সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১০:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

যুক্তরাজ্যে সৈকত দূষণের বড় উৎস কোকা-কোলা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ৩০ বার পড়া হয়েছে

যুক্তরাজ্যের সৈকতগুলোতে ছড়িয়ে ছিটিয়ে থাকা আবর্জনার গায়ে সবচেয়ে বেশি দেখা যায় কোকা-কোলার নাম। শুধু তা-ই নয়, দেশটির উপকূলজুড়ে দূষণকারী ব্র্যান্ডেড প্যাকেজিং বর্জ্যের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ (৬৫ শতাংশ) আসে মাত্র ১২টি প্রতিষ্ঠান থেকে। সম্প্রতি সমুদ্ররক্ষা বিষয়ক দাতব্য সংগঠন সার্ফার্স এগেইনস্ট স্যুয়েজের (এসএএস) এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুসারে, সম্প্রতি যুক্তরাজ্যের ১১ হাজার ১৩৯ মাইল দীর্ঘ সৈকতজুড়ে দেশটির বৃহত্তম সমন্বিত পরিষ্কার কর্মসূচিতে অংশ নেন ৩ হাজার ৯১৩ জন স্বেচ্ছাসেবক। ওই কর্মসূচি থেকে ৯ হাজার ৯৯৮টি ব্র্যান্ডের প্যাকেজিং বর্জ্য পাওয়া যায়, যেগুলো তৈরি করেছে ৩২৮টি প্রতিষ্ঠান।

যুক্তরাজ্যের সৈকত দূষণে অভিযুক্ত এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে কোকা-কোলা, পেপসিকো, এবি ইনবেভ, ম্যাকডোনাল্ডস, মন্ডেলেজ ইন্টারন্যাশনাল, হেইনেকিন, টেসকো, কার্লসবার্গ গ্রুপ, সান্টোরি, হারিবো, মার্স, অ্যাল্ডি প্রভৃতি।

এসএএসের প্রধান নির্বাহী হুগো ট্যাঘম বলেন, আমাদের বাৎসরিক ব্র্যান্ড অডিট আরও একবার প্রকাশ করল, প্লাস্টিক ও প্যাকেজিং দূষণের বিস্ময়কর পরিমাণ আসছে সরাসরি বেশ কিছু বড় প্রতিষ্ঠান এবং তাদের বিখ্যাত ব্র্যান্ডগুলো থেকে। সরকারকে এই প্রতিষ্ঠানগুলোকে জবাবদিহিতার আওতায় আনতে এবং সমুদ্রে প্লাস্টিক ও প্যাকেজিং দূষণ বন্ধ করতে ‘অল-ইন’ ডিপোজিট স্কিমের মতো আইন জরুরি ভিত্তিতে প্রবর্তন করতে হবে।

jagonews24

বিভিন্ন প্রতিষ্ঠানের দাবি, যুক্তরাজ্যে একটি ভালো ডিপোজিট রিটার্ন স্কিম (ডিআরএস) না থাকার কারণেই অপ্রয়োজনীয় দূষণ বন্ধ হচ্ছে না। ব্রিটিশ কর্তৃপক্ষ বলছে, তাদের এ ধরনের স্কিম চালুর পরিকল্পনা রয়েছে, তবে ২০২৪ সালের আগে তা সম্ভব নয়। এর জন্য করোনাভাইরাস মহামারিকে দায়ী করা হচ্ছে।

ডিআরএস হচ্ছে এমন একটি ব্যবস্থা, যেখানে ভোক্তা একবার ব্যবহারযোগ্য কন্টেইনারের কোনো পণ্য কিনলে তাকে বাড়তি অর্থ দিতে হবে। এটি মূলত এক ধরনের আমানত, যা খালি কন্টেইনার কোনো রিটার্ন পয়েন্টে জমা দিলেই ভোক্তাকে ফেরত দেয়া হবে।

কোকা-কোলার এক মুখপাত্র বলেন, অন্য সবার মতো আমরাও প্যাকেজিং বর্জ্য কমাতে আগ্রহী। আমরা চাই না, আমাদের প্যাকেজিং বর্জ্য এমন কোনো জায়গায় পড়ে থাক, যেখানে তার থাকার কথা নয়। আমাদের সব প্যাকেজিংই শতভাগ পুনর্ব্যবহারযোগ্য এবং আমাদের লক্ষ্য এটি আরও বেশি পরিমাণে ফিরে পাওয়া, যাতে সেগুলো পুনর্ব্যবহার করা যায় ও আবার নতুন প্যাকেজিংয়ে পরিণত হয়।

তিনি বলেন, কোনো প্যাকেজিং পড়ে থাকতে দেখা সত্যিই হতাশাজনক, আর এজন্যই আমরা একটি সুপরিকল্পিত ডিপোজিট রিটার্ন স্কিম সমর্থন করি। এটি মানুষকে বর্জ্য ফেলে দেয়ার বদলে পুনর্ব্যবহারে উৎসাহিত করবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com