মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
হঠাৎ বন্যার ঝুঁকিতে যে ৬ জেলা সীমার চেয়ে ৩০ গুণ বেশি ইউরেনিয়াম মজুত করেছে ইরান সম্পর্ক পরবর্তী স্তরে উন্নীত করতে চায় বাংলাদেশ-নেদারল্যান্ডস পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস সাবেক আইজিপি বেনজীরকে দুদকে তলব ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট ২ জুন থেকে ইন্টারন্যাশনাল টেলি অ্যাওয়ার্ড জিতল সিসিমপুর ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো স্পেন শিশু ধর্ষণ মামলায় যুবককে আমৃত্যু কারাদণ্ড বাংলাদেশে ব্যবসা করতে চায় অ্যামাজন-বোয়িংয়ের মতো অনেক প্রতিষ্ঠান অবৈধ বিদেশিদের বিষয়ে তদন্ত করতে আইজিপিকে নির্দেশ হাইকোর্টের বাঘাইছড়িতে পাহাড় ধস, নিম্নাঞ্চল প্লাবিত ঝড়ে ভেঙে পড়া গাছ সরাতে গিয়ে প্রাণ গেলো ইউপি সদস্যের মেঘনার তীররক্ষা বাঁধে ধস, মেরামতে নৌপুলিশ দেহাংশ খুঁজতে ভাঙা হবে সঞ্জীবা গার্ডেনসের স্যুয়ারেজ লাইন আজিজ-বেনজীর ইস্যুতে সরকার বিব্রত নয়: কাদের ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দমন করবেন ট্রাম্প ১১ প্রকল্প অনুমোদন কর্ণফুলীতে হবে তীর সংরক্ষণ, নওগাঁয় আধুনিক সাইলো ‘১০ বছ‌রে ১৮১ সরকা‌রি কর্মকর্তার শা‌স্তি, ১৭০ জনকে অব্যাহতি’ রাষ্ট্রপতির কাছে তিন অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

রোহিঙ্গাদের জন্য নিরাপদ অঞ্চল গড়ার প্রস্তাব

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৭
  • ১১৫ বার পড়া হয়েছে
কাজাখস্তানের রাজধানী আস্তানায় রোববার ওআইসির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক শীর্ষ সম্মেলনের ফাঁকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছবি: ফোকাস বাংলা

বাংলা৭১নিউজ ডেস্ক: মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা মুসলিমদের জন্য জাতিসংঘের উদ্যোগে এবং ওআইসিসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সহায়তায় একটি ‘নিরাপদ অঞ্চল’ গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
কাজাখস্তানের রাজধানী আস্তানায় রোববার শুরু হওয়া ওআইসির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক শীর্ষ সম্মেলনের ফাঁকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি এ প্রস্তাব দেন। খবর বাসসের।
বৈঠকে আবদুল হামিদ বলেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদে ফিরে যাওয়া নিশ্চিত করতে জাতিসংঘ অথবা ওআইসি ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থা পরিচালিত একটি ‘নিরাপদ অঞ্চল’ গড়ে তোলা যেতে পারে।
রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের অধিকার প্রতিষ্ঠায় জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বাধীন কমিশনের করা সুপারিশের বাস্তবায়ন, রোহিঙ্গাদের দেশে ফিরে যাওয়া ও তাঁদের সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার নিশ্চিত করতে রাষ্ট্রপতি মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে তুর্কি নেতার পাশাপাশি বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি বলেন, নির্যাতন-নিপীড়ন থেকে বাঁচতে মিয়ানমার থেকে বিপুলসংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে আসছে। এই জনস্রোত ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশের আর্থসামাজিক অবস্থা ও পরিবেশের জন্য বড় ধরনের সমস্যা সৃষ্টি করছে। তিনি কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের দেখতে সম্প্রতি তুরস্কের ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরের জন্য এরদোয়ানকে ধন্যবাদ জানান। ওআইসি সম্মেলনে রোহিঙ্গা ইস্যু নিয়ে বিশেষ অধিবেশন অনুষ্ঠানের উদ্যোগ নেওয়ায়ও এরদোয়ানকে ধন্যবাদ জানান তিনি।
বৈঠকে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, তুরস্ক ইতিমধ্যে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় বাংলাদেশে এক হাজার টন ত্রাণ সহায়তা পাঠিয়েছে। অবিলম্বে আরও ১০ হাজার টন ত্রাণ সহায়তা পাঠাবেন বলেও রাষ্ট্রপতিকে আশ্বাস দেন তিনি। বাংলাদেশে রোহিঙ্গাদের সহায়তার জন্য অন্য দেশগুলোও যেন সহায়তার হাত বাড়াতে পারে, সে জন্য ইস্তাম্বুল প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে জানান এরদোয়ান।
গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া চলমান সহিংসতায় প্রায় তিন লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। জাতিসংঘ সম্প্রতি বলেছে, চলমান সহিংসতায় এক হাজারের বেশি রোহিঙ্গা নিহত হয়েছেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com