মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
জোয়ারে পানির চাপে ৫১ কি.মি. বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে গৃহকর্মী হত্যায় স্বামী-স্ত্রীর যাবজ্জীবন চীন সফরে যাচ্ছেন পুতিন জিম্মিদশা থেকে মুক্তির একমাস পর স্বজনদের কাছে সেই নাবিকরা ভারতের ওপর নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের ইন্স্যুরেন্স চাকরির আড়ালে জঙ্গি সংগঠনের রিক্রুটার বনানীর আগে বাস থামানো-যাত্রী তুললেই মামলা: ডিএমপি কমিশনার কোথায় লু কোথায় আপনি, এ নিয়ে বিএনপির মাথাব্যথা নেই ভারতের নির্বাচনের পরই দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে ব্যবস্থা: নানক শ্রম আইন সংশোধনে কিছু সিদ্ধান্ত হবে নীতি-নির্ধারণী পর্যায়ে: আইনমন্ত্রী নিরাপত্তা বাহিনীর গুলিতে আজাদ কাশ্মীরে নিহত ৩ ইসরায়েলের এজেন্টদের সঙ্গে মিলে বিএনপি অপরাজনীতি করছে: পররাষ্ট্রমন্ত্রী চিকিৎসার জন্য সস্ত্রীক সিঙ্গাপুর গেলেন মির্জা আব্বাস চট্টগ্রাম থেকে বিমানের হজ ফ্লাইট উদ্বোধন জলবায়ু তহবিল বাংলাদেশের ওপর ঋণের বোঝা চাপাচ্ছে : টিআইবি আবারও বন্ধুত্বের নিশ্চয়তা নিয়ে ইউক্রেনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপের দল ঘোষণা, সহ-অধিনায়ক তাসকিন রাজবাড়ীতে অস্ত্র মামলায় যুবকের ১৭ বছরের কারাদণ্ড নাইকো দুর্নীতি মামলায় পরবর্তী সাক্ষ্য ১১ জুন

রোহিঙ্গা নারী ধর্ষণ নিয়ে কথা বলতে রাজি হননি সু চি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৭ ডিসেম্বর, ২০১৭
  • ১০৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: জাতিসংঘের এক কর্মকর্তার সঙ্গে সম্প্রতি এক বৈঠকে রাখাইনে সেনাদের হাতে রোহিঙ্গা নারী ও কিশোরীদের ধর্ষণের শিকার হওয়ার অভিযোগ প্রসঙ্গে কথা বলতে রাজি হননি মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি। অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান আজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, সংঘাতপূর্ণ পরিস্থিতিতে যৌন নিপীড়নের ঘটনা পর্যবেক্ষণকারী জাতিসংঘের বিশেষ দূত প্রামিলা প্যাটেন চলতি মাসের মাঝামাঝি সময়ে মিয়ানমার সফরে গিয়েছিলেন। চারদিনের এই সফরে তিনি রাখাইনের পরিস্থিতি নিয়ে মিয়ানমার সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।এদের মধ্যে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চিও রয়েছেন। তবে রাখাইনে সেনাবাহিনী,সীমান্তরক্ষী ও বৌদ্ধ সন্ত্রাসীরা যে ‘ব্যাপক ও কাঠামোগত পন্থায়’ যৌন নিপীড়ন চালিয়েছে সে ব্যাপারে সু চি ‘কোনো ধরণের বাস্তব’ আলোচনা করতে রাজী হননি।

গত সপ্তাহে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে প্রামিলা প্যাটেন লিখেছেন, ‘স্টেট কাউন্সিলের সঙ্গে প্রায় ৪৫ মিনিটের বৈঠকটিকে সৌজন্য সাক্ষাৎ বলা যায়, প্রকৃতি অনুযায়ী যা ব্যর্থ’।

২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনীর হত্যা-ধর্ষণসহ সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে এ পর্যন্ত প্রায় ৬ লাখ ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডার জানিয়েছে, সেনাবাহিনীর এই নিধন অভিযানে কমপক্ষে ৬ হাজার ৭০০ রোহিঙ্গা নিহত হয়েছে।জাতিসংঘের মানবাধিকার কমিশন এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ আখ্যা দিয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমারের সেনাবাহিনী ও ক্ষমতাসীন দলের নেত্রী সু চি।

প্রামিলা প্যাটেন জানান, রোহিঙ্গা নিপীড়নে সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগের উত্তর না দিয়ে সু চি তাকে জানিয়েছেন মিয়ানমারের কর্মকর্তাদের সঙ্গে তার আরও যে কয়েকটি বৈঠক রয়েছে সেগুলো তিনি উপভোগ করবেন।

প্রামিলার দাবি, ওইসব বৈঠকেও মিয়ানমারের কর্মকর্তারা নিপীড়নের অভিযোগগুলো উড়িয়ে দিয়েছেন। তাদের দাবি, এগুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের ‘অতিরঞ্জিত ও সাজানো সংবাদ।’

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com