রবিবার, ১৯ মে ২০২৪, ০২:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মেট্রোরেলে ভ্যাট বসানো এনবিআরের ভুল সিদ্ধান্ত : ওবায়দুল কাদের ভাঙ্গায় চেয়ারম্যানপ্রার্থীর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর সিঙ্গাপুরে হঠাৎ মাথাচাড়া করোনার, আক্রান্ত প্রায় ২৬ হাজার বাংলাদেশ অর্থনীতি সমিতি সভাপতি কাজী খলীকুজ্জমান, সম্পাদক আইনুল ওএমএস–এ গাফলতি হলে জেল-জরিমানার হুঁশিয়ারি খাদ্যমন্ত্রীর এসএমই মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী একদল কুকুরের আক্রমণে প্রাণ গেলো যুবকের উখিয়ায় অস্ত্রসহ ৪ আরসা সদস্য গ্রেপ্তার বিশ্ববাজারে ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা বৃষ্টি হতে পারে সারাদেশে সফলতার সঙ্গে আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি: মেয়র তাপস গবেষকদের দাবি: ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া কোভ্যাক্সিনের টিকায় কানে নজর কাড়লেন কিয়ারা ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং লোন নিয়ে রিকশা কিনছি, এখন কিস্তি দেবো কি করে ট্রাম্পের মস্তিষ্ক বিকৃত, গণতন্ত্রের জন্য হুমকি বাইডেন মেসির ফেরার ম্যাচে শেষ মুহূর্তে জয় মিয়ামির ১১ বছর পর আরেক বাংলাদেশির এভারেস্ট জয় সৌদি গেলেন ২৮৭৬০ হজযাত্রী, আরও একজনের মৃত্যু ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, চুক্তি চলতি বছরই

স্বপ্নের জয়ের হাতছানি বাংলাদেশের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৮ মার্চ, ২০১৭
  • ৬৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: পি. সারা ওভাল স্টেডিয়াম শ্রীলঙ্কার জন্য বেশ ঐতিহাসিক। ইতিহাসের পাতায় এ স্টেডিয়ামটিকে চিরতরে জড়িয়ে রেখেছে লঙ্কানরা। ১৩ ম্যাচ খেলার পর ১৪তম টেস্টে এ মাঠেই টেস্ট ক্রিকেটের প্রথম জয় পেয়েছিল শ্রীলঙ্কা। হারিয়েছিল কাপিল দেবের ভারতকে।

শ্রীলঙ্কার জন্য ঐতিহাসিক হয়ে থাকলেও বাংলাদেশের জন্য এ মাঠ বিভীষিকাময়! তবে এ কলঙ্ক মুছে দেওয়ার উপলক্ষ খুঁজে পেয়েছে টাইগাররা। স্বাগতিক শ্রীলঙ্কাকে হারানোর সূবর্ণ সুযোগ বাংলাদেশের সামনে। শততম টেস্টে স্বপ্নের জয়ের হাতছানি দিচ্ছে বাংলাদেশকে। আগের তিন ম্যাচের তিনটিতেই ইনিংস ব্যবধানে হারা বাংলাদেশ এখন জয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে।

শ্রীলঙ্কা চতুর্থ দিনের খেলা শেষ করেছে ১৩৯ রানের লিড নিয়ে। হাতে আছে মাত্র ২ উইকেট। পঞ্চম দিনের শুরুটা ভালো হলে শেষ হাসিটা হাসার অপেক্ষায় থাকবে লাল-সবুজ জার্সীধারীরা। কলম্বো টেস্টে টস জিতে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ৩৩৮ রান করে শ্রীলঙ্কা। জবাবে বাংলাদেশ ৪৬৭ রানে অলআউট হয়। ১২৯ রানের লিড পায় মুশফিকুর রহিমের দল। জবাবে ব্যাটিং করতে নেমে ৮ উইকেটে ২৬৮ রান তুলেছে স্বাগতিক দল।

