শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন গুলশানে দুইজনকে গলাকেটে হত্যা আজ মধ্যরাতে ইন্টারনেট সেবা ৪ ঘণ্টা বিঘ্নিত হতে পারে বেঁচে আছেন হিজবুল্লাহ প্রধান দেড় ঘণ্টা অপেক্ষা করে হোটেলে ফিরেছেন শান্তরা ইসির ৩৫ কর্মকর্তাকে বদলি-পদায়ন নেতানিয়াহু মঞ্চে ওঠার সঙ্গে সঙ্গেই খালি জাতিসংঘের অধিবেশন কক্ষ জাতিসংঘে ড. ইউনূসের ভাষণ, যা বললেন ডুজারিক ভারত নিয়ে আলাদা করে কিছু বলতে চাই না: জামায়াত আমির ‘পানি বেড়ে তলিয়ে গেছে রাস্তাঘাট, অনেক কষ্টে আছি’ সাইবার মামলায় গ্রেফতার না করতে বলা হয়েছে: নাহিদ জান্তা সরকারের সংলাপের প্রস্তাব প্রত্যাখ্যান বিদ্রোহীদের বাসায় গ্যাস লিকেজ থেকে আগুন, শিশুসহ বাবা-মা দগ্ধ কী কারণে অভিনেত্রী উর্মিলার ৮ বছরের সংসার ভাঙছে? সাতক্ষীরায় ৭০ গ্রাম প্লাবিত, পানিবন্দি ৩০ হাজার পরিবার রাজবাড়ীতে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, সেনাবাহিনীর হাতে আটক ৩ সেনা কর্মকর্তা তানজিম হত্যা: আরও দুই আসামি গ্রেপ্তার বৈরুতে আবাসিক ভবনে ইসরায়েলের দফায় দফায় হামলা

কেশবপুর পৌরসভা নির্বাচনে ৫১ জন কাউন্সিলর প্রার্থী মধ্যে ২৮ জনই এসএসসি পাস করেননি

বেনাপোল প্রতিনিধি :
  • আপলোড সময় শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৭ বার পড়া হয়েছে

যশোরের কেশবপুর পৌরসভা নির্বাচনে ৫১ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন নির্বাচনে। তাদের মধ্যে ২৮ জনই এসএসসি পাস করেননি। উচ্চ শিক্ষিত আছেন মাত্র ৩ জন। ১২ প্রার্থীর নামে আছে ৪৬টি মামলা।

অন্যদিকে, ১৩ নারী কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৫ জন অক্ষরজ্ঞান সম্পন্ন। বিএ পাশ একজন প্রার্থী। তাদের নির্বাচনী হলফনামা থেকে এসব তথ্য জানা গেছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, পৌরসভার ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর প্রার্থী ৩৮ জন। সংরক্ষিত তিনটি ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী ১৩ জন। সাধারণ কাউন্সিলর পদে সর্বোচ্চ ১১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন নম্বর ওয়ার্ডে। আট নম্বর ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতায় আছেন সাতজন। দু’জন করে আছেন দু’ ও পাঁচ নম্বর ওয়ার্ডে। সাত নম্বর ওয়ার্ডে প্রার্থী রয়েছেন চারজন এবং এক, চার, ছয় ও নয় নম্বর ওয়ার্ডে আছেন তিনজন করে প্রার্থী।

হলফনামায় দেয়া তথ্যমতে, ৩৮ সাধারণ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৯ জন অক্ষরজ্ঞানসম্পন্ন। একজন শিক্ষাগত যোগ্যতার কথা উল্লেখ করেননি। একজন পঞ্চম শ্রেণি, ১১ জন অষ্টম শ্রেণি, ৬ জন এসএসসি, ৭ জন এইচএসসি, ১ জন বিএ এবং ৩ জন আছেন এমএ পাস। ১৪ প্রার্থীর বার্ষিক আয় তিন লাখ থেকে তিন লাখ ৫০ হাজার টাকার মধ্যে। দশজনের দু’ লাখ থেকে দু’ লাখ ৬০ হাজার ও পাঁচজন প্রার্থীর বার্ষিক আয় দেড় লাখ ও চার জনের দু’ লাখ টাকার নীচে। একজনের ৬৫ হাজার ও একজনের মাত্র ৫০ হাজার টাকা বার্ষিক আয়। সাত নম্বর ওয়ার্ডের প্রার্থী মানিক লাল সাহা তার বার্ষিক আয় হলফনামায় উল্লেখ করেননি। তবে তার নগদ ২০ হাজার ও ব্যাংকে জমা টাকার পরিমাণ মাত্র ২০ হাজার টাকা।

তার সম্পদের হিসাব বিবরণের ঘরেও কিছু লেখেননি। প্রার্থীদের পেশা হিসেবে কৃষি উল্লেখ করেছেন ১২ জন ও ব্যবসায়ী ২০ জন। সাংবাদিক, চালক, দলিল লেখক, বীমায় চাকরি ও কলেজে শিক্ষকতা করা প্রার্থীও রয়েছেন ।

হলফনামায় দেয়া তথ্যমতে, ১ নম্বর ওয়ার্ডের প্রার্থী সোহেল হাসান, দু’ নম্বর ওয়ার্ডের মশিয়ার রহমানের নামে ৪ টি করে মামলা আছে। ৪ নম্বর ওয়ার্ডের কুতুব উদ্দিন বিশ্বাসের নামে ১২টি মামলা ও আফজাল হোসেন বাবুর নামে ৮ টি মামলা বিচারাধীন রয়েছে।

তিনটি সংরক্ষিত নারী ওয়ার্ডে প্রার্থী আছেন ১৩ জন। দু’টি ওয়ার্ডে চারজন করে ও একটি ওয়ার্ডে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে পাঁচজন আছেন অক্ষরজ্ঞানসম্পন্ন, দ’জন অষ্টম শ্রেণি, দ’জন এসএসসি, তিনজন এইচএসসি এবং একজন বিএ পাস। তারা সকলেই পেশায় গৃহিনী। তাদের বার্ষিক আয় এক থেকে দু’ লাখের মধ্যে। তবে তিনজন প্রার্থী তাদের বার্ষিক আয় হলফনামায় উল্লেখ করেননি।

কেশবপুর উপজেলা নাগরিক কমিটির আহ্বায়ক এডভোকেট আবুবকর সিদ্দিকী জানান, জনপ্রতিনিধি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করে দিলে শিক্ষিত লোকেরা এগিয়ে আসতেন। ইতিপূর্বে এ ব্যাপারে সরকারের উদ্যোগের কথা বলা হয়েছিল। স্থানীয় সরকার মন্ত্রণালয় উদ্যোগী হলে বিষয়টি বাস্তবায়ন সম্ভব হতো।

বাংলা৭১নিউজ/জিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com