সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

ভারতে প্রথম সৌর ট্রেন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৫ জুলাই, ২০১৭
  • ৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ভারতের প্রথম সৌরশক্তিচালিত ট্রেন চালু হয়েছে। শুক্রবার দিল্লি থেকে শহরতলীর রুটে চলা ডিইএমইউ (ডিজেলচালিত) ট্রেনে প্রথমবার সৌরশক্তি ব্যবহার করেছে দেশটির রেল মন্ত্রণালয়।

প্রাথমিকভাবে এ ট্রেনগুলো চলবে গাজিয়াবাদ-দিল্লি-গুরুগ্রামের মধ্যে। চলতি বছর আরও অন্তত চার-পাঁচটি এ ধাঁচের ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে। খবর ইকোনমিক টাইমসের।

সৌরশক্তি অবশ্য এ ট্রেনের চাকা ঘোরাবে না। ডিইএমইউ ট্রেনগুলোর মাঝখানের অংশে একটি ডিজেল জেনারেটর থাকে, যা কামরাগুলোতে আলো-পাখা ইত্যাদির জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করে। সে কাজই করবে সৌরশক্তি। এর জন্য প্রাথমিকভাবে যে লোকাল ট্রেনগুলো বেছে নেয়া হয়েছে, সেগুলোর প্রতিটি কামরার ছাদের দু’দিকে বসেছে ১৬টি করে সৌর প্যানেল। যাদের মোট বিদ্যুৎ উৎপাদনক্ষমতা সাড়ে ৪ কিলোওয়াট। এ সৌর প্যানেল থেকে ব্যাটারির মাধ্যমে বিদ্যুৎ যাবে কামরাগুলোতে। ফলে বৃষ্টির সময় বা রাতে কোনো সমস্যা হবে না।

ভারতের রেল মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রাথমিক পর্বে সাফল্য এলে দূরপাল্লার ট্রেনগুলোতেও এ পদ্ধতি ব্যবহার করা হবে। এতে অর্থ সাশ্রয় হবে। প্রতিবছর বাতাসে কয়েক লাখ টন কার্বন নিঃসরণের জন্য রেলকেই দায়ী করা হয়। ট্রেনে সৌর প্যানেল ব্যবহার হলে সে অভিযোগের ভার কিছুটা লাঘব হবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com