শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন গুলশানে দুইজনকে গলাকেটে হত্যা আজ মধ্যরাতে ইন্টারনেট সেবা ৪ ঘণ্টা বিঘ্নিত হতে পারে বেঁচে আছেন হিজবুল্লাহ প্রধান দেড় ঘণ্টা অপেক্ষা করে হোটেলে ফিরেছেন শান্তরা ইসির ৩৫ কর্মকর্তাকে বদলি-পদায়ন নেতানিয়াহু মঞ্চে ওঠার সঙ্গে সঙ্গেই খালি জাতিসংঘের অধিবেশন কক্ষ জাতিসংঘে ড. ইউনূসের ভাষণ, যা বললেন ডুজারিক ভারত নিয়ে আলাদা করে কিছু বলতে চাই না: জামায়াত আমির ‘পানি বেড়ে তলিয়ে গেছে রাস্তাঘাট, অনেক কষ্টে আছি’ সাইবার মামলায় গ্রেফতার না করতে বলা হয়েছে: নাহিদ জান্তা সরকারের সংলাপের প্রস্তাব প্রত্যাখ্যান বিদ্রোহীদের বাসায় গ্যাস লিকেজ থেকে আগুন, শিশুসহ বাবা-মা দগ্ধ কী কারণে অভিনেত্রী উর্মিলার ৮ বছরের সংসার ভাঙছে? সাতক্ষীরায় ৭০ গ্রাম প্লাবিত, পানিবন্দি ৩০ হাজার পরিবার রাজবাড়ীতে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, সেনাবাহিনীর হাতে আটক ৩ সেনা কর্মকর্তা তানজিম হত্যা: আরও দুই আসামি গ্রেপ্তার বৈরুতে আবাসিক ভবনে ইসরায়েলের দফায় দফায় হামলা সাবেক প্রতিমন্ত্রী দারাসহ ৬০ জনের বিরুদ্ধে মামলা

মোংলা বন্দরের ইনারবার এলাকার ড্রেজিং কাজের উদ্ধোধন

মোংলা প্রতিনিধিঃ
  • আপলোড সময় শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ৩৬ বার পড়া হয়েছে

মোংলা বন্দরের পশুর চ্যানেলের ইনারবার (আভ্যন্তরীণ) এলাকার ড্রেজিং কার্যক্রম শুরু হয়েছে । শনিবার (১৩ মার্চ) দুপুরে এ ড্রেজিং কাজের উদ্বোধন করেন, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।এর ব্যায় ধরা হয়েছে প্রায় ৭শ ৯৪কোটি টাকা।

বন্দরের আউটারবার (বহিঃনোঙ্গর) ইতিমধ্যে ড্রেজিং কাজ সম্পর্ণ হয়েছে। তবে ইনাবারে (আভন্তরীন) নাব্যতা সংকটের কারণে কন্টেইনারবাহী ৯.৫০ মিটার ড্রাফটের জাহাজ মোংলা বন্দর জেঠিতে সরাসরি প্রবেশ করতে পারে না। তাই বন্দরের জেটিতে স্বাভাবিক জোয়ারে ৯.৫০ মিটারের অধিক ড্রাফটের জাহাজ আনার জন্য চ্যানেলের জয়মনিরগোল হতে বন্দর জেটি পর্যন্ত প্রায় ১৯ কিলোমিটার এলাকা ড্রেজিংয়ের মাধ্যমে ২১৬.০৯ লক্ষ ঘনমিটার ড্রেজিং করা হবে।

বাংলাদেশ সরকারের অর্থায়নে এ প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭৯৩ কোটি ৭২ লক্ষ ৮০ হাজার টাকা। ২০২২ সালের জুনে এ প্রকল্পের কাজ শেষ হবে ।ড্রেজিং কাজের ঠিকাদারী কাজ করছে চীনা কোম্পানি জেএইচসিইসি এবং সিসিইসিসি নামক দুটি প্রতিষ্ঠান। উদ্ধোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেক,বন,পরিবেশ ও জলবায়ু মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি,নৌপরিবহন মন্ত্রনালয়ের সচিব মেজবা উদ্দিন চৌধুরী,মোংলা বন্দর কতৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। এছাড়া বন্দরকতৃপক্ষের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বন্দর ব্যবহারকারী এবং চীনা ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/জিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com