দিলরুয়ান পেরেরা বাংলাদেশের পথে কাঁটা হয়ে দাঁড়িয়ে আছে। ১২৬ বলে ডানহাতি এ ব্যাটসম্যান তুলেছেন মাত্র ২৬ রান। তাকে সঙ্গ দিচ্ছেন ১৭ বলে ১৬ রান করা সুরঙ্গা লাকমাল। দিনশেষে বাংলাদেশ আফসোস করছে দিলরুয়ান পেরেরার একটি এলবিডাব্লিউ নিয়ে। সাকিবের করা ৭৮তম ওভারের চতুর্থ বল ফরোয়ার্ড ডিফেন্স করেছিলেন পেরেরা। অন দ্য লাইন বল পিচ করে ভিতরেও ঢুকছিল ঠিকঠাকমতো। কিন্তু পেরেরার ব্যাটে লাগার আগে বল আঘাত করে প্যাডে। সাকিবের আত্মবিশ্বাসী আবেদন। কিন্তু মন গলেনি আলিম দারের। আগের দুটি রিভিউ নিয়ে নষ্ট করায় আর নতুন করে রিভিউ নেওয়ার সুযোগ পাননি সাকিব। মাঠের বড় সাইট স্ক্রিনে বলটি রিপ্লে দেখাল। দলের প্রত্যেকেই মাথায় হাত দিয়ে দাঁড়িয়ে রইলেন দীর্ঘক্ষণ। বিমর্ষ দেখাচ্ছিল সাকিবের মুখ। আলিম দার কি কারণে আউট দেননি তা তিনি শুধুই বলতে পারবেন।

তবে দিনের শুরুটা বাংলাদেশের ছিল দূর্দান্ত। মিরাজের প্রথম বলেই বোল্ড উপল থারাঙ্গা। দ্বিতীয় উইকেটে করুণারত্নে ও কুশল মেন্ডিস জুটি গড়েন ৫৬ রানের। মধ্যাহ্ন বিরতির পর তাদের এ জুটি ভাঙেন মুস্তাফিজুর রহমান। সেটাও রিভিউ নিয়ে। ফিজের বল স্কিড করে বেরিয়ে যাওয়ার সময় মেন্ডিসের ব্যাটের ছোঁয়া পায়। কিন্তু আম্পায়ার নট আউট ঘোষণা করেন। রিভিউ নিয়ে সফল বাংলাদেশ। ১৪৩ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর পথ ভুলতে বসে শ্রীলঙ্কা। ১৪৩ থেকে ১৯০ রানে যোগ হতেই আরও ৪ উইকেট হারায় শ্রীলঙ্কা। মুস্তাফিজ ওই স্পেলে নেন আরও দুই উইকেট। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান দিনেশ চান্দিমাল মুস্তাফিজের কাটারে ক্যাচ দেন মুশফিকুর রহিমের হাতে। চারওভার পর ধনঞ্জয় ডি সিলভাও বলে খোঁচা মেরে ক্যাচ দেন মুশফিকের হাতে। মাঝে সাকিব আল হাসান আউট করেন গুণারত্নকে। চা-বিরতির আগে দ্রুত ৪ উইকেট নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বাংলাদেশ। তবে সপ্তম উইকেটে প্রতিরোধ গড়ে তুলেন সেঞ্চুরিয়ান করুণারত্মে ও দিলরুয়ান পেরেরা। দুজন ২২.২ ওভার ব্যাটিং করে দেয়াল হয়ে দাঁড়ান। এ জুটি ভেঙে বাংলাদেশকে আবারও সাফল্যে ভাসান সাকিব আল হাসান। দিলরুয়ান সাকিবের অফস্ট্যাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে সৌম্য সরকারের হাতে ক্যাচ দেন। ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরির স্বাদ পাওয়া করুণারত্নের রান তখন ১২৬।

এরপর শেষ সেশনের পানি পানের বিরতির পর নতুন বলে তাইজুল বোলিংয়ে এসে হেরাথের উইকেট পকেটে পুরেন। দুবার রিভিউ নিয়ে হেরাথ বাঁচতে পারেননি। শেষ বিকেলে ৮.৪ ওভার ব্যাটিং করেন পেরেরা ও লাকমাল। রান না তুললেও থিতু হয়ে উইকেটে টিকে আছেন তারা।

বাংলাদেশের খেলোয়াড়দের চোখে-মুখে জয়ের প্রতিচ্ছবি। শারীরিকভাষাতেও আমূল পরিবর্তন। আগের টেস্টে বিবর্ণ ক্রিকেট খেলা বাংলাদেশ এই টেস্টে কোনোভাবেই জয় হাতছাড়া করতে চায় না। প্রয়োজন সৌম্য, তামিমদের একটু ধৈর্য। তাতেই তৈরি হবে ইতিহাস।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com