শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ১২:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বসনিয়ার মাঠে কষ্টের জয় জার্মানির পূজা পরিদর্শনে বিকেলে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন ড. ইউনূস ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো নিকারাগুয়া অভিনেতা জামাল উদ্দিন হোসেন মারা গেছেন মধ্যরাত থেকে ২২ দিন সাগরে মাছ ধরা বন্ধ শান্তিতে নোবেলজয়ী সংস্থাকে ড. ইউনূসের অভিনন্দন বাতিল হচ্ছে না আদানির সঙ্গে বিদ্যুৎ চুক্তি দুর্গোৎসবে আজ মহানবমী দক্ষিণ সুদানে হামলায় নিহত ২৪ শান্তিতে নোবেল জিতলো জাপানি সংস্থা নিহন হিডানকিও যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সেলিমা রহমান ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সংবাদ সম্মেলন পণ্ড হলো হামলায় ডিমের দাম বৃদ্ধি, সেটা কারসাজি: উপদেষ্টা ফরিদা আখতার পূজা উদযাপন কমিটির নেতার অনুরোধেই মণ্ডপে যান শিল্পীরা : পুলিশ ‘সম্প্রীতির বাংলাদেশে সব ধর্মের মানুষ শান্তিতে বসবাস করে আসছে’ বিএনপির নাম করে কেউ কেউ ফায়দা লোটার চেষ্টা করছে: রিজভী ১০০ টাকার ওপরে সবজির কেজি, কাঁচামরিচ ৪০০ জাতিসংঘ শান্তিরক্ষী ঘাঁটিতে ইসরায়েলি হামলা, বিশ্বজুড়ে নিন্দার ঝড় নেত্রকোনায় নৌকা ডুবে দুই শিশুর মৃত্যু যুক্তরাষ্ট্রে হারিকেন মিল্টনের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি, নিহত ১০

ফলাফল প্রত্যাখ্যান বিএনপিপন্থি আইনজীবীদের

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২
  • ২৭ বার পড়া হয়েছে

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২৩ সেশনের নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছে বিএনপিপন্থি জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। একই সঙ্গে বারের সম্মেলন কক্ষের তালা ভেঙে ভোট পুনর্গণনা করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের আব্দুন নূর দুলালকে সম্পাদক পদে বিজয়ী ঘোষণার প্রতিবাদ জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের ল’ রিপোর্টার্স ফোরামে এক সংবাদ সম্মেলনে তারা এ প্রতিবাদ জানান।

এ সময় বিএনপিপন্থি আইনজীবীরা ভোট গণনা ও ফলাফল ঘোষণার বিষয়টি প্রত্যাখ্যান করেন। একই সঙ্গে ভোট গণনার বিষয়ে প্রধান বিচারপতির হস্তক্ষেপ কামনা করেন। আগামী ৫ মে’র মধ্যে প্রধান বিচারপতিকে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের দাবি জানান তারা। এ ছাড়া ভোট পুনর্গণনা ও ফলাফল ঘোষণার বিষয়ে হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে অনুসন্ধানের দাবি তোলেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বিএনপি নেতা সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী বলেন, সুপ্রিম কোর্ট বারের নির্বাচনকে কেন্দ্র করে ফলাফল ঘোষণার সময় নির্বাচন কমিশনের সঙ্গে যে অনভিপ্রেত আচরণ করা হয়েছিল, তারই ধারাবাহিকতায় এ ঘটনা ঘটানো হয়েছে।

তিনি বলেন, সুপ্রিম কোর্টের দীর্ঘদিনের ঐতিহ্যকে লঙ্ঘন করে নজিরবিহীনভাবে সন্ত্রাসী এবং অগণতান্ত্রিক পদ্ধতিতে যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়। এর ফলে বারের ৭৫ বছরের গৌরবোজ্জ্বল ইতিহাসকে কলঙ্কিত করেছে বলেও অভিযোগ করেন তিনি।

অবিলম্বে সাংবিধানিকভাবে গঠিত নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচনের ফলাফল প্রকাশ করে এ অচলাবস্থা নিরসনের দাবি জানান এ জে মোহাম্মদ আলী।

