রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঠাকুরগাঁওয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু সাবেক মন্ত্রী এম এ মান্নানের জামিন ফের নামঞ্জুর ছাত্র-জনতার ওপর হামলাকারী যুবলীগ নেতা শাকিল অস্ত্রসহ গ্রেফতার সেনাবাহিনীতে সৎ-নীতিবান অফিসাররাই পদোন্নতির দাবিদার: প্রধান উপদেষ্টা ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা বিদেশি কূটনীতিকদের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক মজুত গ্যাস উত্তোলন নিয়ে সুখবর দিল বাপেক্স এনএসআইয়ের সাবেক মহাপরিচালক ও স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা বৈরুতে একরাতে ৩০ দফা ভারি বিমান হামলা ইসরাইলের পূজামণ্ডপে ব্যাগ-পোটলা নিয়ে প্রবেশে নিরুৎসাহিত করেছে পুলিশ সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা অনুষ্ঠিত বিদ্যুৎ বিভাগ ও ক্রীড়া মন্ত্রণালয়ে নতুন সচিব দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতি ১৪ হাজার ৪২১ কোটি টাকা: সিপিডি ওবায়দুল কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেফতার: র‌্যাব শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি, ৭ জনের মৃত্যু খাল-বিল ভরাটের ফলেই নোয়াখালীর বন্যা পরিস্থিতি দীর্ঘায়িত হয়েছে গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২৪ আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা

সাগরে লঘুচাপ, বৃষ্টি বাড়তে পারে উপকূলে

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ৩২ বার পড়া হয়েছে

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উপকূলীয় এলাকায় বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টি বাড়ায় শনিবার (৬ আগস্ট) দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ দূর হয়। তবে রোববার বৃষ্টি কমে দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওাবিদরা।

শনিবার ভোর ৬টা থেকে রোববার ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৯৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে কিশোরগঞ্জের নিকলিতে। এ সময়ে দেশের বেশির ভাগ স্থানেই বৃষ্টি হয়। ঢাকায় ১৪ মিলিমিটার বৃষ্টি হয়। দেশে সর্বোচ্চ তাপমাত্রা নেমেছে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে, শনিবার কুমিল্লায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

তবে রোববার সকাল থেকে ঢাকার আকাশ অনেকটাই রোদেলা। তবে মাঝে মধ্যেই মেঘের আড়ালে হারিয়ে যাচ্ছে সূর্য।

আবহাওয়াবিদ মো. লতিফুল নেওয়াজ কবির বলেন, ‘উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উড়িষ্যা পশ্চিমবঙ্গ উপকূলে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর কারণে সাগর একটু উত্তাল আছে। সমুদ্রবন্দরগুলোতে এখনও কোনো সতর্ক সংকেত আমরা দেইনি। বিকেলের মধ্যে হয়তো এ বিষয়ে একটা সিদ্ধান্ত আসতে পারে।’

‘আপাতত বৃষ্টি খুব বেশি বাড়ার সম্ভাবনা নেই। তবে উপকূলীয় খুলনা ও বরিশালের দিকে হয়তো বৃষ্টির প্রবণতা বাড়বে। কারণ লঘুচাপের কাছাকাছি থাকায় মেঘ এসে বৃষ্টি বাড়াতে পারে। আমরা ধারণা করছি সিস্টেমটি ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে ভারতের দিকে উঠে যাবে। আমাদের এদিকে আসার সম্ভাবনা তুলনামূলক কম। এটা হয়তো উপকূলে বৃষ্টি বাড়াতে পারে, এর বেশি কিছু হওয়ার সম্ভাবনা কম।’

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com