মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা মত প্রকাশের স্বাধীনতায় ১২৮তম বাংলাদেশ পানিতে ডুবে দুই সন্তানের মৃত্যু, শোকে বারবার মূর্ছা যাচ্ছেন মা ঘর পাচ্ছে আরও ২০ হাজার ভূমিহীন পরিবার বাংলাদেশে চালের উৎপাদন বেড়েছে চারগুণেরও বেশি বাজার মনিটরিংয়ের বিষয়টি আবার সচল করা হবে জামায়াত নেতা এটিএম আজহারের দুই বছরের কারাদণ্ড নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা চট্টগ্রামে নির্বাচনে সংঘর্ষ, অতিরিক্ত পুলিশ মোতায়েন উপজেলা নির্বাচন : স্ট্রোক করে মারা গেছেন ১ ভোটার ও ১ আনসার ‘ভাইদের কোনো লাইসেন্স ছিল প্রমাণ দিতে পারলে শাস্তি মেনে নেব’ ভূতের গলিতে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু পুলিশি বাধায় বাংলাদেশ ব্যাংকের সামনে যেতে পারেনি গণসংহতির মিছিল ‘আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার কোনো মন্তব্য নেই’ ভিসানী‌তির অধীনে সাবেক সেনাপ্রধানকে নিষেধাজ্ঞা দেয়নি যুক্তরাষ্ট্র কুড়িগ্রামে জাল ভোট দিতে গিয়ে আটক ১, ১৫ দিনের সাজা রাইসির হেলিকপ্টার বিধ্বস্তে মার্কিন ভূমিকার অভিযোগ অস্বীকার যুক্তরাষ্ট্রের গোটা বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় আটকে আছে : রিজভী শরীয়তপুরে চেয়ারম্যানপ্রার্থীর সমর্থকদের হামলায় ১০ সাংবাদিক আহত

সিডরের চেয়েও শক্তিশালী ঘূর্ণিঝড় মোখা!

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ১২ মে, ২০২৩
  • ৪৮ বার পড়া হয়েছে

সিডরের চেয়েও শক্তিশালী হতে পারে র্ঘর্ণিঝড় মোখা। ঘূর্ণিঝড়টি ঘন্টায় ৮ কিলোমিটার গতিতে এগোচ্ছে। রোববার উপকুল অতিক্রম করবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। শুক্রবার মোখা প্রবল র্ঘূর্ণিঝড়ে রুপ নিতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টিপাতের ফলে পাহাড় ধ্বসের আশঙ্কা দেখছে আবহাওয়া অফিস।

মোখার প্রভাবে উত্তাল হচ্ছে সাগর। গভীর সমুদ্রে তৈরি হওয়া ঘুর্ণিঝড় মোখা ধীরে ধীরে শক্তি বাড়াচ্ছে। আবহাওয়াবিদরা মোখার সঙ্গে মিল দেখছেন সুপারসাইক্লোন সিডরের। একই রকম মেঘমালা ও আকার নিয়ে শক্তি বৃদ্ধি করে উপকুলে আঘাত হেনেছিলো সিডর।

সিডর বাংলাদেশের দক্ষিণাঞ্চল দিয়ে অতিক্রম করলেও মোখা বাংলাদেশ ও মিয়ানমারে আছড়ে পড়বে। তুলনামূলক দুর্বল অংশটি টেকনাফের নিচের অংশ দিয়ে অতিক্রম করবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঘূর্ণিঝড় স্থলে উঠে এলে সারা দেশেই বৃষ্টিপাত হতে পারে। সবচে বেশি বৃষ্টিপাত হবে পার্বত্য এলাকায়। এখানে পাহাড় ধ্বসেরও আশংকা করছে আবহাওয়া অফিস।

প্রবল ঘুর্ণিঝড়ে রূপ নিয়ে মোখা পরিণত হবে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে।

এরইমধ্যে দেশর সবকটি সমুদ্র বন্দরকে ২ নম্বর দুরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকুলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

মোখা পর্যবেক্ষণে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে কর্মকর্তা কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে। শুক্র ও শনিবার মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com