সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৫:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

‘আমরা তো শখ কইরা বস্তিতে আসি নাই’

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ২০ বার পড়া হয়েছে

‘আমরা ঝুপড়িতে থাকি, বৃষ্টির দিনে পানি পড়ে আর গরমে ফোস্কা পইড়া যায়। ময়লা-আবর্জনার মধ্যে কোনোমতে আমরা বাঁচি। একটা পায়খানা নাই আমরার বস্তিতে। মেয়েরা পায়খানায় গেলে পাহারা দিতে হয়। আমরা যা কামাই করি সব খরচ হয় ঘরভাড়া আর ওষুধ কিনতে। ১০ হাত ঝুপড়ি ঘরেই থাকা, খাওয়া, রান্না সবই করতে হয়। আমরা তো শখ কইরা শহরের বস্তিতে আসি নাই। আমরা নদীভাঙা মানুষ। ঘূর্ণিঝড় আর বন্যা দিনে দিনে বাড়তেছে আর গ্রাম থেকে আমরার (আমাদের) মতো গরিব মানুষ শহরের বস্তিতে আসতেছে। কিন্তু বস্তিতে আইস্যাও কষ্টের দিন শেষ হইতেছে না। আমরা এই কষ্ট থেইক্যা বাঁচতে চাই।’

বুধবার (১৭ নভেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া (ভিআইপি) মিলনায়তনে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক, পবা এবং কাপ আয়োজিত ‘জলবায়ু সংকটে নগর দরিদ্রদের জীবনমান উন্নয়নে করণীয়’ শীর্ষক সংলাপে মোহাম্মদপুর ঝিলপাড় বস্তির শেফালী আক্তার এসব কথা বলেন।

শেফালী আক্তারের পাশাপাশি বস্তিবাসী অধিকারকর্মী হোসনে আরা বেগম রাফেজা, প্রাণকমল সরকার, তানিয়া বেগমও জলবায়ু পরিবর্তনের ফলে স্থানচ্যুত হয়ে নগরে আসা বস্তিবাসী নগরদরিদ্রদের নানা সংকট ও সমাধানের কথা তুলে ধরেন সংলাপে।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং বারসিকের ফেরদৌস আহমেদ উজ্জ্বলের সঞ্চালনায় সংলাপে সম্মানিত অতিথি হিসেবে আলোচনা করেন বিশিষ্ট স্থপতি শাসসুল ওয়ারেস, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ) এর সহ-সভাপতি মো. মাহবুবুল হক, বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি মোসলেহ উদ্দিন, কাপের নির্বাহী পরিচালক খন্দকার রেবেকা সান ইয়াত, বিশিষ্ট লেখক ও গবেষক পাভেল পার্থ, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের (নাসফ) সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলী, বাংলাদেশ গ্রিন রুফ মুভমেন্টের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. গোলাম হায়দার প্রমুখ।

সংলাপে স্থপতি শামসুল ওয়ারেশ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত গৃহহারা নগর দরিদ্রদের জন্য বাসযোগ্য নগর ও নিরাপদ ভবিষ্যতের জন্য আমাদের মানবিক পরিকল্পনা ও দক্ষ নেতৃত্ব দরকার। যেমন, বঙ্গবন্ধুর দক্ষ নেতৃত্বে গড়ে উঠেছে এই দেশ। আমাদের সংবিধান সব মানুষকে সমান অধিকার দিয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে আজ কেউ সব হারিয়ে শহরে এসে আরও ঝুঁকিতে পড়বে তা হবে না। তারা তো আর ইচ্ছে করে শহরে আসে না।

তিনি বলেন, এই মানুষেরা যখন গ্রামে ছিলেন তখন তারা ছিলেন সম্পূর্ণ মানুষ। সেখানে তাদের সমাজ ছিল, সেখানে তাদের শেকড় প্রোথিত ছিল। এই মানুষরা যখন জলবায়ু পরিবর্তনের কারণে শহরে আসেন তখন তারা সব হারান, প্রাণ হারান। মানুষ কষ্ট সহ্য করতে পারে, কিন্তু কোনো অন্যায় সহ্য করতে পারে।

‘জলবায়ু পরিবর্তনের নামে আজ মানুষের সঙ্গে অন্যায় করা হচ্ছে। এই অন্যায়ের প্রতিবাদ করতে হবে। এই শেকড় হারানো উদ্বাস্তু গরিব মানুষের জন্য সঠিক তহবিল ও নগর পরিকল্পনাও জরুরি।

jagonews24

পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী আবদুস সোবহান বলেন, ধনী দেশগুলোকে অবশ্যই কার্বন নির্গমণ বন্ধ করতে হবে, কারণ আমরা জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নই কিন্তু এর জন্য আমরা প্রতিদিন সমস্যায় পড়ছি, নগরেও চাপ বাড়ছে।

