, চলতি বছর সুনামগঞ্জে ৪ লাখ কৃষক দুই লাখ ২৩ হাজার ২৪৫ হেক্টর জমিতে বোরো চাষাবাদ করেছেন। যেখান থেকে এবছর ১৩ লাখ ৭০ হাজার ২০২ মেট্রিক টন ধান উৎপাদিত হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com