মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ১১:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সভা অনুষ্ঠিত ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচামরিচ, কেজি ৯৬ টাকা হাইকোর্ট ঘেরাওয়ের ঘোষণা সারজিস-হাসনাতের ৪৩তম বিসিএস থেকে দুই হাজার ৬৪ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন ইউনূস দায়িত্ব গ্রহণে বাংলাদেশে মার্কিন কোম্পানির আগ্রহ বেড়েছে ডেঙ্গু কেড়ে নিলো আরও ৮ প্রাণ, একদিনে হাসপাতালে ১১০৮ জন যতদিন প্রয়োজন ততদিন আহতদের চিকিৎসা দেবে সরকার: পররাষ্ট্র উপদেষ্টা ট্রাইব্যুনালে সাংবাদিকদের বিচার হবে, তবে সেটা সুবিচার: আসিফ নজরুল বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ২ দিনের রিমান্ডে শিল্প উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাই কমিশনারের সাক্ষাৎ মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় নারী-শিশুসহ একই পরিবারের ৩ জন নিহত সাবেক বিমানমন্ত্রী ফারুক খান ২ দিনের রিমান্ডে আরাকান আর্মির হেফাজত থেকে ১৬ জেলেকে ফেরত এনেছে বিজিবি ৬ দিনের ছুটি শেষে হিলিতে আমদানি-রপ্তানি শুরু সাকিবের দেশে আসা-যাওয়ায় আইনি বাধা নেই: ক্রীড়া উপদেষ্টা আমরা শুনতে চাই না বিচারকরা ঘুষ খায়: ডা. শফিকুর কিউবার রাজপথে ফিলিস্তিনপন্থি মিছিল, নেতৃত্ব দিলেন প্রেসিডেন্ট লেবাননে ২৫ শহর খালি করার নির্দেশ ইসরায়েলের সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের ৭ দিনের রিমান্ড আবেদন

ঝালকাঠিতে উদ্বোধনের আগেই লঞ্চ পুড়ে ছাই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৭ জুন, ২০১৭
  • ৭৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,প্রতিনিধি: ঝালকাঠির নলছিটি উপজেলার দপদপিয়ার পুরোনো ফেরিঘাট এলাকায় দেশের প্রথম হেলিপ্যাডযুক্ত লঞ্চ উদ্বোধনের আগেই আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে নগরীর দপদপিয়া ডকইয়ার্ডে ‘অ্যাডভেঞ্চার-৬’ নামে অত্যাধুনিক এই যাত্রীবাহী লঞ্চে আগুন লাগে।

পরে প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে বরিশাল ও ঝালকাঠির ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিটের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। কিন্তু ততক্ষণে পুরো লঞ্চটি আগুনে পুড়ে যায়।

আসন্ন ঈদুল ফিতরে ঢাকা-বরিশাল রুটে যাত্রী পরিবহনের উদ্দেশ্যে দপদপিয়া ডকইয়ার্ডে এই লঞ্চ তৈরি করা হয়েছিল। তিনতলাবিশিষ্ট লঞ্চটিতে হেলিপ্যাডসহ অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা ছিল বলে জানিয়েছেন লঞ্চের মালিক ও বরিশাল মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো. নিজাম উদ্দিন মৃধা।

লঞ্চের মালিক আরো বলেন, ‘ষড়যন্ত্র করে আমার লঞ্চে আগুন লাগানো হয়েছে। এতে লঞ্চটি সম্পূর্ণ পুড়ে গেছে। ঈদ সামনে রেখে ঢাকা-বরিশাল নৌপথে বিশেষ সার্ভিসে যুক্ত করার কথা ছিল অ্যাডভেঞ্চার-৬। কীর্তনখোলা নদীর দপদপিয়া পয়েন্টে নিজস্ব ডকইয়ার্ডে জাহাজটির নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে ছিল। লঞ্চটি নির্মাণে ১৫ কোটি টাকা ব্যয় হয়েছে।’

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। কিন্তু লঞ্চের মালিকপক্ষের দাবি, এটি কোনো দুর্ঘটনা নয়, শত্রুতা করে কেউ লঞ্চটিতে আগুন ধরিয়ে দিয়েছেন।

শিপিং কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, নিজাম শিপিং লাইন্সে অ্যাডভেঞ্চার ৫ ও ৬ নামে দুটি লঞ্চের (ওয়াটার বাস) নির্মাণকাজ চলছিল। অ্যাডভেঞ্চার ৫ লঞ্চটির নির্মাণ সম্পন্ন হয়েছে। আর পুড়ে যাওয়া অ্যাডভেঞ্চার-৬ লঞ্চটিরও ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। ঈদের আগেই লঞ্চ দুটি বরিশাল-ঢাকা নৌপথে চলাচল শুরু করার কথা ছিল।

গতকাল মঙ্গলবার রাত ৮টার দিকে কাজ শেষে শ্রমিকরা নামাজ পড়তে যান। কিছুক্ষণ পরেই বিকট শব্দে প্রকম্পিত হয় দপদপিয়া এলাকা। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে।

আগুন জ্বলতে দেখে স্থানীয় লোকজন নদী থেকে পানি এনে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। খবর পেয়ে বরিশাল ও নলছিটি থেকে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করেন। এ সময় পুরো এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এলাকাবাসীর সহায়তায় প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু ততক্ষণে পুড়ে যায় তিনতলাবিশিষ্ট লঞ্চটি।

বরিশাল ফায়ার সার্ভিসের কর্মকর্তা ফয়জুল হক বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, লঞ্চের ভেতরের গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে এ ঘটনা ঘটতে পারে।

তবে নিজাম শিপিং লাইন্সের প্রকৌশলী কামরুল হাসানের দাবি, শ্রমিকরা নামাজে যাওয়ার পরপরই কেউ নাশকতার উদ্দেশ্যে লঞ্চে আগুন ধরিয়ে দেয়। কারণ, লঞ্চ দুটি ঈদের আগেই উদ্বোধনের কথা ছিল। বড় ধরনের ক্ষতি করার জন্যই আগুন লাগানো হয়েছে। আগুনে লঞ্চের পুরো ডেকোরেশন পুড়ে গেছে। এতে প্রায় পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন তিনি।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com