তিনি বলেন, আব্দুন নূর দুলালের অবৈধ প্রক্রিয়ায় সেক্রেটারির রুম দখলকে প্রত্যাখ্যান করছি। দলমত নির্বিশেষ সব আইনজীবীকে এর রিরুদ্ধে স্বোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও বিএনপি নেতা জয়নুল আবেদীন বলেন, তালা ভেঙে ভোট গণনা ও ফলাফল ঘোষণার মতো ন্যাক্কারজনক ঘটনার বিষয়ে আজ দেশের উচ্চ আদালত থেকে সুয়োমোটো রুল জারি করা উচিত ছিল। এ ছাড়া ভোট গণনার ও ফলাফল ঘোষণার বিষয়টি প্রত্যাখ্যান করছি। আগামী ৫ মে’র মধ্যে প্রধান বিচারপতিকে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে। তা না হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে তিনি জানান।

এ সময় সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ও বিএনপির কেন্দ্রীয় নেতা মাহবুব উদ্দিন খোকন একজন বিচারপতিকে দিয়ে এ ঘটনা তদন্ত দাবি করেন। এছাড়া এ ঘটনায় ব্যবস্থা নেওয়ার জন্য প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট মো. ফজলুর রহমান, সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, সাবেক সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট জসিম উদ্দিন, বিএনপির কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, বারের সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া, সদস্য সচিব গাজী মো. কামরুল ইসলাম সজল, ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী প্রমুখ।

এর আগে বুধবার (২৭ এপ্রিল) তালা ভেঙে ভোট পুনর্গণনা করে আওয়ামী লীগ প্রার্থী আব্দুন নূর দুলালকে বিজীয় ঘোষণা করা হয়। এর প্রতিবাদ জানান বিএনপিপন্থি আইনাজীবীরা।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে গত ১৫ ও ১৬ মার্চ ভোটগ্রহণ হয়। জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি এ ভোটগ্রহণ করেন। এর একদিন পর ১৭ মার্চ ভোট গণনা করে রাতে ফলাফল ঘোষণার সময় আওয়ামীপন্থি আইনজীবী প্যানেল পক্ষের সম্পাদক প্রার্থী ভোট পুনর্গণনার দাবি করে লিখিত আবেদন জানালে তখন ফল ঘোষণা আটকে যায়। ওই রাতে ফলাফল ঘোষণা না করে মশিউজ্জামন সমিতির কাছে পদত্যাগপত্র জমা দেন।

দীর্ঘ এক মাস ১৩ দিন পর গত মঙ্গলবার সুপ্রিম কোর্ট ল রিপোর্টার্স ফোরামে এক সংবাদ সম্মেলনে সমিতির সাবেক সহ-সভাপতি অজি উল্লাহ দাবি করেন, গত ১২ এপ্রিল সমিতির কার্যকরি কমিটির মেয়াদের শেষ এক সভায় তাকে আহ্বায়ক করে সাত সদস্যের একটি নির্বাচন উপ কমিটি করা হয়েছে।

আওয়ামীপন্থি আইনজীবীদের গঠিত নির্বাচনী সাব কমিটির প্রধান অ্যাডভোকেট মো. অজি উল্লাহ নেতৃত্বে বুধবার (২৭ এপ্রিল) রাতে সম্পাদক পদের ভোট গণনা ও ফলাফল ঘোষণা করা হয়। যদিও এ সময় বিএনপিপন্থি কোন আইনজীবী উপস্থিত ছিলেন না।

আওয়ামীপন্থি আইনজীবীদের গঠিত নির্বাচনী সাব কমিটির প্রধান অ্যাডভোকেট মো. অজি উল্লাহ এ ফলাফল ঘোষণা করেন। ঘোষিত ফলাফলে সভাপতি-সম্পাদকসহ ৭টি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে। অন্যদিকে দুই সহ-সম্পাদকসহ ৭টি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে।

