মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চট্টগ্রামে ২৩৫ মিলিমিটার বৃষ্টি, বিস্তীর্ণ এলাকা প্লাবিত রপ্তানি বাড়াতে অঞ্চলভিত্তিক আম প্যাকেজিং হাউজ তৈরিসহ ৮ দাবি ফের যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে টাইগাররা ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে হাতিয়ায় জনজীবন বিপর্যস্ত পিপিপি পদ্ধতিতে দুই বস্ত্রকল চালুসহ ৫ প্রস্তাব অনুমোদন বাচ্চু পরিবার ও লা মেরিডিয়ানের মালিকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন সঞ্জীভা গার্ডেনে ভিডিওকলে শিমুল-‘কসাই’ জিহাদ, দেখাল হত্যার স্থান ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে তিতাস-মেঘনা নদীর পানি বাড়ছে মাদক মামলার ভয় দেখিয়ে ছিনতাই: দুই পুলিশ সদস্যের দণ্ড ঘূর্ণিঝড়ে দুই বিদ্যুৎ বিতরণ সংস্থার ক্ষতি ৮৩ কোটি টাকা কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন পুলিশের ১৮০ সদস্য ঘূর্ণিঝড় রেমাল বিদ্যুৎহীন উপকূলের ১ কোটি ৫৫ লাখ পরিবার ‘সভ্য সমাজে এত নিষ্ঠুর হত্যাকাণ্ড হতে পারে না’ ঘূর্ণিঝড় রিমাল ১০ জনের মৃত্যু, দেড় লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত ডিম মজুতের খবর পাওয়া যাচ্ছে, তদারকি করা হবে: কৃষিমন্ত্রী টানা বৃষ্টিতে পানি নিচে নিউমার্কেট এলাকা পানির নিচে ঢাকা পান্থপথে ভেঙে পড়েছে গাছ দিনাজপুরে শ্যালিকা হত্যায় দুলাভাইয়ের মৃত্যুদণ্ড খুলনায় উপড়ে পড়েছে শত শত গাছ, ভেঙেছে সাইনবোর্ড-বিলবোর্ড

মৃত্যুর কাছে হেরে গেলেন চিত্রশিল্পী প্রাণন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৮ বার পড়া হয়েছে

রং তুলি আর ক্যানভাস ফেলে চলে গেলেন যশোরের পরিচিত মুখ ও চিত্রশিল্পী সোহেল রানা প্রাণন। হাসপাতালের বেডে দেড়দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষ হেরে গেলেন মৃত্যুর কাছে।

সোমবার বিকেল পাঁচটার দিকে খুলনায় একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। রোববার দুপুরে তিনি যশোর শহরে পুরাতন কসবা পালবাড়ি গাজীরহাট রোডের নিজ বাসভবনে অসুস্থ হয়ে পড়লে স্বজনরা তাকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক তার শারীরিক অবস্থার অবনতি দেখে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন।

সোমবার বিকেল পাঁচটায় তিনি মৃত্যুবরণ করেন বলে তার স্বজনরা জানান। মঙ্গলবার বাদ জোহর জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে এই গুণী চিত্রশিল্পীকে।

সোহেল রানা প্রাণনের মৃত্যুর খবর নিশ্চিত করে যশোর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান জানান, এ মৃত্যুর খবর আমাদের জন্য খুবই কষ্টের। সর্বশেষ ওর সঙ্গে দেখা এই চারুপীঠে বিজয়ের ৫০ বছর পূর্তির আর্ট ক্যাম্পে।

তিনি জানান, মঙ্গলবার বেলা ১১টায় চারুপীঠ প্রাঙ্গণে সোহেল প্রাণনের মরদেহ আনা হবে। এ সময় সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাকে শেষ শ্রদ্ধা জানানো হবে।

তার মৃত্যুতে শোক জানিয়ে বিবৃতি জানিয়েছেন বিবর্তন যশোরের সভাপতি নওরোজ আলম খান চপল ও সাধারণ সম্পাদক দীপংকর বিশ্বাস।

উল্লেখ্য, জীবনসান্নে সোহেল তার তুলির আঁচড়ে ক্যানভাসে গল্প শুনিয়েছেন, কবির মতো বয়ান দিয়েছেন, মানুষকে স্বপ্ন দেখিয়েছেন, প্রণোদনা জুগিয়েছেন। তার তুলিতে বাংলার নৈসর্গিক চিত্র যেমন উঠে এসেছে, তেমনি অনেক মানুষের প্রতিকৃতি এঁকেছেন সযত্নে। এঁকেছেন গভীর মমতায় জাতির জনকের প্রতিকৃতিও। তার তুলিতে উজ্জ্বল হয়ে উঠেছে বহু বন্ধুর মুখ। এঁকেছেন পাবলো পিকাসোকে, এঁকেছেন জয়নুল আবেদীন, এসএম সুলতান, কামরুল হাসান রামকিংকর বেইজ, রবী ঠাকুর, কবি নজরুল, ভ্যানগঘ, চেগুয়েভারা, ফ্রিদা কালো, চিত্র নায়িকা সুচিত্রা সেন, ববিতাসহ বহু লিজেন্ডের মুখাবয়ব। এঁকেছেন নানা ঘরাণার ছবি।

তার চিত্রকলার বিষয় বাংলার প্রকৃতি, মানুষের মুখ, জনজীবনের কর্মিষ্ঠ ও অলসায়িত রূপ। এছাড়া নদী, খাল, বাড়ির আঙিনা, প্রাঙ্গণ, মাঠ, প্রাণনের পর্যবেক্ষণের বিশেষ দিক।

বাংলা৭১নিউজ/সিএফ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com