রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ডেঙ্গুতে একদিনে রেকর্ড ৯ জনের মৃত্যু ট্রাফিক আইন লঙ্ঘন করায় ডিএমপিতে মামলা ৮৩৮, জরিমানা ৩৮ লাখ আমাদের সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার নেই: ইসি সংস্কার প্রধান ফেনীর সাবেক এমপি হাজী রহিম উল্লাহ ধানমন্ডি থেকে গ্রেপ্তার ময়মনসিংহে সাংবাদিককে কুপিয়ে হত্যা ‘উৎসব অন্ধকার থেকে আলোকের উদ্ভাসন’ ফরিদপুরে অ্যালকোহল পানে দুই কলেজছাত্রীর মৃত্যুর অভিযোগ শুভেচ্ছা সফরে চট্টগ্রামে চীনা নৌ জাহাজ আপনারা না পারলে দায়িত্ব আমাদের দেন: সারজিস আলম ভারী বৃষ্টির পর মক্কায় আকস্মিক বন্যা বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ তুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগ নেত্রকোনায় বন্যায় সড়কে ক্ষতি ২০০ কোটি টাকা রাষ্ট্রের কাঠামো ভেঙে পড়েছে : উপদেষ্টা সাখাওয়াত পরকীয়া প্রেমিককে বিয়ে, ৬ বছর পর ফিরে আসায় প্রথম স্বামীকে খুন! সাবের হোসেন চৌধুরীকে বিদেশিদের চাপে মুক্তি দিয়েছে সরকার : নুর প্রধান উপদেষ্টার ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন বাসাবাড়িতে গ্যাস সংযোগ দেওয়ার ব্যাপারে যা বললেন জ্বালানি উপদেষ্টা জড়িতদের বিচার দাবিতে তাঁতীবাজারে সড়ক অবরোধ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরালো করার বার্তা যুক্তরাষ্ট্রের গাজায় ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত ৪৯

ব্রাজিলে নির্বাচন: দ্বিতীয় দফায় চলছে ভোটগ্রহণ

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
  • ২৮ বার পড়া হয়েছে

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে রোববার (৩০ অক্টোবর)। এর আগে প্রথম দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় গত ২ অক্টোবর। সেই ভোটের ফলাফলে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারায় দ্বিতীয় দফায় ভোট হচ্ছে আজ। দেশটির সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ও বর্তমান প্রেসিডেন্ট জেইর বলসোনারো ভোটের মাঠে লড়াই চালিয়ে যাচ্ছেন।

রোববার সকাল থেকে ব্রাজিলের ভোটাররা একটি উত্তেজনাপূর্ণ নির্বাচনে হয়তো প্রেসিডেন্ট হিসেবে বাছাই করবেন অতি-ডানপন্থি প্রেসিডেন্ট জেইর বলসোনারোকে বা বামপন্থি সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে।

হাড্ডাহাড্ডি লড়াই দুই প্রার্থীরই দ্বিতীয় দফায় জেতার সুযোগ করে দিয়েছে।

বলসোনারো করোনা মহামারির পর ব্রাজিলের রাজনীতিতে একটি তীক্ষ্ণ রক্ষণশীল পরিবেশ তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন। দুর্নীতি কেলেঙ্কারিতে তার ওয়ার্কার্স পার্টিকে টার্গেট করার আগে লুলা, ২০০৩ থেকে ২০১০ সালে প্রেসিডেন্টের সময়কালে ক্রমবর্ধমান সমৃদ্ধির কথা স্মরণ করে আরও সামাজিক এবং পরিবেশগত দায়িত্ব পালনের প্রতিশ্রুতি দিয়েছেন।

Brazil-vote-body

ব্রাজিলের ১ কোটি ২০ লাখ মানুষ ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। তবে অভিযোগ উঠছে জালিয়াতির এবং ধারণা করা হচ্ছে ভোটের পরও ক্ষমতা নিয়ে দ্বন্দ্ব আরও বাড়তে পারে। আলোচনা হচ্ছে, বলসোনারোও মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথে হাঁটবেন কিনা আবার।

১৯৮৫ সালে সামরিক স্বৈরশাসকের পর গণতন্ত্র ফিরে আসা এবং ব্রাজিলের সবচেয়ে মেরুকরণের নির্বাচনে উত্তেজনা যোগ করেছেন লুলা। লুলা একজন সাবেক ইউনিয়ন নেতা।

বেশ কয়েকটি জরিপ সংস্থা শেষ সপ্তাহে ধারণা দেয় যে তাদের মধ্যে প্রতিযোগিতা আরও কঠিন হচ্ছে।

‘দারিদ্র্যের শত্রু’ নামের সবার কাছে পরিচিত লুলা। অপরদিকে, বর্তমান প্রেসিডেন্ট বলসোনারো আমাজন ‘বনখেকো’ বলেও চিহ্নিত হয়েছেন। এ ছাড়া করোনা মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতাসহ আরও বেশ কয়েকটি কারণে বলসোনারোর জনপ্রিয়তা কমে গেছে সম্প্রতি। তবে আবার প্রেসিডেন্ট হিসেবে কাকে বেছে নেয় দেশটির জনগণ সেটাই দেখার বিষয়।

সূত্র: রয়টার্স

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com