রবিবার, ৩০ জুন ২০২৪, ১২:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নাইজেরিয়ায় সিরিজ বোমা হামলায় নিহত ১৮ রাজধানীতে আরও হলিডে মার্কেট চালুর পরিকল্পনা আছে : তাজুল ইসলাম দ্বিতীয় দফায় গড়ালো ইরানের প্রেসিডেন্ট নির্বাচন কল ড্রপের বিষয়ে ছাড় পাবে না কোনো মোবাইল অপারেটর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু পুলিশ পরিচয়ে প্রতারণা, অবশেষে আটক দুর্নীতিবাজদের রক্ষায় বিএনপি-জামায়াত অপপ্রচার চালাচ্ছে: নাছিম ৬.৭৫ শতাংশে নেমে যাবে মূল্যস্ফীতি : অর্থমন্ত্রী গুনে শেষ করা যায় না ফয়সালের সম্পদ! ৫৩ কোটি আত্মসাতের অভিযোগে প্রগতির পরিচালক গ্রেপ্তার ‘জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সম্মিলিতভাবে কাজ করতে হবে’ প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল হবে: প্রধানমন্ত্রী ইসলামী ব্যাংকের উদ্যোগে শরিয়া সচেতনতাবিষয়ক ওয়েবিনার সরকারের জন্য ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে: ফখরুল সরকারের উন্নয়নের অংশীদার হিসেবে কাজ করছে ‘কেয়ার বাংলাদেশ’ বে-টার্মিনাল প্রকল্পে ৭৬০৫ কোটি টাকা সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক বাইডেন বাদ, শেষ মুহূর্তে ডেমোক্র্যাটদের প্রার্থী মিশেল ওবামা? বাজেটকে মোটেই উচ্চাভিলাষী মনে করি না: প্রধানমন্ত্রী ‌‘বাজার অস্থির হওয়ার নেপথ্যে তেজগাঁও ডিম ব্যবসায়ী সমিতি’ ‘ভারতের সঙ্গে কোনো চুক্তি হয়নি, সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে’

কনকনে ঠাণ্ডায় কাবু উত্তরের মানুষ

লালমনিরহাট প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২
  • ২০ বার পড়া হয়েছে

উত্তরে জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশা আর প্রচণ্ড ঠাণ্ডায় বিপর্যস্ত জনজীবন। নিতান্ত প্রয়োজন ছাড়া মানুষজন ঘরের বাইরে যাচ্ছেন না। কাজে যেতে না পারায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। এদিকে শীতজনিত রোগে ভীড় বাড়ছে হাসপাতালের শিশু ওয়ার্ডগুলোতে। 

ঘনকুয়াশার সঙ্গে বইছে হিমেল বাতাস। কনকনে ঠাণ্ডায় কাবু উত্তরের জেলা লালমনিরহাটের মানুষ। খেটে খাওয়া ছিন্নমুল ও তিস্তা-ধরলা নদীপাড়ের চরের মানুষ পড়েছেন চরম বিপাকে।

ঠাণ্ডার কারণে রাস্তায় কমেছে পথচারী। যাত্রীর অভাবে রিক্সা ও ইজিবাইক চালকদের কমেছে আয়। কৃষি শ্রমিকরাও বেশিক্ষণ মাঠে কাজ করতে পারছেন না। 

স্থানীয়রা জানান, হঠাৎ করে ঘনকুয়াশা, কিছুই দেখতে পারছিনা। কোন জায়গায় যেতে পারছিনা। ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। জীর জীরে বৃষ্টির মতো কুয়াশা পড়ছে, তাতে গবাদি পশু ও ফসলের প্রচুর ক্ষতি হচ্ছে।

রংপুরে দুদিন ধরে দুপুর ১২টা পর্যন্ত সুর্যের মুখ দেখা যাচ্ছেনা। হিমেল বাতাস শীতের তীব্রতা অনেকাংশে বাড়িয়ে দিয়েছে। ঘন কুয়াশার কারণে হেড লাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। 

রাজশাহীতে ঘন কুয়াশা ও কনকনে ঠাণ্ডা বাতাসে জনজীবন বিপর্যস্ত। আর তীব্র শীতের কারণে ডায়রিয়া, নিউমোনিয়াসহ ঠাণ্ডাজনিত নানা রোগের প্রকোপ বেড়েছে।

হাসপাতালে বাড়তি রোগীর চাপে অনেকেরই ঠাঁই হয়েছে মেঝেতে। কর্তব্যরতরা বলছেন, রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন তারা।

তবে শীতকালীন এসব রোগের হাত থেকে রক্ষা পেতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। 

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, “এই ধরনের রোগ এই সময়ে বাড়ে আমরা জানি। তাই প্রস্তুতি নিয়ে রেখেছি, যদি আরও বাড়ে তাতে কোনো অসুবিধা হবে না।”

নাটোরে শীতে দুর্ভোগ বেড়েছে সাধারণ খেটে খাওয়া মানুষদের। শীত জনিত রোগে আক্রান্ত শিশুদের ভিড় বেড়েছে হাসপাতালগুলোতে।

অভিভাবকরা জানান, প্রথমে ঠাণ্ডা থেকে কাঁশি, পরে নিউমোনিয়া দেখা দিয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com