মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সমুদ্রপথে হজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকারের সম্মতি রাব্বী হত্যা মামলায় ঢাবির সাবেক ছাত্রলীগ নেতা গ্রেফতার সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪২৬ প্রাণ, ৪২ শতাংশই মোটরসাইকেলে দুর্নীতি কিছুটা কমেছে, চাঁদাবাজি তেমন একটা কমেনি হাইকোর্টে আপিল শুনানির উদ্যোগ নেওয়া হচ্ছে: অ্যাটর্নি জেনারেল নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানী দুর্গাপূজায় স্কুল-কলেজ টানা ১১ দিন ছুটি ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ উন্নয়নে অবদানের স্বীকৃতি চায় এনজিওগুলো: দেবপ্রিয় চার্জ দ্য অ্যাফেয়ার্স আসিফ রহমানের সঙ্গে গোলাম পরওয়ারের সাক্ষাৎ প্রধান উপদেষ্টার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত ম্যাক্রোঁর অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানে চটেছেন নেতানিয়াহু কোটা উঠিয়ে লটারির মাধ্যমে রাজউকের প্লট বরাদ্দের প্রস্তাব গণপূর্ত উপদেষ্টার সাবেক মন্ত্রী সাবের হোসেনকে ১০ দিনের রিমান্ডে চায় পুলিশ চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আমি কোনো দুর্নীতি করিনি : মাদকের ডিজি শুধু মেগা প্রজেক্ট নয়, সবুজায়ন বাড়াতে হবে : পরিবেশ উপদেষ্টা বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

কারখানার দূষিত বর্জ্য নদীতে, দীর্ঘমেয়াদী ক্ষতি পরিবেশের

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ৬৭ বার পড়া হয়েছে

কোনোভাবেই কমছে না শিল্প কারখানার দূষণ। ইটিপি থাকলেও স্বাভাবিক থাকছে না ক্যামিকেলের প্যারামিটার। দূষিত বর্জ্য সরাসরি খাল বা নদীতে চলে যাওয়ায় দীর্ঘমেয়াদী ক্ষতি হচ্ছে মাটি, পানি ও জীববৈচিত্র্যের। পরিবেশ অধিদফতর বলছে, জনবল সংকটে অনেক কিছুই পর্যবেক্ষণ করা সম্ভব হচ্ছে না। যদিও এটিকে দায়সারা জবাব বলছেন পরিবেশবিদরা।

সাভারের কর্ণপাড়া খালের পাড়ের বাসিন্দা। এ খালের সঙ্গে রয়েছে যাদের দীর্ঘ জীবনের স্মৃতি। কেউ হয়েছেন বয়োবৃদ্ধ কেউ বা যুবক। শুধু সময়ের ব্যবধানে বিকৃত হয়েছে এ খালের পরিবেশ ও প্রতিবেশ।

কর্ণপাড়ার এ খালের সঙ্গে যুক্ত রয়েছে আশপাশের সব কারখানার ড্রেন। এসব ড্রেন দিয়ে বিষাক্ত পানির ঢলই বলে দেয় পরিবেশ নষ্ট করার উন্মুক্ত অবকাঠামো। শুধু এমন পানি নয়, এ দৃশ্য বলে দেয় প্লাস্টিক থেকে শুরু করে, সব ময়লার ভাগাড় ধলেশ্বরীর সঙ্গে সংযুক্ত সাভারের এই খাল।

তবে বিষাক্ত পানি শোধনে অনেক কারখানায় অভ্যন্তরীণ বর্জ্য শোধনাগার, ইটিপি ২৪ ঘণ্টা চালু রাখার কথা থাকলেও নির্দেশনা বাস্তবায়ন করছেন না অনেকেই। কারখানা সংশ্লিষ্টরা এ বিষয়ে কথা না বললেও পরিবেশবিদরা বলছেন, সরকারকেই সঠিকভাবে তদারকি করতে হবে।

এ বিষয়ে পরিবেশ অধিদফতর বলছে, কাঙ্ক্ষিত জনবল না থাকায় সঠিকভাবে মনিটরিং সম্ভব হয় না। যদিও এ অজুহাতের কোনো যৌক্তিকতা নেই বলে মনে করেন পরিবেশবিদরা।

প্রযুক্তির সহায়তায় কারখানা দূষণরোধে পরিবেশ অধিদফতরকে আরও কার্যকর ভূমিকা রাখার পরামর্শ সংশ্লিষ্টদের।

বাংলা৭১নিউজ/এএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com