শনিবার, ১৮ মে ২০২৪, ০১:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন ওবায়দুল কাদেরের দুই ম্যাচ আগেই কিংসকে ‘উপহার’ বাফুফের বৃষ্টিতে ফরিদপুরের পাটচাষিদের ৫০ কোটি টাকা সাশ্রয় হামলা আরও জোরালো করতে পারে রাশিয়া, আশঙ্কা জেলেনস্কির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে মেয়র তাপসের বক্তব্যের ব্যাখ্যা দিতে সংবাদ সম্মেলনে সাঈদ খোকন সকালের বৃষ্টিতে কিছুটা স্বস্তি রাজধানীবাসীর কানে ঐশ্বরিয়ার লুক নিয়ে নেটপাড়ায় হাসির রোল টাঙ্গাইলে বজ্রপাতে প্রাণ গেলো ২ ভাইয়ের ভারতে চলন্ত বাসে আগুন, ৮ জনের প্রাণহানি বাংলাদেশের তরুণীকে ভারতে নিয়ে পতিতাবৃত্তি, আজ আদালতের রায় ইভিএম ব্যবহারে ব্যাপক প্রচারের নির্দেশ ইসির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০ হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ছাড় মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু মঞ্চেই জুতা ছিঁড়লো মমতার, সেফটিপিন লাগিয়ে পা মেলালেন নৃত্যে শারজাহ থেকে আসা যাত্রীর শরীরে মিললো সাড়ে চার কোটি টাকার সোনা কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে রাফায় হামলা: দীর্ঘ মেয়াদে যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত হামাস

বর্ষায় ত্বক পরিচর্যা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৫ জুলাই, ২০১৭
  • ১৩১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বর্ষার ভেজা ও আদ্র পরিবেশ ত্বকে ফাঙ্গাশ বা ছত্রাক বেড়ে ওঠার জন্য উপযুক্ত। ফলে চামড়ার চুলকানি হয় এবং এ সমস্যাকে অ্যাথলেট ফুট, জোকস ইচ, রিং ওয়ার্ম বা দাদ বিভিন্ন নামে অভিহিত করা হয়।

ফাঙ্গাশ সংক্রমণ রোধে গামবুট, বন্ধ প্লাস্টিকের জুতা পরিধান থেকে বিরত থাকতে হবে। এতে পায়ের আঙুলের ফাঁকে ছত্রাক জন্মাবে না। এ সময় চামড়ার জুতা ও সুতি মোজা পরতে হবে। বৃষ্টিভেজা পথ মাড়িয়ে ঘরে ফেরার পর পা ও স্যান্ডেল ভালো করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। বৃষ্টির দিনে অবশ্যই নখ কেটে ছোট রাখতে হবে।

ফাঙ্গাশ ইনফেকশন হলে নখ দিয়ে চুলকাবেন না। এতে ইনফেকশন হওয়ার আশংকা থাকে, চিকিৎসকের পরামর্শে উপযুক্ত এন্টিফাঙ্গাশ ট্যাবলেট ও ক্রিম নির্দিষ্ট সময়ে খেতে ও লাগাতে হবে। চুলকানির জন্য এন্টিহিস্টাসিন ট্যাবলেট খাওয়া যায়।

মাথার চুল শ্যাম্পু করে শুষ্ক করতে হবে। এতে চুলের গোড়ায় ফাঙ্গাশ হবে না।

তোয়ালে, ব্রাশ, চিরুনি সবকিছু পরিষ্কার ও শুকনো রাখতে হবে। টাইট অন্তর্বাস পরা থেকে বিরত থাকবেন। কাপড় ধুুয়ে শুকনো করে পরতে হবে। বর্ষার দিকে ছত্রাক সংক্রমণ প্রায়ই হয়। তাই খুব সচেতন হতে হবে।

ত্বক যৌনব্যাধি বিশেষজ্ঞ
ডা. দিদারুল আহসান
আল-রাজী হাসপাতাল, ফার্মগেট ঢাকা।
মোবাইল-০১৭১৫৬১৬২০০

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com