সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৫:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

বরগুনায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৫ দোকান পুড়ে ছাই

বরগুনা প্রতিনিধি:
  • আপলোড সময় মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ১২ বার পড়া হয়েছে

বরগুনা পৌর শহরে গতরাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। সোমবার (৭ মার্চ) রাত সোয়া ১০ টার দিকে পৌরশহরের গোলাম সরোয়ার সড়কে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় লোকজন, পুলিশ, স্কাউট ও ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ব্যবসায়ীরা জানান, রাত সোয়া ১০টার দিকে ওই সড়কের অগ্রণী ব্যাংকের বিপরীতে একটি লেপ-তোষকের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়।

মুহুর্তেই তা আশপাশের ব্যবসা-প্রতিষ্ঠানগুলোতে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়।

প্রথমে বরগুনার ফায়ার সার্ভিস ইউনিটকে খবর দিলে তারা ঘটনাস্থলে বিলম্বে আসে। আসার পরে তাদের ইঞ্জিনও বিকল হয়ে যায়। পরে স্থানীয় জনতা উত্তেজিত হয়ে গাড়ি ভাঙচুর করার চেষ্টা করলে তারা গাড়ি সরিয়ে নেয়। এরপর মির্জাগঞ্জ ও বেতাগীর আমতলী ৩টি ইউনিট নিয়ে ফায়ার সার্ভিসের মোট চারটি ইউনিটের প্রায় দুই ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন নিয়ন্ত্রণে এলেও তাতে অন্তত ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে যায়।  

স্থানীয়রা জানান বরগুনার ফায়ার সার্ভিসের লোকজনের গাফেলতি কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেড়েছে।

রাতের আগুনের পুড়ে যায় ওষুধ ব্যবসায়ী মো. হায়দার হোসেন দোকান। তিনি বলেন, কিছু বুঝে ওঠার আগেই আগুন ছড়িয়ে পড়ে আশপাশে। আমার দোকানও পুড়ে ছাই হয়েছে। এই সড়কে প্রায় অর্ধশতাধিক লেপ-তোষক, পোশাক, পশুখাদ্য ও ওষুধের দোকানসহ স্বত্বাধিকারীদের বসতঘর রয়েছে। আগুন নিয়ন্ত্রণে আসতেই গলির অন্তত ১৫টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে।  

প্রাণী খাদ্য বিক্রতা ব্যবসায়ী নাসিম আহমেদ বলেন, আমার দোকানে প্রায় ২০ লাখ টাকার খাদ্য ছিল। সব পুড়ে ছাই হয়ে গেছে। আমি নিঃস্ব হয়ে গেছি।

আগুন নেভাতে কাজ করছিলেন শহরের বাসিন্দা অরুপ তালুকদার। তিনি জানান,  অতি উৎসাহিত মানুষের কারণে আগুন নেভাতে গিয়ে আমাদের খুব সমস্যায় পড়তে হয়েছে। তাছাড়া একমাত্র খাকদোন নদীর পানি ছিল আগুন নেভানো ভরসা।

বরগুনার ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক জাহাঙ্গীর আহমেদ জানান, খবর পেয়ে বরগুনার ২টি ইউনিট, বেতাগীর একটি, আমতলীর একটি ও পটুয়াখালীর মির্জাগঞ্জের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেছে। প্রায় একঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে লোপ-তোষকের দোকান হওয়ায় আগুন নেভাতে আমাদের খুব সমস্যা হয়েছে। তিনি বলেন, আগুনের উৎস খুঁজে বের করতে কাজ করছে ফায়ার সার্ভিস। এখনো পর্যন্ত কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরূপণ করা সম্ভব হয়নি।

বরগুনার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহমদ বলেন, পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ওই এলাকার নিরাপত্তা রক্ষা ও আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সহযোগিতা করে। আগুন নেভাতে গিয়ে একজন পুলিশ সদস্যসহ স্থানীয় কয়েকজন আহত হয়। তাদের উদ্ধার করে চিকিৎসা দেওয়া হয়েছে।

জেলা চেম্বার অব কমার্সের সভাপতি ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির বলেন, ভয়াবহ অগ্নিকাণ্ডে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা আমরা নিরুপণের চেষ্টা করছি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com