মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ২ দিনের রিমান্ডে শিল্প উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাই কমিশনারের সাক্ষাৎ মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় নারী-শিশুসহ একই পরিবারের ৩ জন নিহত সাবেক বিমানমন্ত্রী ফারুক খান ২ দিনের রিমান্ডে আরাকান আর্মির হেফাজত থেকে ১৬ জেলেকে ফেরত এনেছে বিজিবি ৬ দিনের ছুটি শেষে হিলিতে আমদানি-রপ্তানি শুরু সাকিবের দেশে আসা-যাওয়ায় আইনি বাধা নেই: ক্রীড়া উপদেষ্টা আমরা শুনতে চাই না বিচারকরা ঘুষ খায়: ডা. শফিকুর কিউবার রাজপথে ফিলিস্তিনপন্থি মিছিল, নেতৃত্ব দিলেন প্রেসিডেন্ট লেবাননে ২৫ শহর খালি করার নির্দেশ ইসরায়েলের সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের ৭ দিনের রিমান্ড আবেদন পিএসসির চেয়ারম্যান ও চার সদস্যের শপথ হজ ব্যবস্থাপনায় দুই কমিটি গঠন কাপ্তাইয়ে দুই স্কুল, এক মাদ্রাসায় বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের ‘বই পড়া’ চালু ঘানার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ বাংলাদেশের রোবট তৈরি করে নবম শ্রেণির ছাত্রের চমক সাবেক বিমানমন্ত্রী ফারুক খান গ্রেপ্তার ছাত্র আন্দোলনে রাজন হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার কর্মসংস্থান অধিদপ্তর গঠনের কথা ভাবছে সরকার: শ্রম উপদেষ্টা

ভারতে ভয়ঙ্কর হয়ে উঠছে ব্ল্যাক ফাঙ্গাস, আক্রান্ত ৯ হাজার

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ২৪ মে, ২০২১
  • ৪০ বার পড়া হয়েছে

করোনাভাইরাসের হানায় বিপর্যস্ত ভারত। এরই মধ্যে দেশটিতে নতুন আতঙ্কের নাম ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক। ভারতে আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। দেশটিতে এ পর্যন্ত আট হাজার ৮০০ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন বলে রবিবার জানিয়েছে বিবিসি।

ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ মিউকরমায়োসিস নামে পরিচিত। এতে মৃতের হার প্রায় ৫০ শতাংশ। আক্রান্ত অনেককে চোখ অপসারনের মাধ্যমে বাঁচানো সম্ভব হয়েছে।

সম্প্রতি ভারতে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমণের হার বেড়েছে। মূলত কোভিড-১৯ থেকে সেরে ওঠাদের মধ্যেই এই রোগ দেখা যাচ্ছে। সেরে ওঠার ১২ থেকে ১৮ দিনের মধ্যে এই রোগের উপসর্গ দেখা দেয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত স্টেরয়েডের সঙ্গে এই রোগে সংক্রমণের সম্পর্ক রয়েছে। আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন ডায়াবেটিস রোগীরা।

ভারতে এ পর্যন্ত যত ব্ল্যাক ফাঙ্গাস রোগী পাওয়া গেছে তার অর্ধেকের বেশিই পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাট ও মহারাষ্ট্রে। আরও অন্তত ১৫টি রাজ্যে ৮০০ থেকে ৯০০ জনের বেশি মানুষের মধ্যে সংক্রমণ পড়েছে। ফলে দেশটির ২৯টি রাজ্যেই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com