শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ৩২১ ‘মহানবীকে কটূক্তি সাম্প্রদায়িক সংঘাত তৈরির জঘন্য ষড়যন্ত্র’ গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ এক পদে দুই মেয়াদের বেশি না থাকার নির্দেশনা ক্রীড়া উপদেষ্টার কখন আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধ হবে, জানালেন নাহিদ অস্ত্র উঁচিয়ে গুলি করা রাসেল দুই গ্রুপের মামলাতেই আসামি হু হু করে বাড়ছে তিস্তার পানি জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা তাদের রক্তদানে আমরা নতুন বিজয় দিবস পেয়েছি: সালাহউদ্দিন কানপুর টেস্ট চলাকালে বাংলাদেশের পতাকা পোড়াল বিশ্ব হিন্দু পরিষদ দেশবাসী নতুন করে দুর্নীতিবাজ-লুটেরা নেতৃত্ব মেনে নেবে না: জামায়াত ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ভূমিধস, নিহত ১৫ ইদ্রাকপুর কেল্লায় পরিদর্শনে গিয়ে যা বললেন আসিফ নজরুল বিহারে উৎসব পালন করতে গিয়ে পানিতে ডুবে নিহত ৪৬ প্রচণ্ড শক্তি নিয়ে এগিয়ে আসছে ‘হেলেন’ লেবাননে নিহতের সংখ্যা ছাড়াল ৭০০ এবার ঢাকাসহ ১২ সিটি, ৩২৩ পৌরসভার কাউন্সিলরদের অপসারণ সেনা কর্মকর্তা তানজিম হত্যা: আরও এক আসামি গ্রেপ্তার ঢাকায় শেখ হাসিনার বিরুদ্ধে আরও একটি মামলা, হত্যার অভিযোগ আরও ৪টি ভারত থেকে ফিরলেন পাচারের শিকার ৯ বাংলাদেশি নারী

দেখা নেই সূর্যের, আলুক্ষেতে মড়ক রোগ

ঠাকুরগাঁও প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪
  • ১৮ বার পড়া হয়েছে

উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে গত ১২ দিন ধরে দেখা নেই সূর্যের। এতে জেলার অধিকাংশ আলুক্ষেতে দেখা দিয়েছে মড়ক রোখ। শিগগিরই সূর্যের দেখা না মিললে এ রোগ ব্যাপকহারে ছড়িয়ে পাড়ার শঙ্কায় রয়েছেন চাষিরা।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলার ২৬ হাজার ১৬৮ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত চাষ হয়েছে ২৭ হাজার ১০০ হেক্টর জমিতে।

জানা গেছে, আলুর লেটব্লাইট বা মড়ক রোগ বিশ্বজুড়ে অন্যতম একটি ক্ষতিকারক রোগ। এক ধরনের ছত্রাকের আক্রমণে এই রোগ হয়ে থাকে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকলে ২-৩ দিনের মধ্যে জমির অধিকাংশ ফসল আক্রান্ত হয়ে পড়ে মড়ক রোগে।

বাংলাদেশের আলু উৎপাদনের প্রধান অন্তরায় এই রোগ। প্রতিবছর মড়ক রোগের কারণে আলুর ফলন শতকরা ৩০ ভাগ হ্রাস পায়। প্রতিকারমূলক ব্যবস্থা না গ্রহণ করলে এই রোগে ফলন সম্পূর্ণভাবে বিনষ্ট হতে পারে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, টানা শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার কারণে গত ১২ দিন ধরে জেলায় সূর্যের দেখা নেই বললেই চলে। যে কারণে অধিকাংশ আলুক্ষেতে এই রোগ ছড়িয়ে পড়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) সরেজমিনে দেখা যায়, মড়ক রোগের কারণে পাতায় কালো ফোসকা পড়ে আলু গাছ মরে যাচ্ছে। বেশিরভাগ আলুক্ষেতে মড়ক রোগের লক্ষণ দেখা দিয়েছে।

চাষিরা জানান, টানা শৈত্যপ্রবাহে সূর্যের দেখা না পাওয়ায় মোড়ক রোগ দেখা দিয়েছে। এই রোগ মহামারি আকারে ছড়িয়ে পড়লে উৎপাদনে লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার শঙ্কা রয়েছে।

রবিউল ইসলাম নামের এক আলু চাষি বলেন, গত বছর বিঘাপ্রতি জমিতে আলু আবাদে ৩০ হাজার টাকা খরচ হলেও এবার সার ও কীটনাশকের দাম বেশি হওয়ায় অন্তত ১০ হাজার টাকা খরচ বেড়েছে। এর মধ্যে, মড়ক রোগে চাষিদের দুশ্চিন্তা বাড়িয়েছে।

মালেক নামে আরেক আলু চাষি বলেন, চলতি বছর আলুর আবাদ মোটামুটি ভালো। ফসল রক্ষায় সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। কোনো ভাইরাস আক্রমণ না করলে ভালো ফলনের প্রত্যাশা করছি।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ঠাণ্ডা আবহাওয়া আলু চাষের জন্য উপকারী। কিন্তু ঘন কুয়াশা ও টানা শৈত্যপ্রবাহ এই ফসলের জন্য ক্ষতিকর।

তিনি আরও বলেন, ঘন কুয়াশা থাকলে আলুক্ষেত ছত্রাক দ্বারা আক্রান্ত হয়। এ ব্যাপারে কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের সার্বিক সহযোগিতা ও প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। আশা করছি, এতে ফলনে কোনো প্রভাব পড়বে না।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com