বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৬:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
একরামুল-গোলন্দাজসহ দুদকের জালে সাবেক ১০ এমপি শুল্ক গোয়েন্দার ডিজিসহ ৩১ কর্মকর্তা পদে রদবদল দুই শতাধিক কৃষককে ঋণ দিলো এবি ব্যাংক ‘কারাগার থেকে পালানো ৫০০ আসামি এখনও ধরা পড়েনি’ বাংলাদেশ পুলিশের সংস্কারে সহযোগিতা করবে ইতালি জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সীমান্ত খোকনের জানাজা অনুষ্ঠিত জাতিসংঘের মহাসচিবের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইসরায়েলের ব্রাহ্মণবাড়িয়ায় ১০ টাকা চাওয়া নিয়ে সংঘর্ষ, আহত ৩০ তেলের দাম এক লাফে বাড়ল ৪ শতাংশ ঘনঘন বিদেশ সফর: পাউবো’র শ্যামল কী ‘র’ এর এজেন্ট! মুখোমুখি লড়াইয়ে পিছু হঠতে বাধ্য হয়েছে ইসরায়েলি বাহিনী: হিজবুল্লাহ নজরুল ইসলাম মজুমদার সাত দিনের রিমান্ডে পোশাককর্মী রুবেল হত্যা: সালাম মুর্শেদী দুইদিনের রিমান্ডে অন্তর্বর্তী সরকারের মেয়াদ ২ বছর বা তারও কম চান ৫৩ শতাংশ ভোটার হাসপাতা‌লে ভ‌র্তি বি. চৌধুরী বাংলাদেশে কারখানা তৈরি করে মাছ রপ্তানি করতে চায় চীন নড়াইলের ৩০ পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন বাল্কহেডের ধাক্কায় নির্মাণাধীন সেতু ভেঙে নদীতে ‘রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেলে সেবকের পরিচয় দেবে জামায়াত’ গণত্রাণের ৮ কোটি টাকা যাচ্ছে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে

বীজতলা থেকে চারা উত্তোলনে ব্যস্ত আমন চাষিরা

দিনাজপুর প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩
  • ৩৩ বার পড়া হয়েছে

দিনাজপুরে বীজতলা থেকে চারা উত্তোলন করে তা দোগাছি করতে ব্যস্ত সময় পার করছেন আমন চাষিরা। দোগাছি তৈরি হলে তা আবার জমিতে রোপণ করবেন তারা। 

চলতি মৌসুমে জেলায় এবার ২ লাখ ৬০ হাজার ৭৪০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। 

জেলার ১৩টি উপজেলায় শুরু হয়েছে বীজতলা থেকে চারা উত্তোলন। এসব চারা কৃষক দোগাছি করছেন। বীজতলার চারা বয়স হয়েছে প্রায় এক মাস। ভাল ফলনের আশায় চারাগুলো আবার অন্য জমিতে লাগানো হয়, একেই দোগাছি বলা হয়। দোগাছি চারাগুলো আরও ১০ থেকে ১২ দিন ঐ জমিতে রাখা হবে। পরে তা তুলে মূল জমিতে রোপণ করা হবে। আবার অনেক কৃষক বীজতলা থেকে চারা উত্তোলন করেই জমিতে রোপণ করবেন। 

এবার চলতি আমন মৌসুমে জমিতে রয়েছে পর্যাপ্ত বৃষ্টির পানি। গত মৌসুমে দেখা দিয়েছিলো বৃষ্টির পানির অভাব। কেননা আমন ধানের চাষ নির্ভর করে বর্ষার পানি উপর। ক’দিনের টানা বর্ষণে পানি জমেছে আমন ক্ষেতে। দেখা যায়, অনেক মাঠে আমন চাষের জন্য জমি তৈরি করতে শুরু করেছেন কৃষক। তবে আরও ৮ থেকে ১০ দিনের মধ্যে সব কৃষক জমি তৈরি করতে শুরু করবেন।

হাকিমপুর উপজেলার ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক হাফিজুল রহমান বলেন, এবার ১৮ বিঘা জমিতে আমন ধান চাষ করবো। বীজতলা থেকে চারা তুলছি এগুলো দোগাছি করবো। ১০ থেকে ১২ দিন পর জমি তৈরি করবো। তার পর জমিতে দোগাছি চারা রোপণ করবো।

কৃষক মতিয়ার রহমান বলেন, গত বোরো ধানের দাম ভাল পাইছি। তাই এই বার সব জমিতে আমন ধানের চাষ করবো। বীজতলা থেকে চারা তুলছি দোগাছি করবো। 

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার আরজেনা বেগম বলেন, এবার হাকিমপুর উপজেলায় ৮ হাজার ১১৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষক দোগাছির জন্য বীজতলা থেকে চারা স্থানান্তর করছেন। আগামি এক সপ্তাহের মধ্যে আমন ধানের চাষ শুরু করবেন কৃষক। উপজেলায় ৫২০ কৃষকের মাঝে বিনামূল্যে ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে। 

দিনাজপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক মো. নুরুজ্জামান বলেন, চলতি মৌসুমে জেলায় এবার ২ লাখ ৬০ হাজার ৭৪০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। গত আমন এবং বোরো মৌসুমে ধানের মূল্য ভাল পাওয়ায় কৃষকেরা আরও বেশি আমন চাষে আগ্রহী হয়ে উঠেছেন।এবার আমরা জেলার ১৩ টি উপজেলায় ২৪ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে ধান বীজ ও সার বিতরণ করেছি।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com