রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পূজামণ্ডপে ব্যাগ-পোটলা নিয়ে প্রবেশে নিরুৎসাহিত করেছে পুলিশ সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা অনুষ্ঠিত বিদ্যুৎ বিভাগ ও ক্রীড়া মন্ত্রণালয়ে নতুন সচিব দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতি ১৪ হাজার ৪২১ কোটি টাকা: সিপিডি ওবায়দুল কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেফতার: র‌্যাব শেরপুরে বন্যা পরিস্থিতির অবনতি, ৭ জনের মৃত্যু খাল-বিল ভরাটের ফলেই নোয়াখালীর বন্যা পরিস্থিতি দীর্ঘায়িত হয়েছে গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২৪ আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত

নাটোরে পড়তির মুখে ধানের দাম

নাটোর প্রতিনিধি:
  • আপলোড সময় সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ৩০ বার পড়া হয়েছে

রোপা আমন মৌসুমের ধান এখনও পুরোপুরি ঘরে তুলতে পারেননি নাটোরের কৃষকরা। এর মধ্যেই কমতে শুরু করেছে দাম। এক সপ্তাহের ব্যবধানে নাটোরের তেবাড়িয়া হাটে প্রতিমণ ধানের দাম কমেছে ৫০ থেকে ৭০ টাকা। তবে, অপরিবর্তিত রয়েছে বাজারে চালের দাম।

প্রতিদিন সকালেই কৃষকরা তাদের ধান বিক্রি করতে নিয়ে আসেন নাটোর সদর উপজেলার তেবাড়িয়া হাটে। আসার আগে ধানের ভালো দাম পাওয়ার আশা করলেও হাটে এসে হতাশ হচ্ছে তাদের। বাজারে চালের দাম না কমলেও প্রতিদিনই কমছে ধানের দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রতিমণে ধানের দাম কমেছে ৫০ থেকে ৭০ টাকা।

বাজারে প্রতিমণ সমা ধান বিক্রি হচ্ছে ৯৮০ টাকায়, স্বর্ণা ১ হাজার থেকে ১ হাজার ৫০, বিআর-১০ ১১শ’ থেকে ১১৫০ টাকা, ৪৯ ধান ১১শ’ থেকে ১১২০ টাকা, ২৮ ধান ১১৫০ টাকা, কাটারিভোগ ১২শ’ টাকা।

কৃষকরা বলছেন, ইরি মৌসুমের চেয়ে রোপা আমনে প্রতি বিঘায় ধানের ফলন ১২ মণ কম হওয়ায় উৎপাদন খরচ বেড়ে যায়। তাই এ ধানে লাভ কম। কৃষকদের অভিযোগ, প্রতিবারই নতুন ধান ওঠার পরই মিলাররা চক্রান্ত করে দাম কমিয়ে দেয়। চাষির সঙ্গে ব্যবসায়ীরাও ধানের দাম কমের জন্য মিলারদেরই দায়ী করছেন। 

চলতি বছর জেলায় প্রায় ৬৮ হাজার হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদ হয়। আর এ পর্যন্ত জেলায় ৪৫ হাজার ৮২৬ হেক্টর জমির ধান কাটা হয়েছে।

বাংলা৭১নিউজ/এএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com