বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিএনপির ত্রাণ তহবিলে ২ লাখ টাকা দিলেন খালেদা জিয়া নিবন্ধন প্রথা বাতিল, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব চায় জামায়াত তরুণদের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়নের আহ্বান আসিফ মাহমুদের রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী পিএসসির নতুন চেয়ারম্যান ড. মোবাশ্বের মোনেম সা‌বেক স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রীসহ ৫ জনের বিরুদ্ধে দুদ‌কের ৫ মামলা শেখ হাসিনা প্রসঙ্গে যা বললো মার্কিন পররাষ্ট্র দপ্তর হামাস-হিজবুল্লাহর ২৩০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল চিনি আমদানিতে কমলো ১৫ শতাংশ শুল্ক-কর সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের জামিন মঞ্জুর হারুনসহ ৩ অতিরিক্ত আইজিপিকে বাধ্যতামূলক অবসর সরকারি চাকরির বয়স দুই বছর ৩৫, স্থায়ীভাবে ৩৩ করার দাবি বিএনপি ক্ষমতায় এলে প্রতিটি ঘটনারই বিচার হবে: ফখরুল মিয়ানমার থেকে টেকনাফে ঢুকল আরও ৩৭ রোহিঙ্গা নাসরাল্লার দুই উত্তরসূরিকে হত্যার দাবি ইসরায়েলের পুলিশের কাজে গতি ফেরাতে ৫০ গাড়ি, হস্তান্তর ১০ থানায় লেবানন থেকে ফিরতে ১১ অক্টোবরের মধ্যে আবেদন করার আহ্বান যমুনা ব্যাংকের পর্ষদ সভা ১৭ অক্টোবর ‘বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ’ প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

আইইউবি, বিমরাড ও ইকাড এর মধ্যে চুক্তি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০
  • ৩২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা:ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি), বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিমরাড) এবং আইইউবি’র ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (ইকাড) নিজেদের মধ্যে একটি ত্রি-পক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছে। রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১৪ সেপ্টেম্বর ২০২০ এই চুক্তি সম্পন্ন হয়।

এই চুক্তি সম্পাদনের মূল উদ্দেশ্য হল একাডেমিক এবং গবেষণা সহায়তার ক্ষেত্রে তথ্য এবং উপকরণ বিনিময় করা; সমুদ্র বিষয়ক, জলবায়ু পরিবর্তন ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট যে কোনও ইস্যুতে যৌথ গবেষণা, প্রশিক্ষণ, সেমিনার, সম্মেলন, কর্মশালা, সিম্পোজিয়াম, ওয়েব সেমিনার ইত্যাদি যৌথভাবে আয়োজন করা। এছাড়া, সমুদ্র ও সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতামূলক বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণা প্রকল্প গড়ে তোলা এবং জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক সম্পদ এবং সামুদ্রিক সীমারেখার ওপর সহযোগিতামূলক প্রকাশনা প্রকাশ করাও হবে এই চুক্তির অন্যতম লক্ষ্য। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী; আইইউবি’র ফিন্যান্স কমিটির চেয়ারম্যান ট্রাস্টি জাভেদ হোসেইন; আইইউবি’র বে অব বেঙ্গল ইনস্টিটিউট প্রোজেক্টের সিনিয়র ফেলো তারিক এ করিম; আইসিসিসিএডি’র উপ-পরিচালক ড. মিজান খান; বিআইএমআরডি’র পরিচালক (প্রশাসন), ক্যাপ্টেন (অব.) এ জেড এম শামীম খান পাঠান এবং বিআইএমআরডি’র রিসার্চ অফিসার হোসনাই নাসরিন।

আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন; বিমরাড এর উপদেষ্টা রিয়ার অ্যাডমিরাল (অব.) কাজী সারওয়ার হোসেইন এবং ইকাড’র পরিচালক ড. সালিমুল হক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com