সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

ইসি গঠন আইন নিয়ে সুজনের বৈঠকে বিশিষ্ট নাগরিকবৃন্দ

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২
  • ৫৭ বার পড়া হয়েছে

সরকার প্রস্তাবিত নির্বাচন কমিশন (ইসি) গঠন আইন সম্পর্কে দেশের বিশিষ্ট নাগরিকদের একাংশের পক্ষ থেকে বলা হয়েছে, পুরনো পথে হেঁটে নতুন গন্তব্যে পৌঁছনো সম্ভব না। সংসদে সরকারের উদ্যোগে যে আইন পাস হতে যাচ্ছে, এই আইনে যাদেরকে নিয়ে সার্চ কমিটি গঠন হবে এবং ওই আইনে সার্চ কমিটির যে কার্যপদ্ধতি নির্ধারণ করা হচ্ছে তাতে বর্তমান কে এম নূরুল হুদা কমিশনের মতোই আরেকটি কমিশন হবে। সার্চ কমিটি বা অনুসন্ধান কমিটির অনুসন্ধানের তেমন সুযোগ থাকছে না।

এ ছাড়া বলা হয়েছে, এই আইন হচ্ছে সরকারের ইচ্ছা পূরণের আইন।

বর্তমানে দেশের সাংবিধানিক পদগুলোতে এবং জাতীয় সংসদের বিরোধী দলে সরকারের অনুগত লোকজনেরই অবস্থান। এ অবস্থায় নির্বাচনকালীন সরকারের নিরপেক্ষতা নিশ্চিত না হলে আগামীতে নিরপেক্ষ নির্বাচন সম্ভব হবে না।

প্রস্তাবিত আইনটি জন-আকাঙ্ক্ষার সঙ্গে কতটা সামঞ্জস্যপূর্ণ তা নিয়ে আলোচনা এবং করণীয় নির্ধারণের জন্য নাগরিক সংগঠন সুজন আজ বুধবার সকাল ১১টায় ভার্চুয়াল গোলটেবিল বৈঠকের আয়োজন করে। রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক রওনক জাহানের সঞ্চালনায় ভার্চুয়াল এ বৈঠকে সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন, ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক সিকান্দার খান, আর্টিকেল নাইন্টিনের ফারুক ফয়সল, ডেমোক্রেসি ইন্টার ন্যাশনালের ড. আলিম প্রমুখ বক্তব্য দেন।

গতকাল সুজনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, বিশিষ্ট অর্থনীতিবিদ ও সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. আবদুল মতিন, সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিক এ বৈঠকে উপস্থিত থাকবেন। কিন্তু তাঁরা ছিলেন না।

বৈঠকে এ টি এম শামসুল হুদা বলেন, ‘দেশে সর্বব্যাপী অবিশ্বাস চলছে। আমরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়ছি। রাজনীতি যে সমাধান দিতে পারছে না তা আমরা দেখতে পারছি। আইন করে সে আইনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করে সমস্যার সমাধান হবে বলে মনে হয় না।

এই আইনে নূরুল হুদা কমিশনের মতো আরেকটি কমিশন হবে। আইন না থাকার পরেও অতীতে আবু হেনা কমিশন ও এম এ সাঈদের কমিশনের গ্রহণযোগ্যতা ছিল। এখন আইন করে যে সার্চ কমিটি গঠন হচ্ছে সেই কমিটির সুপারিশ পাবলিক করতে হবে। কমিটি যাদের নাম সুপারিশ করবে তা আগে প্রকাশ করতে হবে। ‘

ব্রি. জে. ( অব.) ড. এম সাখাওয়াত হোসেন তাঁর বক্তব্যে নেপাল, ভুটান ও পাকিস্তানে এ বিষয়ে কী ধরনের আইন আছে তা তুলে ধরে বলেন, ‘ভারতেও এ বিষয়ে আইন করার প্রক্রিয়া চলমান। আমাদের সংবিধানে ৪৮(৩) অনুচ্ছেদে পরিবর্তন না এলে প্রধানমন্ত্রীর ইচ্ছার বাইরে নির্বাচন কমিশন গঠন হবে না।

এ ছাড়া আমাদের দেশে দেখতে হবে নিরপেক্ষ বলে যাঁদেরকে নিয়োগ দেওয়া হবে তাঁরা চেয়ারে বসে কতটা নিরপেক্ষভাবে কাজ করছেন। নিরপেক্ষ নির্বাচনের জন্য যে আইন তা কতটা সাহসের সঙ্গে প্রয়োগ করছেন। জাতীয় নির্বাচনে নির্বাচন কমিশনকে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী ও স্থানীয় প্রশাসনকে নিয়ে কাজ করত হয়। এ জন্য নির্বাচন কমিশনে যাঁদের নিয়োগ দেওয়া হবে তাঁদের প্রশাসনিক দক্ষতা থাকা দরকার। 

বৈঠকে ড. বদিউল আলম মজুমদার নির্বাচন কমিশন গঠনে এ টি এম শামসুল হুদা কমিশনের প্রস্তাবিত আইনের খসড়া, সুজনের খসড়ার সঙ্গে সরকারের উদ্যোগে সংসদে উত্থাপিত প্রস্তাবিত আইনের তুলনামূলক তথ্য উপস্থাপন করেন। একই সঙ্গে সুজনের পক্ষ থেকে প্রস্তাবিত আইনে সংযোজন-বিয়োজনের জন্য ছয় দফা সুপারিশ জানান।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com