বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু হবে এ মাসেই সাবেক সেনা সদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পিএসসির চেয়ারম্যানসহ সব সদস্যের পদত্যাগ জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার

‘রাষ্ট্রীয় জলবায়ু জরুরি অবস্থা’ ঘোষণা জাতিসংঘ মহাসচিবের

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
  • ৪৫ বার পড়া হয়েছে

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস শনিবার “রাষ্ট্রীয় জলবায়ু জরুরি অবস্থা” ঘোষণা এবং করোনাভাইরাস মহামারির পরে সবুজায়নের প্রবৃদ্ধি ধরে রাখতে বিশ্বনেতাদের প্রতি আহবান জানিয়েছেন।

ঐতিহাসিক প্যারিস চুক্তির পাঁচ বছর উদযাপন উপলক্ষে আয়োজিত এক সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ আহবান জানান। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি সামলাতে জাতিসংঘের বর্তমান অঙ্গীকার বাস্তবায়ন প্রসঙ্গে অনলাইনে অনুষ্ঠিত ক্লাইমেট এ্যামবিশন সম্মেলনে তিনি এ আহবান জানান। 

২০১৫ সালে প্যারিস সম্মেলনে বিশ্বের গড় তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে ধরে রাখার অঙ্গীকার পূরণে বিশ্ব “যথেষ্ট দূরে” রয়েছে বলে সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় জাতিসংঘ মহাসচিব উল্লেখ করেন। ব্রিটেন ও ফ্রান্স এই সম্মেলনের আয়োজন করেছে।

তিনি বলেন, “আমরা যদি পথ পরিবর্তন না করি তাহলে আমরা এই শতাব্দীতে ৩ ডিগ্রি সেলসিয়াসের বেশী তাপমাত্রা বৃদ্ধির ভয়ংকর পরিস্থিতির দিকে এগিয়ে যেতে পারি।

“এই কারণেই, আমি আজ বিশ্বব্যাপী নেতাদেরকে তাদের দেশগুলোতে কার্বন নিরপেক্ষতা না আসা পর্যন্ত একটি রাষ্ট্রীয় জলবায়ু জরুরি অবস্থা ঘোষণার আহবান জানিয়েছি” এ কথা উল্লেখ করে তিনি বলেন, কোভিড ১৯ থেকে পুনরুদ্ধারকালে কার্বন নিঃসরণ হ্রাসের যে অগ্রগতি হয়েছে , সেই বিরল সুযোগ কাজে লাগাতে হবে।

বাংলা৭১নিউজ/এমএন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com