শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডেঙ্গুতে একদিনে রেকর্ড ৯ জনের মৃত্যু ট্রাফিক আইন লঙ্ঘন করায় ডিএমপিতে মামলা ৮৩৮, জরিমানা ৩৮ লাখ আমাদের সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার নেই: ইসি সংস্কার প্রধান ফেনীর সাবেক এমপি হাজী রহিম উল্লাহ ধানমন্ডি থেকে গ্রেপ্তার ময়মনসিংহে সাংবাদিককে কুপিয়ে হত্যা ‘উৎসব অন্ধকার থেকে আলোকের উদ্ভাসন’ ফরিদপুরে অ্যালকোহল পানে দুই কলেজছাত্রীর মৃত্যুর অভিযোগ শুভেচ্ছা সফরে চট্টগ্রামে চীনা নৌ জাহাজ আপনারা না পারলে দায়িত্ব আমাদের দেন: সারজিস আলম ভারী বৃষ্টির পর মক্কায় আকস্মিক বন্যা বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ তুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগ নেত্রকোনায় বন্যায় সড়কে ক্ষতি ২০০ কোটি টাকা রাষ্ট্রের কাঠামো ভেঙে পড়েছে : উপদেষ্টা সাখাওয়াত পরকীয়া প্রেমিককে বিয়ে, ৬ বছর পর ফিরে আসায় প্রথম স্বামীকে খুন! সাবের হোসেন চৌধুরীকে বিদেশিদের চাপে মুক্তি দিয়েছে সরকার : নুর প্রধান উপদেষ্টার ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন বাসাবাড়িতে গ্যাস সংযোগ দেওয়ার ব্যাপারে যা বললেন জ্বালানি উপদেষ্টা জড়িতদের বিচার দাবিতে তাঁতীবাজারে সড়ক অবরোধ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরালো করার বার্তা যুক্তরাষ্ট্রের গাজায় ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত ৪৯

টিকার নিবন্ধন ৪ কোটি ছুঁই ছুঁই

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ২৩ বার পড়া হয়েছে

দেশে করোনাভাইরাসের প্রতিষেধক টিকা গ্রহণেচ্ছু নিবন্ধনকারীর সংখ্যা ৪ কোটি ছুঁই ছুঁই করছে। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) পর্যন্ত জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে ৩ কোটি ৯৩ লাখ ২৪ হাজার ৫৩৮ জন ও পাসপোর্টের মাধ্যমে ৫ লাখ ৩১ হাজার ৭০৩ জনসহ মোট ৩ কোটি ৯৮ লাখ ৫৬ হাজার ২৪১ জন নিবন্ধন সম্পন্ন করেন।

নিবন্ধনকারীদের মধ্যে মঙ্গলবার পর্যন্ত মোট টিকা নিয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৯৭ হাজার ৩২০ জন। তাদের মধ্যে প্রথম ডোজের টিকা নিয়েছেন ১ কোটি ৯৮ লাখ ৪১ হাজার ২৯২ জন আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ২৮ জন।

দেশে চলতি বছরের ২৭ জানুয়ারি টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলার ৫০০ শয্যার জেনারেল হাসপাতালে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার (কোভিশিল্ড) টিকাদানের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন। শুরুর দিকে দেশে কেবল কোভিশিল্ডের টিকা দেওয়া হলেও পরবর্তীতে আরও তিন ধরনের যথা- ফাইজার, মর্ডানা ও সিনোফার্মসহ মোট চার ধরনের টিকা দেওয়া হয়।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে গত, ২৭ জানুয়ারি থেকে শুরু হওয়া টিকাদান কর্মসূচিতে চার ধরনের টিকার মধ্যে ৭ সেপ্টেম্বর পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক কোভিশিল্ডের ১ কোটি ১৯ লাখ ৫৩ হাজার ১৮৯ ডোজ টিকা দেওয়া হয়। তাদের মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৬৫ লাখ ৮৮ হাজার ২৬ জনকে আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ৫৩ লাখ ৬৫ হাজার ১৬৩ জন। আর সবচেয়ে কম সংখ্যক টিকা দেওয়া হয়েছে ফাইজারের। এই টিকা দেশে মাত্র ১ লাখ ৮৫১ জনকে দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজের ৫৬ হাজার ২৩৩ জন ও দ্বিতীয় ডোজের ৪৪ হাজার ৬১৮ জন রয়েছেন।

এছাড়া সিনোফার্মের ১ কোটি ৫৫ লাখ ২২ হাজার ২৮৪ ডোজ টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে প্রথম ডোজের ১ কোটি ৬ লাখ ৩৩ হাজার ৩৫২ জনকে ও দ্বিতীয় ডোজের ৪৮ লাখ ৮৮ হাজার ৭৫২ জন রয়েছেন।

এছাড়া মর্ডানার ৪০ লাখ ২০ হাজার ৯৯৬ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজের ২৫ লাখ ৬৩ হাজার ৫০১ জন ও দ্বিতীয় ডোজে ১৪ লাখ ৫৭ হাজার ৪৯৫ জনকে এ টিকা দেওয়া হয়।

এদিকে, দেশে ৭ সেপ্টেম্বর থেকে রাজধানীসহ সারাদেশে নিয়মিত টিকার পাশাপাশি গণটিকার দ্বিতীয় ডোজের কার্যক্রম শুরু হয়। প্রথমদিনে নিয়মিত ও গণটিকা কর্মসূচির আওতায় সারাদেশে টিকা নিয়েছেন আরও ৩০ লাখ ১৬ হাজার ৭০৬ জন। তাদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২ লাখ ২৫ হাজার ৬৭৮ জন ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ২৭ লাখ ৯১ হাজার ২৮ জন।

প্রথম ডোজ গ্রহণকারীদের মধ্যে পুরুষ এক লাখ ১৭ হাজার ৭৩৫ জন ও নারী এক লাখ ৭ হাজার ৯৪৩ জন। আর দ্বিতীয় ডোজ গ্রহীতাদের মধ্যে পুরুষ ১৪ লাখ ৭৮ হাজার ১২০ জন এবং নারী ১৩ লাখ ১২ হাজার ৯০৮ জন।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com