মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সেনাবাহিনীতে শীর্ষ পর্যায়ে পদোন্নতি ও রদবদল ডিজিএফআইয়ের নতুন ডিজি মেজর জেনারেল জাহাঙ্গীর সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক গ্রেপ্তার ছাত্র-জনতার হত্যার বিচারে আইসিটি পুনর্গঠন কার্যক্রম সম্পন্ন পরামর্শের আহ্বান দুদক সংস্কার কমিশনের ২০২৪ সালে নোবেল পুরস্কার পেলেন যারা পূজায় অনাকাঙ্ক্ষিত ঘটনায় জড়িত থাকার অভিযোগে আটক ১৭ শমী কায়সারের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা ইসিকে সহযোগিতা করতে প্রস্তুত তুরস্ক টেকসই ইলেকট্রনিক পণ্য উৎপাদনের আহ্বান পরিবেশ উপদেষ্টার ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ৮৩৮৬৫ টানা ১৪ বছর ‘স্বঘোষিত’ এমপি ছিলেন সাজেদার দুই ছেলে, দেখাতেন দাপট ‘জনপ্রশাসন সংস্কারে মাঠ পর্যা‌য়ে আলোচনা করবে ক‌মিশন’ রোহিঙ্গাদের তৃতীয় দেশে পুনর্বাসনে সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা মমতাজ ও রাশেদ খান মেননের ব্যাংক হিসাব জব্দ সবার অটোপাসে সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থীর ফলাফল অবমূল্যায়ন করা হবে নোয়াখালীতে পুলিশ হত্যা মামলা : গ্রেপ্তার তিনজন সমন্বয়ক নন সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি: ৬ জন ৭ দিনের রিমান্ডে ড্রাফট শেষে কেমন হলো বিপিএলের দলগুলো প্রায় তিন মাস পর কাল চালু হচ্ছে মিরপুর-১০ মেট্রো স্টেশন

নতুন করে সংক্রমণ বেড়েছে ভারতে

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ১৭ বার পড়া হয়েছে

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণ বাড়লেও মৃত্যু কিছুটা কমতে দেখা গেছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৬৯ জন। একই সময়ে মারা গেছে ১ হাজার ৩২১ জন।

একদিন আগেই আক্রান্তের সংখ্যা ছিল ৫০ হাজার ৮৪৮ এবং মারা গেছে এক হাজার ৩৫৮ জন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৮২ লাখ ৭৭৮। একদিন আগেই সংক্রমণ তিন কোটি ছাড়িয়েছে। বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ভারতে আক্রান্তের সংখ্যা তিন কোটি ছাড়াল। এর আগে শুধুমাত্র যুক্তরাষ্ট্রই এই সংখ্যা ছাড়িয়েছে।

এখন পর্যন্ত ভারতে করোনা সংক্রমণে মারা গেছে ৩ লাখ ৯১ হাজারের বেশি মানুষ। দেশটিতে সংক্রমণে হার গত কয়েকদিন ধরেই কিছুটা কমেছে। গত ১৭ দিন ধরেই সংক্রমণ ৫ শতাংশের নিচে।

অপরদিকে গত কয়েকদিনে সুস্থতার হার বেড়েছে কিন্তু সক্রিয় রোগীর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা ১৬ হাজার ১৩৭। বর্তমানে মোট সক্রিয় রোগীর সংখ্যা ৬ লাখ ২৭ হাজার ৫৭।

ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত শীর্ষ অবস্থানে রয়েছে মহারাষ্ট্র। এরপরেই রয়েছে কেরালা এবং তামিলনাড়ু। কেরালায় গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ ১২ হাজার ৭৮৭, মহারাষ্ট্রে ১০ হাজার ৬৬ এবং তামিলনাড়ুতে ৬ হাজার ৫৯৬।

এখন পর্যন্ত ভ্যাকসিনের ৩০কোটি বেশি ডোজ সরবরাহ করেছে ভারত। বুধবার ৫৮ লাখ ৩৪ হাজার মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। এর মধ্যে মহারাষ্ট্রে ৬ লাখের বেশি মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে।

এদিকে ভারতে নতুন শঙ্কা হিসেবে দেখা দিয়েছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এখন পর্যন্ত ৪০ জনের বেশি মানুষের দেহে নতুন এই ধরন শনাক্ত হয়েছে। ইতোমধ্যেই মধ্যপ্রদেশে ডেল্টা প্লাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃত ওই নারী উজ্জয়িনীর বাসিন্দা।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, ওই নারীর মৃত্যু হয়েছিল আগেই। পরে জিনোম বিশ্লেষণ করে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের বিষয়টি বুধবার ধরা পড়ে। এই মৃত্যু করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে ভারতের প্রথম মৃত্যু কি-না সে বিষয়ে দেশটির সরকার এখনও কিছু জানায়নি। তবে ধারণা করা হচ্ছে, এই ভ্যারিয়েন্টে এটিই ভারতে প্রথম মৃত্যু।

এখন পর্যন্ত ভারতের মহারাষ্ট্র, কেরালা এবং মধ্যপ্রদেশে ডেল্টা প্লাস শনাক্ত হওয়ায় ইতোমধ্যেই সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় সরকার। এছাড়া আশঙ্কার বিষয় হলো, এতদিন যে পদ্ধতিতে করোনা রোগীদের চিকিৎসা হয়ে এসেছে, ডেল্টা প্লাসে আক্রান্তদের ক্ষেত্রে তা কাজ করছে না। এ নিয়েও উদ্বেগ দেখা দিয়েছে।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com