রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টমটমচালক হত্যা মামলায় ফেনীর সাবেক এমপি রহিম উল্ল্যাহ কারাগারে হজ নিবন্ধনের শেষ তারিখ ঘোষণা মেডিক্যাল রিপোর্ট প্রকাশ করে ট্রাম্পের ওপর কমলার চাপ সাকিব কী দেশে ফিরতে পারবেন? যা বললেন ক্রীড়া উপদেষ্টা ইউক্রেনের আকাশে রাশিয়ার গোপন অস্ত্র ধ্বংসের রহস্য! ১৯৩৭ বোতল ফেনসিডিলসহ ৫ মাদক কারবারি র‍্যাবের জালে লুঙ্গি দিয়ে মোড়ানো পোটলা থেকে ৪০ হাজার ইয়াবা উদ্ধার ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির প্লাস্টিকের বিকল্প ব্যবহারে এনবিআরের ১০ নির্দেশনা অযথা সময় নষ্ট না করে নির্বাচনের ব্যবস্থা করুন: গয়েশ্বর আশরাফুল হত্যা: কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার পাকিস্তানে জাতিগত সহিংসতায় ১৫ জন নিহত ঢাকায় যেসব সড়ক এড়িয়ে চলতে হবে আজ সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি, গ্রেফতার ৬ ৪৩তম বিসিএসের চাকরিপ্রার্থীরা সুখবর পেতে পারেন পূজার ছুটি শেষে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই জনগণের আকাঙ্ক্ষা পূরণ হবে : ইশরাক সমালোচকদের স্বাগত জানিয়ে যা বললেন ধর্ম উপদেষ্টা বেতার যন্ত্রপাতি আমদানি, ব্যবহার ও বাজারজাতে নতুন নির্দেশিকা লক্ষ্মীপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু বিমানে পেজার ও ওয়াকিটকি নিষিদ্ধ করলো ইরান

করোনা রুখতে হাজার গুণ শক্তিশালী অ্যান্টিবডি তৈরি

বাংলা৭১নিউজ,ডেস্ক
  • আপলোড সময় সোমবার, ২ আগস্ট, ২০২১
  • ৩৭ বার পড়া হয়েছে

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের (এমপিআই) গবেষকরা করোনা ভাইরাস রুখতে ১০০০ গুণ বেশি কার্যকর অ্যান্টিবডি তৈরি করেছেন। তারা দাবি করছেন এই অ্যান্টিবডি “অত্যন্ত শক্তিশালী এবং স্থিতিশীল” এবং সার্স কোভিড -২, ভাইরাস প্রতিরোধ করতে সক্ষম। দক্ষিণ আমেরিকায় পাওয়া এক প্রজাতির স্তন্যপায়ী প্রাণী আলপাকার রক্ত থেকে অ্যান্টিবডি তৈরি করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, করোনাভাইরাসের স্পাইক প্রোটিন প্রবেশ করানোর মাধ্যমে তিনটি অ্যালপাকার শরীরে রোগ প্রতিরোধ গড়ে তোলা হয়। আলপাকাগুলির দেহে যখন অ্যান্টিবডি তৈরি হয়, বিজ্ঞানীরা তাদের রক্তের নমুনা সংগ্রহ করেন। ব্যাকটিরিওফাজের মাধ্যমে সেরা অ্যান্টিবডিগুলি আলপাকার রক্ত থেকে বাছাই করা হয়। এরপর এগুলিকে সার্স কোভিড -২ এর বিরুদ্ধে কার্যকারিতার জন্য পরীক্ষা করা হয়।

পর পর কয়েক রাউন্ডের অপ্টিমাইজেশনের পর এগুলিকে আরো উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া হয়। বায়োফিজিকাল কেমিস্ট্রি বিভাগের পরিচালক ডর্ক গর্লিচ জানাচ্ছেন, এই অ্যান্টিবডিগুলি সার্স কোভিড -২ এর আলফা, বিটা, ডেল্টা এবং গামা সহ এর বিভিন্ন ভেরিয়েন্টের বিরুদ্ধে চরম স্থিতিশীলতা এবং অসামান্য কার্যকারিতা দেখাচ্ছে।

গবেষকরা জানিয়েছেন, এই মিনি-অ্যান্টিবডিগুলি, যাকে ন্যানোবডিও বলা হয়, বর্তমানে ক্লিনিকাল ট্রায়ালের জন্য প্রস্তুত করা হচ্ছে।

EMBO জার্নালে প্রকাশিত এই গবেষণায় আরও উল্লেখ করা হয়েছে যে এই ন্যানোবডিগুলি ভাইরাসকে শায়েস্তা করতে আগের অ্যান্টিবডিগুলির চেয়ে “১০০০ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন “। এই ন্যানোবডিগুলি কম খরচে উত্পাদিত হতে পারে এবং বিশ্বব্যাপী কোভিড চিকিৎসার যে চাহিদা তৈরী হয়েছে তার সমাধান করতে পারে।

শুধু তাই নয়, এমপিআই -এর মত আরেকটি জার্মান সংস্থা ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার গোয়েটিংজেন (ইউএমজি) এর বিজ্ঞানীরা জানাচ্ছেন, ‘ন্যানোবডিগুলি ৯৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপ সহ্য করতে পারে। তীব্র তাপ সহ্য করার পরও তাদের কার্যকারিতা নষ্ট হয় না। প্রতিষ্ঠানের মলিকিউলার অনকোলজির পরিচালক ম্যাথিয়াস ডবলেস্টাইন বলেন, ‘

এই অ্যান্টিবডিগুলি যথেষ্ট সময় ধরে শরীরে সক্রিয় থাকতে পারে।’অ্যান্টিবডিগুলি রোগজীবাণুর বিরুদ্ধে লড়াইয়ে আমাদের শরীরের ইমিউন সিস্টেমকে সহায়তা করে এবং গুরুতর অসুস্থ রোগীদের চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে। অ্যান্টিবডিগুলি ওষুধের মতো কাজ করে এবং দ্রুত রোগীকে সুস্থ করে তাকে স্বাভাবিক জীবনে ফিরে যেতে সহায়তা করে।

বাংলা৭১নিউজ/এএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com