সম্পাদক পদে আওয়ামী লীগের আব্দুন নূর দুলাল পেয়েছেন দুই হাজার ৮৯১ ভোট। অপরদিকে বিএনপির ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন দুই হাজার ৮৪৬ ভোট। জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে গঠিত আগের নির্বাচনী সাব কমিটির গণনায় সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ৩৯ ভোটে এগিয়ে ছিলেন।

আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতি পদে অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির, সহ-সভাপতি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন, সদস্য পদে ফাতেমা বেগম, সাহাদত হোসাইন রাজিব ও সুব্রত কুমার কুন্ডুকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে সহ-সম্পাদক পদে মাহফুজ বিন ইউসুফ ও মাহবুবুর রহমান খান, ট্রেজারার মোহাম্মদ কামাল হোসেন, সদস্য ব্যারিস্টার মাহদীন চৌধুরী, গোলাম আক্তার জাকির, মো. মনজুরুল আলম সুজন ও কামরুল ইসলামকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

এর আগে বুধবার বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের সম্পাদক পদের ফলকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে তুমুল হট্টগোল, হাতাহাতি ও সমিতির একটি কক্ষে ভাংচুরের ঘটনা ঘটে। পাল্টাপাল্টি অবস্থান, মিছিল-স্লোগানে উত্তপ্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে পুলিশ মোতায়েন করা হয়। পুলিশি প্রহরায় আইনজীবী সমিতির ভবনের কনফারেন্স কক্ষে সম্পাদক পদের ভোট পুনরায় গণনা করে আওয়ামীপন্থি আইনজীবীদের গঠিত নির্বাচনী সাব কমিটি।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে পাঁচ হাজার ৯৮২ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেন। ১৭ মার্চ বিকাল সাড়ে ৫টা থেকে রাত প্রায় ১টা পর্যন্ত চলে ভোট গণনা। গণনা শেষে দেখা যায়, সভাপতিসহ ৬টি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ও সম্পাদকসহ ৮টি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেল বিজয়ের পথে।

সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আওয়ামী লীগের প্রার্থী থেকে অল্প ভোটের ব্যবধানে এগিয়ে। এ অবস্থায় নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার প্রস্তুতি নিলে সম্পাদক পদে ভোট পুনরায় গণনার দাবি তোলেন আওয়ামীপন্থি আইনজীবীরা।

নির্বাচন কমিশনের প্রধান জ্যেষ্ঠ আইনজীবী এওয়াই মশিউজ্জামান অভিযোগ নাকচ করে ফলাফল ঘোষণা করতে অনড় থাকলে মিছিল, স্লোগান, হট্টগোলের সৃষ্টি হয়। এর মধ্যে আওয়ামী লীগের সম্পাদক প্রার্থী আব্দুন নূর দুলাল লিখিতভাবে ভোট পুনরায় গণনার আবেদন করেন। আবেদন গ্রহণ না করলে নির্বাচন কমিশনের প্রধান এওয়াই মশিউজ্জামানকে পদত্যাগ করতে বলেন আওয়ামীপন্থি আইনজীবীরা। তার পদত্যাগের দাবিতে স্লোগান দেওয়া হয়।

উত্তেজনাকর পরিস্থিতিতে রাত সাড়ে তিনটার দিকে নির্বাচন পরিচালনায় গঠিত কমিটির প্রধান এওয়াই মশিউজ্জামান সম্পাদক পদে ভোট পুনরায় গণনার আবেদন নেন ও ভোটের ফলাফল ঘোষণা স্থগিত করেন। ওই সময় তিনি জানান, শুক্রবার (১৮ মার্চ) বিকাল ৩টায় দুই সম্পাদক প্রার্থীর উপস্থিতিতে ভোট পুনরায় গণনার করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। কিন্তু শুক্রবার এওয়াই মশিউজ্জামান সুপ্রিম কোর্ট বারে আসেননি। এ কারণে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। পরে নির্বাচন পরিচালনায় গঠিত কমিটির প্রধানের পদ থেকে মশিউজ্জামানকে পদত্যাগ করেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com