মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

‘মনে হচ্ছে, সরকারি চাকরি করে আমরা নৈতিক শৃঙ্খলাজনিত অপরাধ করেছি’

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
  • ১৩ বার পড়া হয়েছে

সরকারি কর্মকর্তারা অবসরে যাওয়ার তিন বছরের মধ্যে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। তিন বছর অতিক্রম হলে পরে সংসদ সদস্য পদে নির্বাচন করতে পারবেন। কিন্তু ওই রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন রিটকারী অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার শামীম কামাল। তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের এ কথা জানান।

সোমবার (৪ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

শামীম কামাল বলেন, মনে হচ্ছে সরকারি চাকরি করে আমরা দেশের জন্যে নৈতিক শৃঙ্খলাজনিত অপরাধ করেছি। সে কারণে আমাদের জন্য তিন বছরের একটি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আমি এ রায়ের বিরুদ্ধে আপিল করবো।

অবসরপ্রাপ্ত এই সেনা কর্মকর্তা আরও বলেন, আমরা ১৯ জানুয়ারি রিটটি করি। এর শুনানি শেষ হয় ২৯ নভেম্বর। যেখানে ৩০ নভেম্বর ছিল মনোনয়ন দাখিলের শেষদিন। এটি সম্পূর্ণ ইঙ্গিতপূর্ণ। আমরা যেন নির্বাচনে অংশ নিতে না পারি তার বন্দবস্ত করা হয়েছে।

তিনি বলেন, এখন যখন উৎসবমুখর সময়ে সবাই নির্বাচনে অংশগ্রহণ করছে, আমরা সেখানে আদালতের দ্বারে দ্বারে ঘুরছি ন্যায়বিচারের জন্য। এটি খুবই দুঃখজনক। কি বিচিত্র এই দেশ।

সরকারি চাকরি থেকে অবসরের তিন বছরের মধ্যে জাতীয় নির্বাচন করা যাবে না- গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) এমন বিধান কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তা জানতে চেয়ে ১৯ জানুয়ারি রুল জারি করেন হাইকোর্ট। অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা শামীম কামালের করা রিটের প্রাথমিক শুনানিতে এ রুল জারি করা হয়।

আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব ও লালমনিরহাটের জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়। ওই রিটের রুলসহ আরও পৃথক তিনটি মোট চারটি রুলের চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণা করেন হাইকোর্ট।

নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অযোগ্যতার বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২-এর ১২ (১) (চ) ধারা অনুযায়ী, সরকারি কর্মকর্তারা অবসর নেওয়ার তিন বছরের মধ্যে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না।

এ বিধান চ্যালেঞ্জ করে শামীম কামাল হাইকোর্টে রিট করেছিলেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এসএম আজিম।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com