শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

মংলায় ৭ নম্বর বিপদ সংকেত, গরমে জনজীবন অতিষ্ঠ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৮ মে, ২০২০
  • ৩৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মংলা প্রতিনিধি: যত বেশি কাছে এগিয়ে এসেছে ঘূর্ণিঝড় আম্ফান। মংলায় তত বেশি ভ্যাপসা গরম পড়ছে । গত তিন দিন ধরে প্রচন্ড তাপদাহে এখানকার জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

ঘূর্ণিঝড় আম্ফানের কারনে বঙ্গোপসাগর প্রবল বিক্ষুব্ধ হয়ে ওঠায় মংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত বলেছে আবহাওয়া অফিস। জন সাধারণকে সর্তক থাকতে বলা হয়েছে, একই সাথে সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে যাতে দ্রুত আশ্রয় কেন্দ্রে যাওয়া যায় ।

মংলা উপজেরা নির্বাহী অফিসার মোঃ রাহাত মান্নান জানান, জনগনকে প্রস্তুত থাকতে বলেছি। যাতে অল্প সময়ের মধ্যে আশ্রয় কেন্দ্রে অবস্থান নিতে পারে । ঘূর্ণিঝড় আম্ফান আগমনের খবরে আমরা স্কুল কাম সাইক্লোন সেল্টার ১০৩টি এবং আরও ৩টি ভবন মোট ১০৬টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রেখেছি।এছাড়াও এই ঝড় মোকাবেলার জন্য স্কাউটস,সেচ্ছা সেবকসহ সরকারি -বেসরকারি লোকদের প্রস্তুত রাখা হয়েছে। দফায় দফায় চলছে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বৈঠক । সেচ্ছাসেবকদের বিপদ সংকেতের পতাকা লাগাতে নির্দেশ দেওয়া হযেছে ।

মংলা আবহাওয়া অফিস জানিয়েছে ,দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘আম্ফান’ উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি সোমবার (১৮ মে) বিকেল ৩টায় মংলা সমুদ্রবন্দর থেকে ৯৮৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে,চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজারর ৭৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৭০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও ঘণীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে। পরবর্তীতে দিক পরিবর্তন করে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে মঙ্গলবার শেষরাত থেকে শুরু করে বুধবার বিকাল অথবা সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিমির মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২১০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিঃমিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।এ কারণে মংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সাগর বিক্ষুব্ধ থাকায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিসত্ত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। 

বাংলা৭১নিউজ/মনিরুল ইসলাম দুলু

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com