‘নগর বস্তিবাসীদের বাসযোগ্য পরিবেশ তৈরি করতে হলে, সঠিক অভিযোজন কর্মসূচি তৈরি করতে হলে তহবিল দরকার, আর এজন্য সরকারকে আরও বেশি আন্তর্জাতিক চাপ তৈরি করতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে গ্রামীণ জনগোষ্ঠী যেভাবে স্থানচ্যুত হয়ে নগরে আসছে এবং এর ফলে নগরে যেভাবে নানাবিধ সংকট তৈরি হচ্ছে- অবশ্যই সঠিক পরিকল্পনার ভেতর দিয়ে এই চাপ, নতুন সংকট ও সমস্যা উত্তরণে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। নগর ও উন্নয়ন পরিকল্পনাকে বিকেন্দ্রীকরণ করতে হবে।

লেখক ও গবেষক পাভেল পার্থ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে স্থানচ্যুত হয়ে নগরে আসা দরিদ্র মানুষের তালিকা তৈরি করা জরুরি। তাদের সামগ্রিক ক্ষয়-ক্ষতির হিসাব নিরূপণ করা জরুরি। আন্তর্জাতিক মানদণ্ডে এই ক্ষয়-ক্ষতির তালিকায় একইসঙ্গে ইকোনমিক এবং নন-ইকোনমিক ক্ষয়-ক্ষতিকে সুনির্দিষ্ঠভাবে উল্লেখ করতে হবে।

নগরের দরিদ্র জনগোষ্ঠীর অভিযোজন, আবাসন এবং কর্মসংস্থানের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনজনিত কারণে এই ক্ষয়-ক্ষতির হিসাবকে গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে।

ভূগোলবিদ ও নগর গবেষক জাহাঙ্গীর আলম ধারণাপত্রে বলেন, নগরের দরিদ্র জনগোষ্ঠীর সচেতনতা ও দক্ষতা বাড়ানো এবং সব ধরনের সরকারি সেবা-সহযোগিতায় তার অভিজ্ঞতা নিশ্চিত করা জরুরি। পাশাপাশি পরিকল্পিত নগর দরিদ্রদের আবাসন, বর্জ্য ব্যবস্থাপনা, কৃটিরশিল্প ভিত্তিক নিরাপদ কর্মসংস্থান, শিক্ষা-স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণসহ সব কাজে স্থানীয় সরকার, প্রশাসন, গণমাধ্যম, সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান, বস্তিবাসীদের নিয়ে কর্মরত সংগঠন সকলের ঐক্য জরুরি।

সংলাপে সুনির্দিষ্ট ৯ দফা দাবি পেশ করে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন কপ-২৬ সবেমাত্র শেষ হলো গ্লাসগোতে। ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) এবং ভি-২০ এর চেয়ার হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘অ্যা বাংলাদেশ ভিশন ফর গ্লোবাল ক্লাইমেট প্রসপারিটি’ শীর্ষক গুরুত্বপূর্ণ দাবি ও প্রস্তাব তুলে ধরেছেন গ্লাসগোতে। এনডিসি, জলবায়ু তহবিল, অভিযোজন, জলবায়ু-উদ্বাস্তু এবং কার্বন নির্গমণ হ্রাস বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য ও বিশ্লেষণ গুরুত্ববহ।

জলবায়ু পরিবর্তনের কারণে আজ স্থানচ্যুত নগরের দরিদ্র মানুষের অভিযোজনের জন্য এবং এক বাসযোগ্য নগর গড়ে তেলার জন্য প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করা জরুরি।

পবার চেয়ারম্যান বিশিষ্ট পরিবেশবাদী সংগঠক আবু নাসের খান বলেন, ঢাকাসহ দেশের সকল নগর দরিদ্রের মৌলিক নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে। নগরের নিম্ন আয়ের মানুষের জন্য বিনামূল্যে নিরাপদ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। চিকিৎসাসেবা দরিদ্রবান্ধব এবং সহজলভ্য করতে হবে। নগরের নিম্নআয়ের মানুষদের জন্য পানি, বিদ্যুৎ, জ্বালানি, পয়ঃনিষ্কাশন এবং বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় নগর দরিদ্রদের জন্য বিশেষ ঝুঁকিভাতা, প্রণোদনা, প্রশিক্ষণ দিতে হবে।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com