বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শাহ্জালাল ইসলামী ব্যাংকের সুপারভাইজারী কমিটির ৮৩তম সভা অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের অডিট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ময়মনসিংহে অটোরিকশায় বাসের ধাক্কা, নিহত ২ ২ হাজার কোটি টাকার ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন একরামুল-গোলন্দাজসহ দুদকের জালে সাবেক ১০ এমপি শুল্ক গোয়েন্দার ডিজিসহ ৩১ কর্মকর্তা পদে রদবদল দুই শতাধিক কৃষককে ঋণ দিলো এবি ব্যাংক ‘কারাগার থেকে পালানো ৫০০ আসামি এখনও ধরা পড়েনি’ বাংলাদেশ পুলিশের সংস্কারে সহযোগিতা করবে ইতালি জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সীমান্ত খোকনের জানাজা অনুষ্ঠিত জাতিসংঘের মহাসচিবের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইসরায়েলের ব্রাহ্মণবাড়িয়ায় ১০ টাকা চাওয়া নিয়ে সংঘর্ষ, আহত ৩০ তেলের দাম এক লাফে বাড়ল ৪ শতাংশ ঘনঘন বিদেশ সফর: পাউবো’র শ্যামল কী ‘র’ এর এজেন্ট! মুখোমুখি লড়াইয়ে পিছু হঠতে বাধ্য হয়েছে ইসরায়েলি বাহিনী: হিজবুল্লাহ নজরুল ইসলাম মজুমদার সাত দিনের রিমান্ডে পোশাককর্মী রুবেল হত্যা: সালাম মুর্শেদী দুইদিনের রিমান্ডে অন্তর্বর্তী সরকারের মেয়াদ ২ বছর বা তারও কম চান ৫৩ শতাংশ ভোটার হাসপাতা‌লে ভ‌র্তি বি. চৌধুরী বাংলাদেশে কারখানা তৈরি করে মাছ রপ্তানি করতে চায় চীন

দুর্নীতির দায়ে ৬ বছরের জন্য নিষিদ্ধ বিশ্বকাপজয়ী ক্যারিবীয় তারকা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩
  • ১৭ বার পড়া হয়েছে

২০১২ এবং ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে নায়কোচিত ইনিংস খেলে ওয়েস্ট ইন্ডিজকে শিরোপা উপহার দিয়েছেলেন মারলন স্যামুয়েলস। এবার তিনি নায়ক থেকে হয়ে গেলেন ভিলেন। কয়েক মাস আগে দুর্নীতি বিরোধী কোড ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন। তার বিরুদ্ধে সেই অভিযোগ প্রমাণিত হওয়ায় সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ড (ইসিবি) তাকে ছয় বছরের জন্য সকল ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে।

বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারের নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে চলতি বছরের ১১ নভেম্বর থেকে। বাংলাদেশ প্রিমিয়ার লীগের একাধিক আসরে দূরন্ত রাজশাহী, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে এই ক্রিকেটারের।

২০২১ সালের সেপ্টেম্বরে আইসিসির মনোনীত দুর্নীতি দমন কর্মকর্তা এই ক্যারিবীয় তারকাকে অভিযুক্ত করেছিল। চলতি বছরের আগস্টে স্যামুয়েলসের বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য বলে প্রমাণিত হলে তাকে দোষি সাব্যস্ত করা হয়। তার বিরুদ্ধে মোট চারটি অভিযোগ আনা হয়েছিল যা ২০১৯ সালে অনুষ্ঠিত আবু ধাবি টি-টেন লিগের সঙ্গে সম্পৃক্ত। তিনি সেই লিগের দল কর্নাটক টাস্কারের সদস্য থাকলেও কোনো ম্যাচ খেলেননি।

স্যামুয়েলসকে যে চারটি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে, সেগুলো হলো –

আইসিসির অনুচ্ছেদ ২.৪.২ অনুযায়ী, দুর্নীতি দমন কর্মকর্তার কাছে কোন পরিস্থিতে উপহার, অর্থপ্রদান, আতিথেয়তা বা অন্যান্য সুবিধা নিয়েছিল তা প্রকাশ করতে ব্যর্থ হওয়া।

অনুচ্ছেদ ২.৪.৬ অনুযায়ী, দুর্নীতি দমন কর্মকর্তার তদন্তে সহযোগিতা করতে ব্যর্থ হওয়া।

অনুচ্ছেদ ২.৪.৭ অনুযায়ী, তদন্তের সাথে প্রাসঙ্গিক হতে পারে এমন তথ্য গোপন করার মাধ্যমে দুর্নীতি দমন কর্মকর্তার তদন্তে বাধা বা বিলম্ব করা।

আইসিসির এইচআর অ্যান্ড ইন্টেগ্রেটির মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেন , ‘স্যামুয়েলস প্রায় দুই দশক আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন, এই সময়ে সে অসংখ্য দুর্নীতি বিরোধী সেশনে অংশ নিয়েছেন এবং দুর্নীতি বিরোধী কোডে তার কোথায় কোথায় বাধ্যবাধকতা মানার তা ভালোভাবেই জানা আছে।’

আইসিসির এই কর্মকর্তা আরও বলেন, ‘যদিও তিনি অবসর নিয়ে ফেলেছেন, মিস্টার স্যামুয়েলস যখন এই অপরাধ করেছেন তখন তিনি অংশগ্রহণকারী ছিলেন। ছয় বছরের নিষেধাজ্ঞা যে কোনো অংশগ্রহণকারীর জন্য একটি শক্তিশালী বার্তা হিসেবে কাজ করবে যারা নিয়ম ভঙ্গ করতে চায়।’

দুর্নীতির দায়ে শাস্তি পাওয়া স্যামুয়েলসের জন্য নতুন নয়। ২০০৮ সালে এমন অপরাধে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের ওয়ানডে ম্যাচের তথ্য বাইরে পাচার করতে গিয়ে ভারতীয় পুলিশের টেপে ধরা পড়েন তিনি।

২০১৮ সালে তিনি শেষবার ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে খেলেন এবং ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান। সব ফরম্যাট মিলিয়ে তার নামের পাশে ১১ হাজার রান আছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com