সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

বাড়ছে জনবল, দ্বিগুণ শক্তিতে মাঠে নামছে দুদক

বাংলা৭১নিউজ,রিপোর্ট
  • আপলোড সময় রবিবার, ২৬ জুন, ২০২২
  • ৮১ বার পড়া হয়েছে

দুর্নীতি দমন ও প্রতিরোধে নিয়োজিত রাষ্ট্রীয় সংস্থা দুর্নীতি দমন কমিশনে (দুদক) প্রবল আকার ধারণ করা ‘জনবল সংকট’ কিছুটা কমেছে। দুদকের সাংগঠনিক কাঠামোর পরিসর বাড়ানোর অনুমোদনের তিন বছর পর অবশেষে তা কার্যকর করা হচ্ছে। অনুসন্ধান ও তদন্তে নিয়োজিত প্রায় ২০০ জন কর্মকর্তার সঙ্গে নতুন করে যুক্ত হচ্ছে আরও ২৫০ জনের বেশি কর্মকর্তা।

গত ২১ এপ্রিল ১৪৪ জনকে উপসহকারী পরিচালক পদে ও গত ১ জুন ১৩০ জনকে সহকারী পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে। ইতোমধ্যেই উপসহকারী পরিচালক পদে ১৩৫ জন দুদকের যোগদান করেছেন। আর সহকারী পদে নিয়োগপ্রাপ্তরা আগামী ১২ জুন কাজে যোগদান করবেন। এছাড়া গত ১১ মে কমিশন কোর্ট পরিদর্শকসহ তিন পদে ১৬৪ জন নিয়োগের আরেকটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসব নিয়োগ সম্পন্ন হলে অনুসন্ধান ও তদন্তের জন্য দুদকে প্রায় ৫০০ জন নিজস্ব কর্মকর্তা থাকবে। এতে করে আগের চেয়ে দ্বিগুণ শক্তি নিয়ে দুর্নীতি দমমে কাজ করার আশা প্রকাশ করেছে কমিশন।

অনুসন্ধান-তদন্তে জনবল বাড়ছে দ্বিগুণ

গত ২০ এপ্রিল পর্যন্ত কমিশনে নিয়োজিত লোকবল ছিল ৯৮৮ জন। এরমধ্যে অনুসন্ধান ও তদন্তকারী কর্মকর্তা প্রায় ২০০ জন। গত ২১ এপ্রিল ১৪৪ জনকে উপসহকারী পরিচালক পদে নিয়োগ দেয়া হয়। যেখান থেকে ১৩৫ জন দুদকের যোগদান করেন। এদের মধ্যে ২০ জন কর্মকর্তাকে প্রধান কার্যালয়ে ও বাকিদের বিভাগীয় কার্যালয় ও সমন্বিত জেলা কার্যালয়গুলোতে পদায়ন করা হয়েছে। আর গত ১ জুন ১৩০ জনকে সহকারী পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ১২ জুন তারা যোগদান করবেন।

এছাড়া গত ১১ মে কমিশন কোর্ট পরিদর্শকসহ তিন পদে ১৬৪ জন নিয়োগের আরেকটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এসব নিয়োগ সম্পন্ন হলে অনুসন্ধান ও তদন্তের জন্য প্রায় ৫০০ জন নিজস্ব কর্মকর্তা পাবে কমিশন।

দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন

জানতে চাইলে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ বলেন, দুদকের জনবলের ঘাটতি রয়েছে। সেই ঘাটতি মেটাতে আমরা চেষ্টা করছি। ইতোমধ্যেই বেশকয়েক জনকে নিয়োগ দেওয়া হয়েছে। আরও কিছু নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। এগুলো সম্পন্ন হলে কমিশনের জনবল ঘটতি কিছুটা লাঘব হবে।

দুদক কমিশনার ড. মোজাম্মেল

জানতে চাইলে দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান বলেন, লোকবলের ঘাটতি পূরণের কাজটি অগ্রাধিকার ভিত্তিকে করা হচ্ছে। ২৮০ জনের নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষ। চলমান নিয়োগ প্রক্রিয়া শেষ হলেই জনবল সংকট কিছুটা কমবে। একই সঙ্গে কমিশন আগের চেয়ে দ্বিগুণ শক্তি নিয়ে মাঠে নামতে পারবে। এছাড়া আগামী বছর আরেকটি বড় নিয়োগ দেওয়া হবে। তিনি আরও বলেন, ইতোমধ্যেই কমিশনের ২২টি সমন্বিত জেলা কার্যালয়ের সঙ্গে দুদকের কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়ের যাত্রা শুরু হয়েছে। আরও ১৩টি জেলায় কার্যালয় স্থাপন হচ্ছে। প্রয়োজনীয় সংখ্যক জনবল নিয়ে দুদক পূর্ণোদ্যমে মাঠে থাকবে। প্রধানমন্ত্রীর ঘোষিত দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে বর্তমান কমিশন সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

দুদকের সাবেক চেয়ারম্যান

দুদকের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান বলেন, দুর্নীতির অনুসন্ধান ও তদন্ত যথা সময়ে করতে হলে পর্যাপ্ত লোকবল লাগবে। কমিশনের উচিত, লোকবলের ঘাটতি দ্রুত মেটানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। তা না হলে অনুসন্ধান ও তদন্ত বিলম্বিত হবে। ফলে বিচার প্রক্রিয়াও বিলম্বিত হবে।

টিআইবি নির্বাহী পরিচালক

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দীর্ঘসূত্রতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসে পর্যাপ্ত লোকবল নিয়োগের ক্ষেত্রে কমিশনের সক্ষমতা বাড়াতে হবে। সক্ষমতা না বাড়লে অনুসন্ধান ও তদন্তে কাঙ্খিত ফলাফল পাওয়া যাবে না। এতে দুদকের প্রতি সাধারণ মানুষের আস্থার সংকট বাড়তেই থাকবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com