রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন সমাজকল্যাণ উপদেষ্টার প্রশ্ন সংস্কার ছাড়া নির্বাচন নিতে পারবেন শেখ হাসিনার সাবেক মুখ্য সচিবের ৭ দিনের রিমান্ড হেলেনা জাহাঙ্গীর-রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা শিল্পকলা একাডেমির সাবেক ডিজি লাকীসহ ২৪ জনের বিরুদ্ধে মামলা সামোয়া উপকূলে ডুবল নিউজিল্যান্ডের নৌবাহিনীর জাহাজ ২৩ দিনের জন্য বান্দরবান ভ্রমণে নিষেধাজ্ঞা রাজধানীতে ট্রাফিক আইন লঙ্ঘন, ৬২৭ মামলায় জরিমানা ২৬ লাখ দেশে ফিরলেন বিএনপি নেতা টুকু নেত্রকোনায় শতাধিক গ্রাম প্লাবিত, রেললাইনে উপচে যাচ্ছে পানি রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান আসাদ গ্রেফতার এবার কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের ঠাকুরগাঁওয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু সাবেক মন্ত্রী এম এ মান্নানের জামিন ফের নামঞ্জুর ছাত্র-জনতার ওপর হামলাকারী যুবলীগ নেতা শাকিল অস্ত্রসহ গ্রেফতার সেনাবাহিনীতে সৎ-নীতিবান অফিসাররাই পদোন্নতির দাবিদার: প্রধান উপদেষ্টা

নদীর কাছে শিল্প গড়তে অনুমতি লাগবে কমিশনের, ডিসিদের চিঠি

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২
  • ২১ বার পড়া হয়েছে

নদী ও জলাভূমির কাছের জমিতে শিল্প কারখানা বা উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে জাতীয় নদী রক্ষা কমিশনের অনুমতি নিতে হবে। এজন্য দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলা প্রশাসকের (ডিসি) কাছে চিঠি পাঠিয়েছে কমিশন।

গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়েছে। পদ্মা সেতু হওয়ার পর ওই অঞ্চলে নতুন নতুন শিল্প কারখানা গড়ে উঠবে। এক্ষেত্রে সতর্ক না থাকলে নদী ও পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়ার শঙ্কা রয়েছে। এই প্রেক্ষাপটে ডিসিদের এ চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নদী রক্ষা কমিশনের কর্মকর্তারা।

নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী বলেন, এখন দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়নের প্রয়োজনীয়তা ও পরিবেশ রক্ষার দিকটি বিবেচনা করে আমাদের এগোতে হবে। আমরা চাইছি না কোনো শিল্প, যারা পরিবেশ দূষিত করে সেগুলো নদীর আশপাশে হোক। এজন্য শিল্প-কারখানার অনুমতি দেওয়ার আগে জাতীয় নদী রক্ষা কমিশনের অনাপত্তি নিতে হবে। এজন্য হাইকোর্টেরও রায় আছে, আমাদেরও কাজের অংশ। সেই বিষয়টিই পদ্মা সেতুর ওপাশের ২১টি জেলা প্রশাসককে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমরা ধারণা করছি। পদ্মা সেতু হওয়ার পর দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলায় নতুন করে শিল্প-কারখানা গড়ে উঠবে। সেজন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত ২৭ জুন ডিসিদের কাছে এ চিঠি পাঠায় নদী রক্ষা কমিশন। চিঠিতে বলা হয়, দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার নদী ও জলাভূমিসংলগ্ন জমিতে যেকোনো ধরনের প্রকল্প গ্রহণের আগে অবশ্যই কমিশনের অনাপত্তি নিতে হবে।

দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় শিল্পায়ন যাতে পরিবেশবান্ধব ও টেকসই হয়, নদ-নদী, খাল-বিল ও জলাশয় যাতে দখল, দূষণ ও ভরাটমুক্ত রাখা যায়, তা নিশ্চিত করতে হবে বলেও জানানো হয় চিঠিতে।

এছাড়া চিঠিতে হাইকোর্টের ২০১৯ সালের একটি আদেশের কথাও উল্লেখ করা হয়। যাতে বলা হয়েছে, দেশের সব নদ-নদী, খাল-বিল, জলাশয়ের আশপাশে নতুন প্রকল্প গ্রহণে সরকারের সব সংস্থা জাতীয় নদী রক্ষা কমিশনকে জানাবে। একই সঙ্গে কমিশন থেকে অনাপত্তি নিতে হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com