শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ১২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মধুমতির ভাঙনের ঝুঁকিতে স্কুল-মাদরাসা-মসজিদ বৈরুতে ইসরায়েলি হামলায় নিহত ২২, আহত ১১৭ বিশ্বে ৮ শিশু ও তরুণীর মধ্যে একজন ধর্ষণ-যৌনহয়রানির শিকার এটিএম থেকে বিকাশে রেমিটেন্স ক্যাশ আউট ৭ টাকায় বগুড়ায় বিলের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ পরিবারকে অর্থ সহায়তা দিলো জামায়াত মমতাজসহ ৯০ জনের নামে হত্যা মামলা একসঙ্গে ৫ নারী বিচারপতি নিয়োগ দিয়ে সুপ্রিম কোর্টে নতুন ইতিহাস সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান ক্যাং নির্বাচনমুখী সংস্কারগুলো আগে বাস্তবায়ন করতে হবে: সালাহউদ্দিন সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র কারাগারে লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫০ বাংলাদেশি রাশিয়ায় এবার বিমানঘাঁটিতে হামলা, এখনো জ্বলছে তেল টার্মিনালের আগুন ২৪ ঘণ্টায় সাবের হোসেন কীভাবে মুক্তি পেলেন: প্রশ্ন রিজভীর রাজনগরে ২৩১ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, আটক ১ হারুনের দেশত্যাগ নিয়ে যা বললেন হাসনাত আব্দুল্লাহ শেখ হাসিনাসহ ৪৬ জনের নামে মাহমুদুর রহমানের মামলা ডিম-পেঁয়াজ-আলুর দাম কিছুটা কমেছে: বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক মাদরাসার ভেতরে, ১৪ শিক্ষার্থী আহত দুই কোটির ব্যবসায় ১৫১ কোটি টাকা ঋণ, এস আলমের মাসুদের ঘাড়ে দায়

গলুই-এর প্রদর্শনী বন্ধ, যা বলছে জেলা প্রশাসন

জামালপুর প্রতিনিধি:
  • আপলোড সময় সোমবার, ৯ মে, ২০২২
  • ৩০ বার পড়া হয়েছে

জামালপুরের দুটি অডিটোরিয়ামে  ‘গলুই’ ছবির প্রদর্শনী বন্ধ জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে বলে দাবি করেছেন নির্মাতা এসএ হক অলিক। পরিচালক জানান, জামালপুরের মূল প্রদর্শনী ক্ষেত্রটিও যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে। অডিটোরিয়ামগুলো বন্ধ করার ব্যাপারে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে অর্থাৎ ১৯১৮ সালে প্রণীত একটি আইনকে সামনে টেনে এনেছেন জেলা প্রশাসক।

তবে জামালপুরের জেলা প্রশাসন বলছে, এ ব্যাপারে তাদের অনুমোদন দেওয়া কিংবা বন্ধ করার নির্দেশনা দেওয়ার কোনো এখতিয়ার নেই আর তারা এমন কোনো নির্দেশনাও দেননি।

ঈদুল ফিতরের দিন থেকে জামালপুর সদরের শিল্পকলা নতুন অডিটোরিয়াম ভবন (শীততাপ নিয়ন্ত্রিত), ইসলামপুরে ফরিদুল হক খান দুলাল অডিটোরিয়াম (শীততাপ নিয়ন্ত্রিত), মাদারগঞ্জে নুরুন্নাহার মাল্টিপারপাস অডিটোরিয়াম (শীততাপ নিয়ন্ত্রিত)—এ বিশেষ ব্যবস্থায় প্রদর্শনী হয়ে আসছিল। পরে জামালপুর সদরের প্রদর্শনী স্থানান্তর করে মির্জা আজম অডিটোরিয়ামে নিয়ে আসা হয়। গলুই সিনেমা সেখানে বেশ সাড়া ফেলেছে এবং প্রতিটি প্রদর্শনী হাউজফুল যাচ্ছিল। জামালপুরবাসীর মধ্যে চলচ্চিত্রটি প্রাণের সঞ্চার ঘটিয়েছিল।

ছবিটির নির্মাতা এস এ হক অলিক বলেন, ‘শিল্পকলা একাডেমিতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুমতি নিয়ে ছবিটি চালানোর ব্যবস্থা করি। এরপর চাঁদরাতে সেখানকার ডিসি এটি প্রদর্শনীতে বাঁধা দেন। পরে আমরা শহরের মির্জা আজম অডিটোরিয়ামে ছবিটি চালানোর ব্যবস্থা করি। এটা স্থানীয় অডিটোরিয়াম।

আর বিষয়টি নিয়ে ডিসির সঙ্গেও কথা বলি। ছবিটি চালানোর ব্যবস্থা করে দেওয়ার অনুরোধ করি। কিন্তু পরে তিনি তা শোনেননি। ৫ তারিখে এসে তিনি আবার ছবিটি বন্ধ করে দেন। আজকের পর থেকে মাদারগঞ্জ শো বন্ধ হয়ে যাবে। হঠাৎ করে কেন পুরনো আইন দেখিয়ে সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত সিনেমার প্রদর্শনী বন্ধ করে দেয়া হয়েছে বুঝতে পারছি না। ’

অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোকলেসুর রহমান সোমবার দুপুরে বলেন, ‘চলচ্চিত্র বন্ধ করার কোনো নির্দেশনা আমরা দেইনি। কারণ সেখানে আমাদের বলার কিছু নেই। সিনেমা চললে চলবে, আমাদের অনুমতি দেওয়া বা বন্ধ করতে বলার কোনো কারণই ঘটেনি।  

তিনি বলেন, ‘যেসকল অডিটোরিয়াম ভাড়া করা হয়েছিল সেসকল অডিটোরিয়ামে তো নানা অনুষ্ঠান হয়। যদি সিনেমা চালিয়েই বন্ধ রাখা হয় তাহলে অন্যান্য অনুষ্ঠানের ক্ষেত্রে ব্যাঘাত ঘটতে পারে এ কারণে হয়তো কর্তৃপক্ষ সিনেমা ধারাবাহিকভাবে চালাতে দিতে চাইছে না। তবে এসব বিষয়ে নিয়ে জেলা প্রশাসন, জেলা প্রশাসক কিংবা আমি নিজেও মাথা ঘামাইনি। ’

তবে একটি সূত্র বলছে, জামালপুর সদরের অডিটোরিয়াম এক সপ্তাহের জন্য ভাড়া দিয়েছিল জেলা প্রশাসন। যার কাগজপত্রও রয়েছে। কিন্তু সেই চুক্তি নবায়ন করে নতুন করে অডিটোরিয়ামগুলোতে সিনেমা চালাতে দিতে রাজি নয় কর্তৃপক্ষ।

২০২০-২১ অর্থ বছরে সরকারি অনুদানের ‘গলুই’ সিনেমা নৌকাবাইচ ও একটি পিরিওডিক্যাল গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। গত ২৯ ডিসেম্বর সিনেমাটি সেন্সর থেকে মুক্তির অনুমতি পায়। শাকিব-পূজা মুখ্য চরিত্রে অভিনয় করেছেন এই চলচ্চিত্রে। ছবিটির বড় অংশ শুটিং করা হয়েছিল জামালপুরে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com