বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিএনপির ত্রাণ তহবিলে ২ লাখ টাকা দিলেন খালেদা জিয়া নিবন্ধন প্রথা বাতিল, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব চায় জামায়াত তরুণদের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার আধুনিকায়নের আহ্বান আসিফ মাহমুদের রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী পিএসসির নতুন চেয়ারম্যান ড. মোবাশ্বের মোনেম সা‌বেক স্বরাষ্ট্রমন্ত্রীর স্ত্রীসহ ৫ জনের বিরুদ্ধে দুদ‌কের ৫ মামলা শেখ হাসিনা প্রসঙ্গে যা বললো মার্কিন পররাষ্ট্র দপ্তর হামাস-হিজবুল্লাহর ২৩০ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে ইসরায়েল চিনি আমদানিতে কমলো ১৫ শতাংশ শুল্ক-কর সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের জামিন মঞ্জুর হারুনসহ ৩ অতিরিক্ত আইজিপিকে বাধ্যতামূলক অবসর সরকারি চাকরির বয়স দুই বছর ৩৫, স্থায়ীভাবে ৩৩ করার দাবি বিএনপি ক্ষমতায় এলে প্রতিটি ঘটনারই বিচার হবে: ফখরুল মিয়ানমার থেকে টেকনাফে ঢুকল আরও ৩৭ রোহিঙ্গা নাসরাল্লার দুই উত্তরসূরিকে হত্যার দাবি ইসরায়েলের পুলিশের কাজে গতি ফেরাতে ৫০ গাড়ি, হস্তান্তর ১০ থানায় লেবানন থেকে ফিরতে ১১ অক্টোবরের মধ্যে আবেদন করার আহ্বান যমুনা ব্যাংকের পর্ষদ সভা ১৭ অক্টোবর ‘বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ’ প্রধান উপদেষ্টার সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

কমছে তিস্তার পানি বাড়ছে মানুষের দুর্ভোগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৪৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(লালমনিরহাট)প্রতিনিধি: লালমনিরহাটে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। ধীরে ধীরে কমতে শুরু করেছে তিস্তার পানি। আর এতেই দেখা দিয়েছে নদীভাঙন। কয়েক দিনের টানা ভারি বর্ষণ ও তিস্তার পানি বৃদ্ধিতে অসহায় হয়ে পড়েছিল নদী পাড়ের সাধারণ মানুষ। লালমনিরহাটের ৫ উপজেলার নদী তীরবর্তী ১৬টি ইউনিয়নের প্রায় ৪০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে। পানিতে তলিয়ে গেছে প্রায় ৮শ হেক্টর পাট, ভুট্টা ও চিনা বাদামের খেত।

সোমবার (২৯ জুন) সকাল সাড়ে ৯ টায় দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে তিস্তার পানি কমে বিপৎসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্যারেজটি নিয়ন্ত্রণে রাখতে ৪৪টি গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

গত রোববার (২৮ জুন) সকাল থেকে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৮০ সেন্টিমিটার। যা বিপৎসীমার ২০ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানিয়েছেন, তিস্তার পানি সোমবার সকাল থেকে বিপৎসীমার ৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারি বর্ষণ ও উজানের ঢলে তিস্তা নদীতে সৃষ্ট বন্যায় হাতীবান্ধা উপজেলায় তিস্তার পানি বৃদ্ধি পাওয়ার কারণে বেশ কয়েকটি এলাকায় নদীর পানি ঢুকে পড়েছে। ওইসব এলাকার অনেক বসতবাড়িতে পানি উঠেছে। এতে লোকজন নিরাপদ পানি এবং খাদ্য সংকটে পড়েছে।

এদিকে হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী, সিঙ্গীমারী, সিন্দুর্না,পাটিকাপাড়া ও ফকিরপাড়া ইউনিয়নের তিস্তা ও সানিয়াজানে নদীভাঙনে প্রায় দুইশ ঘরবাড়ি নদীরগর্ভে বিলীন হয়ে গেছে। পরিবারগুলো ঘরবাড়ি হারিয়ে স্থানীয় বাঁধের রাস্তায় আশ্রয় নিয়েছে।

আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের গোবর্ধন গ্রামের গোলে নূরের (৬০) ঘরে বন্যার পানি ঢুকে পড়ায় গত শুক্রবার থেকে চৌকির উপর দিন কাটছে তার। তিনি বলেন, ঘরে খাবার নেই, খুব কষ্টে আছি।

হাতীবান্ধার গড্ডিমারী ইউপির চেয়ারম্যান আতিয়ার রহমান বলেন, তিস্তা নদীর পানি কমলেও বাড়ছে ভাঙনের ঝুঁকি। পানিবন্দি পরিবারগুলোর জন্য যে ত্রাণ পাওয়া গেছে তা চাহিদার তুলনায় অপ্রতুল।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামীম আশরাফ জানান, আমন বীজতলা ৬৭ হেক্টর, ভুট্টা ১০ হেক্টর, বাদাম ১ হেক্টর ও রোপা আউস বীজতলার ৫ হেক্টর আবাদি জমি পানিতে তলিয়ে গেছে। এ সব জমি দীর্ঘসময় জলমগ্ন থাকলে আবাদ নষ্ট হয়ে যেতে পারে।

লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর জানান, তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যা কবলিত এলাকায় ৬ লাখ ২৬ হাজার টাকা ও ৮০ মেট্রিকটন জিআরের চাল বরাদ্দ দেয়া হয়েছে।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com