শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা এবার বড়পর্দায় একসঙ্গে আলিয়া-শর্বরী, থাকছে চমক ইসরায়েলের সব জ্বালানি স্থাপনা একসঙ্গে ধ্বংসের হুঁশিয়ারি আইআরজিসি’র পাংশায় অস্ত্রসহ ৩ সন্ত্রাসী গ্রেপ্তার বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২ ঢাকা থেকে উপকূলের ৬ রুটে নৌযান চলাচল আজও বন্ধ শিক্ষা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে ধ্বংস করা হয়েছে : মির্জা ফখরুল ‘ডিবিতে আর কোনো আয়নাঘর-ভাতের হোটেল থাকবে না’ প্রাথমিক নিবন্ধন করেছেন ১০৮৭ হজযাত্রী, এ মাসে প্যাকেজ ঘোষণা এই সরকারের কাছে জনগণের আশা আকাঙ্ক্ষা অনেক: কর্নেল অলি হুঁশিয়ারি দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ ইরাকি ড্রোন হামলায় ২৬ ইসরায়েলি সেনা হতাহত ডা. বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক ভারতের রাজনীতিতে বাংলাদেশিদের যেভাবে অবজ্ঞার পাত্র বানানো হল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন সেনাবাহিনী প্রধান জাহাজে আগুনের পর সমুদ্রে লাফ, এক নাবিকের মৃত্যু দেশের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড চাঁদপুরে, জেলাজুড়ে জলাবদ্ধতা হাইতিতে অপরাধী চক্রের হামলায় শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে ৭০ ঘুরে দাঁড়ানোর চেষ্টা পুলিশের, এখনো কর্মস্থলে অনুপস্থিত ১৮৭ জন

সীতাকুণ্ডে তুলার গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি

চট্টগ্রাম প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ১২ মার্চ, ২০২৩
  • ২০ বার পড়া হয়েছে

চট্টগ্রামের সীতাকুণ্ডের ছোট কুমিরা এলাকায় এসএল স্টিল করপোরেশনের একটি গুদামে লাগা আগুন নিয়ন্ত্রণে ১৭ ঘণ্টা লেগেছে। ফায়ার সার্ভিস, সেনাবাহিনী ও অন্যান্য সশস্ত্র বাহিনীর ২২টি ইউনিটের চেষ্টায় শনিবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রনে আসে। ইউনিটেক্স গ্রুপের ব্যবহার করা ওই গুদামে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে আগুন লাগে। অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ১০ সদস্যের কমিটি গঠন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে শনিবার রাতে ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। পরিদর্শন শেষে তিনি ঘটনার তদন্ত ও ক্ষয়ক্ষতি নিরূপন করতে তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন। পরে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বদিউল আলমকে প্রধান করে ১০ সদস্যের কমিটি করা হয়। কমিটিতে জেলা, থানা ও শিল্প পুলিশ, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, সীতাকুণ্ডের ইউএনও, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন, বিস্ফোরক পরিদফতর, বাংলাদেশ টেক্সটাইল ম্যানুফেকচার অ্যান্ড এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের একজন করে সদস্য রাখা হয়েছে। কমিটি পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিবে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন জানান, এসএল স্টিল করপোরেশনের লোকমান হোসেনের মালিকানাধীন ওই গুদামে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে আগুন লাগে। লোকমান ইউনিটেক্স গ্রুপকে গুদাম ভাড়া দিয়েছিলেন। ইউনিটেক্স গ্রুপ বিদেশ থেকে তুলা আমদানি করে সেখানে গুদামজাত করতো। গুদামে ২ হাজার ৭০০ টন তুলা মজুদ ছিলো বলে মালিকপক্ষ দাবি করেছে। গুদামের পাশে ওয়েল্ডিংয়ের কাজ চলছিলো। সেখান থেকে স্ফুলিঙ্গ এসে আগুন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে কুমিরা ফায়ার স্টেশনের স্টেশন অফিসার আবদুল রাব্বী জানান, গতকাল আগুন লাগার খবর পেয়ে প্রথমে কুমিরা ফায়ার সার্ভিস স্টেশনের একটি দল আগুন নিভানোর কাজ শুরু করে। এরপর আশপাশের স্টেশনের ৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজে যোগ দেয়। আশপাশে পানির উৎস না থাকা এবং তুলার আগুন দ্রুত ছড়ানোর কারণে দীর্ঘ সময় আগুন নেভানো যাচ্ছিলো না। পরে ফায়ার সার্ভিসের সাথে সেনাবাহিনীর ৪টি, নৌবাহিনীর ৪টি ও বিমানবাহিনীর ২টি ও বিজিবির ৪টি ফায়ার ফাইটিং ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। দীর্ঘ ১৭ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নেভার পরও তুলার স্তুপের কিছু অংশে নতুন করে আগুন লাগায় আবারো আগুন নেভানো লাগতে পারে।

বাংলা৭১নিউজ/এসআরকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com