রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা

সিত্রাংয়ের প্রভাব : ১৫০ বছরের গাছ দেড় মিনিটেই শেষ

টেকনাফ প্রতিনিধি:
  • আপলোড সময় সোমবার, ২৪ অক্টোবর, ২০২২
  • ৩৮ বার পড়া হয়েছে

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে কক্সবাজারের টেকনাফ উপকূলে বাতাসের গতিবেগ বাড়ছে। আজ সোমবার দুপুর ১২টার পর থেকে প্রবল বাতাসে ভেঙে পড়ছে গাছপালা। ভেঙে-মুচড়ে পড়েছে দেড়শ বছরের ঐতিহ্যবাহী একটি বড় তেঁতুল গাছ। গাছটির অবস্থান উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ পূর্ব উত্তর পাড়া গ্রামে।

স্থানীয় বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য মোহাম্মদ ইসমাইল জানান, শিশুকাল থেকে বড় এই তেঁতুল গাছটি দেখে আসছি। আমাদের বাপ-দাদারাও গাছটি এভাবে দেখে আসছে। গাছের বড় ডালপালাগুলো প্রকৃতিতে সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রেখেছে।

প্রত্যক্ষ্যদর্শীরা জানান, মুহূর্তের মধ্যে ভেঙে যায় তেঁতুল গাছটির ডালপালা। কিছু ডাল মুচড়ে গিয়ে গাছে সঙ্গে ঝুলে আছে। এখন শুধু মূল খণ্ড ছাড়া সবই ভেঙে বা মুচড়ে গেছে। ১৫০ বছরের গাছটি এক থেকে দেড় মিনিটেই শেষ।

স্থানীয় মাদরাসা শিক্ষক মোহাম্মদ ইয়াহিয়া কলিম বলেন, দুপুর ১২টার পরে বাতাস বাড়লে গাছটির বড় ডালগুলো এক সঙ্গে মুচড়ে ভেঙে পড়ে। তবে এলাকায় মানুষের চলাচল না থাকায় কোন ধরনের ক্ষতি হয়নি। তবে ঘূর্ণিঝড় সিত্রাং যেন এই গ্রামের মানুষের শৈশব কৈশোরের আড্ডা, আনন্দ-বেদনার স্মৃতিটুকু শেষ করে দিল।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাং এর ক্ষতি কমিয়ে আনতে ও স্থানীয় জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে পৌঁছানোসহ সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে এলাকা এলাকা ঘুরে বেড়াচ্ছেন উপজেলা চেয়ারম্যান নুরুল আলম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. ইরফানুল হক চৌধুরী।

ঘূর্ণিঝড় সিত্রাং আজ সোমবার সন্ধ্যায় আঘাত হানবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি একথা জানান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং সিভিয়ার সাইক্লোনে রূপান্তরিত হয়েছে।  
আবহাওয়াবিদের তথ্য অনুযায়ী, আজ সন্ধ্যায় এটি আঘাত হানবে। আগামীকাল মঙ্গলবার ভোর ৬টা থেকে ৭টার মধ্যে উপকূল অতিক্রম করবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com