শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১ পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা ৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের জুজুৎসু অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিউটন গ্রেপ্তার জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি দুর্যোগ মোকাবিলায় ১ কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলার পরিকল্পনা ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জনের মৃত্যু ঢাকায় আসছেন কানাডার ইন্দো-প্যাসি‌ফিক বা‌ণিজ্য প্রতি‌নি‌ধি পার্লামেন্টের নারী স্পিকারদের সামিট এক অনবদ্য প্ল্যাটফর্ম টেক্সাসে ভারী বৃষ্টি-ঝড়, নিহত ৭ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন ওবায়দুল কাদেরের দুই ম্যাচ আগেই কিংসকে ‘উপহার’ বাফুফের বৃষ্টিতে ফরিদপুরের পাটচাষিদের ৫০ কোটি টাকা সাশ্রয় হামলা আরও জোরালো করতে পারে রাশিয়া, আশঙ্কা জেলেনস্কির ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

নাকে পলিপের আধুনিক চিকিৎসা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৯ জানুয়ারী, ২০১৭
  • ১৮১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: নাকে পলিপ কেন হয় তা নিয়ে এখনও গবেষণা চলছে। সাধারণভাবে বলা যায়, নাকে অ্যালার্জি এর প্রধান কারণ। ধুলাবালি, ধোঁয়া থেকে অ্যালার্জি হয়। ফাংগাল ইনফেকশন থেকে নাকেও সাইনাসজুড়ে পলিপ হতে পারে।

নাকের ভেতর রক্তনালীর অস্থিরতা থেকে পলিপ হয় বলে গবেষকরা মনে করেন। পলিপ, গলায় অ্যালার্জি বা ফ্যারেনজাইটিস এবং ফুসফুসের অ্যালার্জি বা অ্যাজমা- এ তিনের মধ্যে সম্পর্ক আছে। যাদের হাঁপানি আছে তাদের ৫৫-৭০ জনের নাকে অ্যালার্জি থাকে।

চিকিৎসা- প্রাথমিক চিকিৎসা হল ধুলাবালি, ধোঁয়া ও ঠাণ্ডা এড়িয়ে চলা। প্রাথমিক পর্যায়ে ধরা পরলে নাকে স্টেরয়েড জাতীয় স্প্রে ব্যবহার করলে পলিপ চলে যায়। পলিপ যখন নাককে সম্পূর্ণ বন্ধ করে দেয় তখন অপারেশন ছাড়া উপায় থাকে না। স্থানিক আবশ করে বা রোগীকে অজ্ঞান করে পলিপ ফেলে দেয়া যায়।

পলিপের সর্বাধনিক ও উত্তম চিকিৎসা হল এন্ডোসকোপের সাহায্যে পলিপগুলো শেকড় থেকে ফেলে দেয়া। সাইনাসে পলিপ হলেও এন্ডোসকপের মাধ্যমে ফেলে দেয়া সম্ভব। পলিপ উৎপত্তিস্থল থেকে সম্পূর্ণ ফেলে দিলে সাধারণত নতুন করে আর হয় না। মনে রাখা দরকার, পলিপ ছাড়াও নাকে মারাত্মক ইনফেকশন, টিউমার, ক্যান্সার ও কিছু জটিল সমস্যা আপাতদৃষ্টিতে পলিপ আকারে প্রকাশ পেতে পারে।

এক্ষেত্রে বায়োপসি করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

অধ্যাপক ডা. জাহীর আল আমিন
নাক, কান, গলা বিশেষজ্ঞ ও সার্জন
ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা
ফোন : ০১৭১৫০১৬৭২৭

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com