বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৮:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিশ্বে ৮ শিশু ও তরুণীর মধ্যে একজন ধর্ষণ-যৌনহয়রানির শিকার এটিএম থেকে বিকাশে রেমিটেন্স ক্যাশ আউট ৭ টাকায় বগুড়ায় বিলের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ পরিবারকে অর্থ সহায়তা দিলো জামায়াত মমতাজসহ ৯০ জনের নামে হত্যা মামলা একসঙ্গে ৫ নারী বিচারপতি নিয়োগ দিয়ে সুপ্রিম কোর্টে নতুন ইতিহাস সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান ক্যাং নির্বাচনমুখী সংস্কারগুলো আগে বাস্তবায়ন করতে হবে: সালাহউদ্দিন সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র কারাগারে লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৫০ বাংলাদেশি রাশিয়ায় এবার বিমানঘাঁটিতে হামলা, এখনো জ্বলছে তেল টার্মিনালের আগুন ২৪ ঘণ্টায় সাবের হোসেন কীভাবে মুক্তি পেলেন: প্রশ্ন রিজভীর রাজনগরে ২৩১ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, আটক ১ হারুনের দেশত্যাগ নিয়ে যা বললেন হাসনাত আব্দুল্লাহ শেখ হাসিনাসহ ৪৬ জনের নামে মাহমুদুর রহমানের মামলা ডিম-পেঁয়াজ-আলুর দাম কিছুটা কমেছে: বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক মাদরাসার ভেতরে, ১৪ শিক্ষার্থী আহত দুই কোটির ব্যবসায় ১৫১ কোটি টাকা ঋণ, এস আলমের মাসুদের ঘাড়ে দায় গোলান মালভূমিতে হিজবুল্লাহ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের ৩৬৫ দিন নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আমাদের: স্বরাষ্ট্র উপদেষ্টা

১৫ বছর পর ফিলিস্তিনে নির্বাচন, স্বাগত জানাল হামাস

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ৫০ বার পড়া হয়েছে

দীর্ঘ ১৫ বছর পর প্রথম বারের মতো ফিলিস্তিনে নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। শুক্রবার (১৫ জানুয়ারি) প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কার্যালয় থেকে হঠাৎ করে নির্বাচনের ঘোষণা আসে। 

প্রেসিডেন্ট কার্যালয়ের এক ডিক্রিতে বলা হয়, অধিকৃত পশ্চিম তীর, গাজা ও পূর্ব জেরুজালেমের সব এলাকায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২২ মে পার্লামেন্ট নির্বাচন এবং ৩১ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

সম্প্রতি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের পথে হাটে একের পর এক আরব দেশ। আবার কোনো কোনো দেশের বিরুদ্ধে ইসরাইলের সাথে গোপন সম্পর্ক স্থাপনের গুঞ্জনও উঠে আসে গণমাধ্যমের খবরে।

আরব দেশগুলো ইসলাইলকে একের পর এক স্বীকৃতি দেয়ায় এক ধরণের সঙ্কটের মধ্যে রয়েছে ফিলিস্তিন। এমন পরিস্থিতির মধ্যেই নির্বাচনের তারিখ ঘোষণা করা হলো। 

মাহমুদ আব্বাসের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। নির্বাচনের প্রক্রিয়া সফল করতে সব ধরনের সহযোগিতা করা হবে বলেও জানায় সংগঠনটি।

হামাসের মুখপাত্র ফাউজি বারহৌম বলেন, গত কয়েক মাস ধরে আমরা সমস্ত বাধা পার হওয়ার জন্য নানা রকমের সংলাপ করেছি এবং আমাদের পক্ষ থেকে অনেক উদারতা দেখিয়েছি। এরপরই আজকের এ দিনে উপনীত হতে পেরেছি। কোনো বাধা ও নিয়ন্ত্রণ ছাড়াই ভোটাররা যেন নিজেদের ইচ্ছা মতো ভোট দিতে পারে তা নিশ্চিত করতে হবে।

২০০৬ সালে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে হামাস ভূমিধস জয় পায়। হামাস নির্বাচনী অঞ্চল নিয়ন্ত্রণ করা শুরু করলে ২০০৭ সাল থেকে গাজা উপত্যাকাকে অবরোধ করে রেখেছে ইসরাইল।

গত এক দশক ধরে ফিলিস্তিনের রাজনৈতিক দল ফাতাহ ও হামাস নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে আসলেও নির্বাচন অনুষ্ঠানের মতো পরিবেশ নিশ্চিত করার ব্যাপারে দু’দল কখনো একমত হতে পারেনি। অবশেষে নতুন নেতৃত্ব বাছাইয়ের সুযোগ পাচ্ছেন ফিলিস্তিনিরা।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com