বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বেতনভোগী কর্মকর্তা-কর্মচারী কীভাবে শত কোটি টাকার মালিক অটোরিকশা উল্টে প্রাণ গেল ইমামের ২৯২ হজযাত্রীর ভিসা না হওয়ায় ৯ এজেন্সিকে শোকজ নিয়োগে দুর্নীতি : ভিকারুননিসার সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে মামলা উন্নয়ন সহযোগীদের কর্মকাণ্ডের সমন্বয় বৃদ্ধির জন্য ডেটাবেইজ হচ্ছে কৃষি পণ্যে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম কমাতে বললেন প্রতিমন্ত্রী আরও ৬টি মাইক্রোফাইন্যান্স প্রতিষ্ঠানের লেনদেন সহজ হলো বিকাশ-এ সংসদে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে বিশেষ আইন প্রণয়নের আহ্বান কলকাতা থেকে ফিরে যা বললেন ডিবিপ্রধান হারুন রেমা‌লে ক্ষয়ক্ষতি : শেখ হাসিনাকে জাপা‌নের প্রধানমন্ত্রীর চিঠি ফরিদপুর-১ আসনের সাবেক এমপি মনজুর হোসেন আর নেই সোমালি জলদস্যুদের প্রতিরোধে কিছুই করার নেই আইএমওর নীলফামারীতে ঝড়ে বিধ্বস্ত ৩০০ ঘরবাড়ি নারায়ণগঞ্জে অপহরণ করে শিশু হত্যায় যুবকের মৃত্যুদণ্ড ১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড দিনাজপুর পুঁজিবাজার সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে : সালমান এফ রহমান কাশ্মীরে থানায় ঢুকে পুলিশ সদস্যদের পেটাল সেনারা ফলমূলে ফরমালিন বিক্রিয়া করে না : বিএফএসএ ১৯ লাখ সরকারি পদে খালি পৌনে ৪ লাখ শনিবার ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল পাবে ২ কোটি ২২ লাখ শিশু

অসময়ে শিলাবৃষ্টিতে লণ্ডভণ্ড কৃষকের স্বপ্ন

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২
  • ৩৮ বার পড়া হয়েছে

অসময়ে শিলাবৃষ্টিতে সব হারিয়ে সর্বসান্ত্ব চাঁপাইনবাবগঞ্জের অনেক কৃষক। শীতকালীন সবজিসহ প্রায় সব ধরনের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এরমধ্যে জেলায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে শিবগঞ্জ উপজেলার চরপাঁকা ইউনিয়নে। ফসলের ক্ষতিতে এখন দুশ্চিন্তায় দিন পার করছেন কৃষকেরা।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) জেলার রামচন্দ্রপুর এলাকায় সরজমিনে গিয়ে দেখা যায়, ফুলকপি, বাঁধাকপি, লালশাক, টমেটো, পেঁয়াজ, আলু গাছ, সরিষা, আম গাছ ও বরইসহ কৃষকের বিভিন্ন ফসল মাটিতে লুটিয়ে পড়ে আছে। বাঁধাকপির গাছগুলো টুকরো টুকরো হয়ে গেছে। সরিষার গাছ আছে ফল নেই, ঝরে পড়ে আছে মাটিতে। আম গাছের পাতা ঝরে আশেপাশে বিছিয়ে রয়েছে।

এর আগে বুধবার (১২ জানুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে রানিহাটি, রামচন্দ্রপুর, ছত্রাজিতপুর, মহারাজপুর, বারঘরিয়া, রামজীবনপুর, বাবুপুর, চর পাঁকা ও নয়ালাভাঙ্গাসহ বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি হয়।

 

রামচন্দ্রপুর এলাকার মফিজুল নামে এক কৃষক জানান, গত আড়াই মাস আগে লাভের আশায় ১০ হাজার টাকা ঋণ নিয়ে তিন বিঘা জমিতে সরিষা চাষ করেন তিনি। ভালোই ফুল-ফল হয়েছিল। লাভের আশা ছিল তার। কিন্তু হঠাৎ শিলাবৃষ্টিতে সব স্বপ্ন ভেঙে গেছে। শিলাবৃষ্টিতে গাছ থেকে সব ফল ঝরে গেছে। এখন ন্যাড়া গাছগুলোই শুধু দাঁড়িয়ে আছে।

রানিহাটি এলাকার আবদুস সালাম জানান, এ বছর শীতে বেশকিছু সবজি চাষ করেন তিনি। সপ্তাহ দুই আগে বাজারে বেশ কিছু সবজি বিক্রিও করেন। কিন্তু অকাল বৃষ্টি সব লণ্ডভণ্ড করে দিয়েছে। বিভিন্ন সবজি গাছের ফুল-ফল ঝরে গেছে।

চরপাঁকা ইউনিয়নের কৃষক রবিউল ইসলাম জানান, তার পেঁয়াজ, রসুন, সরিষা, ফুলকপি, বেগুন ও আলুসহ বিভিন্ন শীতকালীন সবজি ছিল। শিলাবৃষ্টিতে সব নষ্ট হয়ে গেছে। বিশেষ করে পেঁয়াজের অনেক গাছ খুঁজে পাওয়া যাচ্ছে না। আর সরিষার শুধু গাছ দাঁড়িয়ে আছে, ফল নেই। তিনি খুব দুশ্চিন্তাগ্রস্ত।

 

চরপাঁকা ইউনিয়নের সাবেক ছাত্রনেতা এস এম আল আমিন জুয়েল জানান, শিলাবৃষ্টিতে তার পেঁয়াজসহ এলাকার বিভিন্ন কৃষকের ফসলেন ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কৃষকেরা ফসল হারিয়ে দিশেহারা।

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, শিলা বৃষ্টিতে সরিষা, কলা, বেগুন, টমেটোসহ জেলার ৮১২ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। তার মধ্যে বেশি ক্ষতি হয়েছে সরিষার। তবে মোট ক্ষতি পরিমাণ এখনই বলা যাচ্ছে না। আবহাওয়া দ্রুত স্বাভাবিক হলে ক্ষতির পরিমাণ কিছু কমে আসবে।

বাংলা৭১নিউজ/পিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com