সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

ইঞ্জিনিয়ারের পিঠের মাংস তুলে নিলো রোবট

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩
  • ১৪ বার পড়া হয়েছে

দুইজন মানুষ একসঙ্গে থাকলে মারামারি লেগে যেতে পারে। তাই বলে মানুষ আর রোবটের মধ্যেও এমনটা ঘটবে! একটি রোবট ঠিক এই নজির স্থাপন করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে মানুষের মতো রোবট বানাচ্ছেন বিজ্ঞানীরা। ব্যাপক পরিসরে কাজ হচেছ ইলন মাস্কের তেসলা কারখানায়। যেখানে অভিযুক্ত এই রোবটটি রিমোটের একটা বোতাম টিপলেই যে কাজ করার জন্য প্রস্তুত হয়ে যায়। এরপর ইঞ্জিনিয়াররা যে নির্দেশ দেয় সেই নির্দেশ অনুযায়ী কাজ করে।

ভারী ভারী মালপত্র তোলা থেকে শুরু করে লাফানো ঝাঁপানো সব কিছুতেই সে পারদর্শী। সেই রোবটই এমন হিংস্র কীভাবে হয়ে গেল তা ভেবেই পাচ্ছেন না ইলন মাস্কের সংস্থা তেসলার কারখানার ইঞ্জিনিয়াররা। কারখানার এক ইঞ্জিনিয়ারের পিঠ, হাত খামচে দিয়েছে সেই রোবট। শুধু খামচে দেওয়া নয়, একেবারে পিঠ থেকে খুবলে তুলে নিয়েছে মাংস।

ইলন মাস্কের তেসলা তো রোবট তৈরির কারখানা। ওই কারখানায় মানুষের থেকে রোবট কর্মীর সংখ্যা বেশি। তারাই কাজ করে, ভারী ভারী মালপত্র তোলে, যন্ত্রপাতি সারায়। সেইসব রোবটকে আবার আবেগ ও  বুদ্ধি দেওয়ার চেষ্টাও হচ্ছে। আর এখানেই বিজ্ঞানের আশীর্বাদ অভিশাপ হয়ে উঠছে।

যদিও ইলন মাস্কের সংস্থা এ বিষয়ে কিছু বলেনি। সেখানকার কর্মীরা বলছেন, তিনটি রোবটের মধ্যে সমস্যা দেখা গিয়েছিল। তার মধ্যে দুইটিকে নিষ্ক্রিয় করে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছিল। তৃতীয়টিকে নিষ্ক্রিয় করা হয়নি। সেটির মধ্যে নতুন করে ডেটা ইনস্টল করতে গিয়েই এই বিপদ ঘটে। রোবটটি আচমকা হামলা করে ইঞ্জিনিয়ারকে। ধাক্কা মেরে ফেলে দিয়ে খামচে তার পিঠ থেকে মাংস তুলে নেয়। ইঞ্জিনিয়ারের হাত ধরে বেঁকিয়ে দেয়।

ইঞ্জিনিয়ারকে বাঁচাতে কারখানার বাকিরা ছুটে এসে সঙ্গে সঙ্গেই রোবটটিকে নিষ্ক্রিয় করে। কর্মীরা বলছেন, আর খানিকক্ষণ দেরি হলেই ইঞ্জিনিয়ারের প্রাণ চলে যেত। রোবটটিতে এমনই টেকনিক্যাল ফল্ট হয়েছিল যে সেটি হিংস্র আচরণ করতে শুরু করে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com